রোহিঙ্গা শরণার্থী গ্রহণ সম্ভব নয়: দীপু মনি

Dipu Moni
ড. দীপুমনি

উইমেন চ্যাপ্টার: বাংলাদেশের পক্ষে আর কোন রোহিঙ্গা শরণার্থী গ্রহণ করা সম্ভব নয় বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি। শনিবার প্রথমবারের মত কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনে গিয়ে মন্ত্রী বলেন, তাদের নিরাপদে স্বদেশে ফেরত পাঠাতে সরকার এখন মিয়ানমারের সাথে আলোচনা শুরু করতে যাচ্ছে

পররাষ্ট্রমন্ত্রীকে উদ্ধৃত করে গতকাল বিবিসি বাংলাকে একথা জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য নাজমা আক্তার।

বিবিসি জানায়, পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘যারা এসেছে তাদের প্রত্যাবাসনের ব্যবস্থা এবং তারা আর যাতে না আসে সেজন্যে মিয়ানমারের সাথে আমরা যোগাযোগ রক্ষা করার চেষ্টা করবো’। তিন লাখেরও বেশি অবৈধ শরণার্থীর নিবন্ধনের বিষয়ে এখনই কোন উদ্যোগ না থাকলেও, তাদেরকেও তাদের সম্পূর্ণ অধিকারসহ ফিরিয়ে দেবার জন্য সরকার চেষ্টা করবে বলে জানিয়েছেন মন্ত্রী।

কুতুপালং শরণার্থী শিবিরের কর্মকর্তা মোহাম্মদ জালালুদ্দিন বিবিসিকে বলেন, শরণার্থীরা সসম্মানে প্রত্যাবাসন সম্ভব হলে নিজ দেশে ফিরে যেতে আগ্রহী বলে জানিয়েছেন মন্ত্রীকে।

সফরকারী দলটির অনিবন্ধিত শরণার্থীদের শিবির পরিদর্শনের কথা থাকলেও, ভারী বর্ষণের কারণে তারা সেখানে যেতে পারেননি বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.