করোনা সংকট: কৃষি ও কৃষককে বাঁচানো কেন জরুরি (ভিডিও)

উইমেন চ্যাপ্টার:

কোভিড-১৯ সারাবিশ্বকেই তছনছ করে দিয়েছে। কেবলমাত্র মানুষের জীবনযাপনকেই নয়, ক্ষতিগ্রস্ত করে দিয়েছে সবগুলো দেশের অর্থনৈতিক মেরুদণ্ডকেও। এই অবস্থা বা সংকট থেকে উত্তরণে বাংলাদেশের মতো কৃষিপ্রধান দেশগুলোর কৃষিকে বাঁচানো ছাড়া বিকল্প নেই।

উইমেন চ্যাপ্টারের নিয়মিত লাইভ অনুষ্ঠানে আজকের বিষয় ছিল ‘করোনা সংকট: কৃষি ও কৃষককে বাঁচানো কেন জরুরি’? বেশ প্রাণবন্ত আলোচনা হলো আমাদের চারজনের, এক্টিভিস্ট লাকী আক্তার, গবেষক কানিজ আকলিমা সুলতানা, প্রাক্তন ছাত্রনেতা কাকলী তালুকদারের সাথে। আলোচনায় বেশকিছু গুরুত্বপূর্ণ বিষয় উঠে এসেছে।

বিস্তারিততে যাবো না, আপনারা শুনে নেবে ভিডিওটি। শুধু বলবো যে, করোনা পরবর্তি বিশ্বে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে একদা কৃষিপ্রধান দেশ বাংলাদেশকে আবারও কৃষিতেই ফিরতে হবে, এর বিকল্প নেই। সরকার অর্থাৎ প্রধানমন্ত্রী বেশকিছু পদক্ষেপ এরই মধ্যে নিয়েছেন, কিন্তু মধ্যস্বত্বভোগী আর দুর্নীতিবাজ প্রশাসনের কারণে সেই পদক্ষেপগুলো আদতেই আলোর মুখ দেখতে পারবে কীনা তা নিয়ে সন্দেহ আছে।

আমরা বলেছি কৃষকদেরকে এই মধ্যস্বত্বভোগী বা সহজ বাংলায় দালাল, ফড়িয়াদের হাত থেকে রক্ষা করতে হবে, মহাজনি ঋণের চক্রবৃদ্ধি থেকে রক্ষা করে কৃষকদের বিনাসুদে ঋণ দিতে হবে, কৃষিকাজকে একটা সম্মানজনক পেশায় রূপান্তরিত করতে হবে। সেইসাথে শিক্ষাসূচিতে কৃষিকাজকে বাধ্যতামূলক করতে হবে, যাতে করে আগামী ভবিষ্যত প্রজন্মের কৃষির প্রতি একটা আগ্রহ গড়ে উঠে, শিক্ষিতদের ফিরতে হবে কৃষিক্ষেত্রে, কৃষিখাতকে আপগ্রেড করতে হবে, সর্বোপরি একটা সুদক্ষ, সৎ, ব্যবস্থাপনার আওতায় আনতে হবে কৃষি ও কৃষক বাঁচাও সংক্রান্ত পুরো প্রকল্পটি। এগুলো সম্ভব হলেই কেবল এই খাতকে কেবল বাঁচানোই না, বরং এই খাতকে ঘিরেই আমরা আমাদের ভবিষ্যত নিশ্চিত করতে পারবো।

শেয়ার করুন:
  • 117
  •  
  •  
  •  
  •  
    117
    Shares
Copy Protected by Chetan's WP-Copyprotect.