‘একটি সভ্য দেশের আখ্যান’

নাহিদা আক্তার:

১) আমাদের পাশের বাসার আন্টি আংকেল, তিন-চার বছর আগে, আমাদেরই বাসার সামনে মেইন রোডে একসাথে মারা যায়, সাত সকালে। উনারা মারা যায়, কারণ খালি রাস্তায় ঈদের পরের দিন ভোরবেলা উনার দুইজন দাঁড়িয়ে ছিলেন সিএনজির জন্য, হঠাৎ একটা গাড়ি খুবই দ্রুতগতিতে এসে উনাদের আঘাত করে, আন্টির বোরখা নাকি ওড়না পেঁচিয়ে যায় গাড়ির সামনের বাম্পারে। ওই গাড়ি আংকেলকে চাপা দিয়ে আন্টিকে ওই পেঁচানো অবস্থায় গাড়িসহ টেনে নিয়ে যায় আমাদের পরের এলাকা পর্যন্ত। এই নিউজ টিভিতে আসছে মানববন্ধন হইছে, কিন্তু ওই ছেলেগুলোর কি কোন বিচার হইছিল কেউ জানেন? ওই গাড়িতে সব ফেন্সি ইয়াবা খেয়ে টাল ছিল, ওদের গাড়িতেও মদ ফেন্সি ইয়াবা পাওয়া গেছিলো। গাড়ি যে চালাচ্ছিল সে এমপির ছেলে, একদংগল বন্ধু নিয়ে সারারাত নেশা করে ওরা এই কাজ করছিল, সব নিউজপেপার, টিভিতে দেখাইছে, এবং হঠাৎ একদিন ওই ঘটনা বিচার সবকিছুই পৃথিবী থেকে হারিয়ে গেছে।

নাহিদা আক্তার

২) এক মেয়ে রাস্তা পার হচ্ছিল, একদল বাইকার একই রাস্তা দিয়ে যাওয়ার সময় ওই মেয়ের ওড়না ধরে টান দেয় চলন্ত বাইক থেকে, স্পট ডেথ ওই মেয়ের গলায় ওড়না পেঁচিয়ে। ওই ঘটনায় যে ছেলে জড়িত সেও এমপি মন্ত্রীর ছেলে, কোন বিচার হইছে কেউ শুনছেন? ওই ছেলের শাস্তি হইছে কেউ জানেন? এই ঘটনাও কিন্তু টিভিতে, নিউজপেপারে আসছে।

৩) রাস্তায় এক্সিডেন্ট করে গাড়ি নিয়ে পালিয়ে এমপি হোস্টেলে ঢুকেছে। যারা ওই এক্সিডেন্ট দেখেছে তাদের মধ্যে দুইজন বাইক নিয়ে ওই গাড়ি ফলো করতে যেয়ে দেখে ওই গাড়ি এমপি হোস্টেলে ঢুকে গেলো, এটাও নিউজে আসছে, ওই গাড়ি চালাচ্ছিল কোন এক অঞ্চলের এমপির ছেলে গাড়িতে ছিল তার এক দংগল বন্ধু, ওই পুরা ঘটনা পরে কেমনে ধামাচাপা দেওয়া হইছিল মনে আছে, কোন বিচার শাস্তি নামক কোন গল্প কেউ জানেন?

৪) কিছু হলেই একপাল মাদ্রাসার ছেলে লাঠি হাতে বের হয় যায় কখনও গান কেন বাজাচ্ছে কখনও কেন নাচের অনুষ্ঠান কেন, কখনও মেয়েরা ফুটবল খেলতেছে কেন, কখনও তাদের দু’পয়সা ঠুনকো অনুভূতিতে আঘাত লাগছে, একপাল ছেলে বের হয়ে গেলো কাউকে মেরে ফেললো কারও ঘর জ্বালায়ে দিলো জীবনে কোনদিন শুনছেন যে একপাল ছেলে নিয়ে ইতরামি করলে, তাদের বিচার হইছে বা তাদের কোন শাস্তি দেওয়া হইছে?

৫) কারা দুইদিন পরপর এক, দুই হাজার হোন্ডা নিয়ে পুরা রাস্তা দখল করে নিজেদের ক্ষমতার দাপট দেখায়? কোনদিন তাদের কেউ কিছু বলছে, নাগরিকদের বিরক্ত করে তাদের কাজকর্ম সব বন্ধ করে ঘন্টার পর ঘন্টা রাস্তায় সবাই বসে ছিলাম, কেউ কি প্রতিবাদ করছিল?

একপাল ছেলে থাকলেই ক্ষমতা এবং সেই ক্ষমতা বলে আপনি যা ইচ্ছা করতে পারেন এইসব কাদের থেকে শিখছি আমরা, কারা আমাদের পথ দেখাচ্ছে এইসব কাজে? আমরা নাকি গণপ্রজাতন্ত্রী … তো এই গণপ্রজাতন্ত্রে খালি এমপি মন্ত্রীর ছেলেরা, হেলমেট বাহিনী, আর মাদ্রাসার হুজুর তাদের ব্রেন ওয়াশ করা ধ্বজভঙ্গ অনুভূতি সম্পন্ন ছেলেদের নিয়ে রাস্তা দখল করে যা ইচ্ছা তাই করবে, তাদের কোন শাস্তি বিচার কিছুই হবে না, কেউ প্রতিবাদ করবে না?

(এমনি হাজার হাজার উদাহরণ সামনে এনে হাজির করা যাবে যেগুলোর কোনো শাস্তি তো দূরে থাক, অপরাধীদের ছোঁয়াও হয়নি)

শেয়ার করুন:
Copy Protected by Chetan's WP-Copyprotect.