সেনোরার বিজ্ঞাপন, আমাদের সমাজ

আফসানা কিশোয়ার:

স্যানিটারি ন্যাপকিনের প্রথম বিজ্ঞাপন দেখি সনি টিভিতে ১৯৯২ এর দিকে। সম্ভবত হুইসপারের বা শি এর এড ছিলো সেটা। বন্ধুমহলে, মানে ছেলে বন্ধুদের মাঝে ফিসফাস। এক বন্ধু আরেক বন্ধুকে বলছে যে এই এড এলে ও ওর আব্বার সামনে থেকে উঠে যায়। ওর লজ্জা লাগে। কেন লজ্জা লাগে তা আর সেই বয়সে জিজ্ঞেস করা হয়নি।

মধ্যবয়সের আমারও কত না বছর লজ্জায় কেটেছে! বাবা, ভাই সংকুল বাসায় অন্ধকারে পুরানো কাপড় শুকোতে দেয়া, বর্ষায় যা মোটেই শুকায় না, মুহূর্তে সেই কাপড় ভিজে যাওয়া, ধবধবে স্কুল ড্রেস, বান্ধবীরা বেঞ্চ থেকে উঠলেই একে অন্যের ব্যাকসাইড চেক করা-কত অসহ্য স্মৃতি! ইনফেকশনে একবার মরার দশা হয়েছিলো।

এই করে যখন কলেজে, তখন জানলাম স্যানিটারি প্যাড কীভাবে ফার্মেসি থেকে কিনতে হয়। নিজে বুক ঠুকে একদিন চলে গেলাম। ফার্মেসির মামা বললো, সেনোরা বেল্ট ইউজ করো, ঠিক হবে। জীবন পাল্টে গেল। পিরিয়ডের দিনগুলো আর অতি যাতনার হয়ে দাঁড়ালো না। হাঁটাচলা,খেলাধুলা সব সব প্রায় বন্ধ হওয়ার উপক্রম হতো স্যানিটারি ন্যাপকিন ইউজ করার আগের বছরগুলোতে।

আমাদের কৈশোরে আমাদের বাবা ভাই তো দূরে থাক, মাও সেই ভূমিকা পালন করতে পারেনি। তাই আমরা কায়মনোবাক্যে চেয়েছি সমাজ পরিবার বদলাক। একটু সহানুভূতিশীল হোক মানুষ।

ছাই আমরা কি জানতাম আমাদের মানে নারীদের চুলের গোড়া থেকে পায়ের আঙুল পর্যন্ত শুধু যৌনতার হাতছানি! Sunni Cyber Army নামে একটি ফেসবুক পেজ সেনোরা বর্জনের ডাক দিয়েছে। কারণ স্যানিটারি প্যাড যদি বাবা বা ভাই কিনে দেয়, যা বিজ্ঞাপনে দেখানো হয়েছে, তাহলে বাবা বা ভাই সাথে এও কল্পনা করবে যে এই প্যাড প্যান্টিতে লাগিয়ে যাকে কিনে দেয়া হচ্ছে সে তার যৌনাঙ্গে পরবে, এতে করে বাবা বা ভাই সেই মেয়ের সাথে যৌনক্রিয়া করে ফেলতে উদ্বুদ্ধ হতে পারে, যা সমাজের শৃংখলা ভাঙবে, পারিবারিক বন্ধন নষ্ট করে পশ্চিমা সমাজের মতো ইন্সেস্ট সেক্সে উৎসাহিত করবে, সর্বোপরি ‘মুসলমান’ সমাজে জেনার উৎস হবে এবং অপরিসীম গুণাহের কারণ হয়ে দাঁড়াবে; যেটা সব সময় ইহুদি নাসারারা চায়, স্কয়ার সেনোরা স্যানিটারি ন্যাপকিনের বিজ্ঞাপনের মাধ্যমে ইহুদিদের সেই ষড়যন্ত্রই বাস্তবায়ন করার কাজ হাতে নিয়েছে।

সেখানে অসংখ্য মন্তব্য এসেছে, এমনকি নারী তার অন্তর্বাস কীভাবে শুকাতে দিবে সে বিষয়েও দারুণ সব বক্তব্য দেয়া হয়েছে। অন্তর্বাস দেখলেও গুণাহ ও যৌনক্রিয়া হয়ে যেতে পারে।

দীর্ঘশ্বাস রাখার আসলে জায়গা নেই। এই মর্দে মুমিনরা ব্রাহ্মণবাড়িয়াতে সেই এনজিও শুরুর সময় ব্র‍্যাকের আঞ্চলিক কার্যালয় পুড়িয়ে দেয়। এই মর্দে মুমিনরা এখন যারা গার্মেন্টসে কাজ করে তারা জেনা করতে যায় বলে ফতোয়া দেয়।

মর্দে মুমিনদের এতোসব গুণাহ থেকে রক্ষা করার উপায় কী? এদের চোখ উপড়ে ফেলা? নাকি নারী সাবালিকা হওয়া মাত্র জরায়ু ফেলে দেয়া?

রাষ্ট্র এদের শিক্ষিত করবে? রাষ্ট্র নিজে আসলে নারীর প্রতি কী মনোভাব পোষণ করে? দারুণ মনোভাব রাষ্ট্রের, কারণ রাষ্ট্র মনে করে স্যানিটারি ন্যাপকিন বা প্যাড একটি বিলাস দ্রব্য। এটা তৈরিতে যে কাঁচামাল লাগে তার উপর ১৪০ ভাগ শুল্ক ধরা আছে।

তাহলে মর্দে মুমিনদের দোষ কোথায়?

আফসানা কিশোয়ার

মানুষের যখন যৌনাকাঙ্ক্ষা জাগে তখন নানা হরমোন সিক্রেশন হয় অক্সিটোসিন, ডোপামিন, টেস্টেটোরেন ইত্যাদি ইত্যাদি। সায়েন্স বলে, অনেকের পার্টনারের চেহারার দিকে তাকালে, তাকে জড়িয়ে ধরলে এসব হরমোন নিঃসরণ হয় ভালোবাসার মুহূর্ত। এই গ্রহে একমাত্র পুরুষ জাতি ও পুরুষতান্ত্রিক মস্তিষ্কওয়ালা নারী জাতি বাংলাদেশে বাস করে, যাদের মূর্তি দেখলে যৌনাকাঙক্ষা জাগে, নারী অন্তর্বাসে ঈমান চলে যায়, নারীর মিন্সট্রুয়াল এর জরুরি অনুষঙ্গ স্যানিটারি প্যাডেও তাদের হরমোন নিঃসরণ হয়। এতো নিঃসরণের ফলস্বরূপ এই দেশে কলিকাতা হারবাল ও হামদর্দ একচেটিয়া ব্যবসা করে। আগারে-বাগাড়ে হরমোন নিঃসৃত হওয়ায় প্রকৃত সময়ে আর তার যোগান থাকে না। এদেশে মাতৃদুগ্ধ ব্যাংকের মতো একটি উদ্যোগ নাকচ হয়ে যায় মর্দে মুমিনদের হস্তক্ষেপে।
মিন্সট্রুয়াল কাপের মতো একটি আরামদায়ক জিনিস ব্যবহারের কথা এলে এই মর্দে মুমিনরা বলে উঠে কুমারী নারী যোনীতে কাপ ঢুকালে কুমারীত্ব চলে যাবে।

আর পারি না। এক জীবন কেটে গেল খানকি মাগী, তোর হিজাব কই, বেশ্যা মাগী, ওড়না গলায় কেন শুনতে শুনতে।

যারা এই বিজ্ঞাপনের পজিটিভ দিক তুলে ধরেছেন তাদের বলছি, কথা বলুন আরও বেশি বেশি। Sunni Cyber Army কে বুঝিয়ে দিন মুসলমানের বাইরেও নারীর পরিচয় আছে, নারীর প্রজনন ও স্বাস্থ্যবিষয়ক সিদ্ধান্ত নারীকেই নিতে দিতে হবে।

পেইজে নেতিবাচক মন্তব্যকারী প্রত্যেককে পুরানো কাপড় প্রজনন অঙ্গে পরিয়ে, আপাদমস্তক ঢাকা নারীদের ধর্মীয় পোশাক পরিয়ে, সাথে হিল পরিয়ে বাংলাদেশের লোকাল বাসে আটত্রিশ ডিগ্রি গরমে একদিন সারাদিন কোন বাথরুম ফ্যাসিলিটি ছাড়া যদি ঢাকা শহরে ঘুরানো হয়, তাহলে তারা বুঝবে কেন স্যানিটারি প্যাড সহজ ও সুলভ করা সময়ের দাবি।

শেয়ার করুন:
  • 1.5K
  •  
  •  
  •  
  •  
    1.5K
    Shares
Copy Protected by Chetan's WP-Copyprotect.