সারাবিশ্বে ঘটে যাওয়া কিছু খবর

worldউইমেন চ্যাপ্টার ডেস্ক: মিশরের সংঘাতময় পরিস্থিতিতে আজ বৈঠকে বসতে যাচ্ছে দেশটির মন্ত্রিসভা। নিরাপত্তা বাহিনীর সাথে মুসলিম ব্রাদারহুডের সদস্যদের চারদিনব্যাপী সংঘর্ষে শতাধিক হতাহতের ঘটনা ঘটেছে। অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হাজেম এল বেবলাওয়ি পুরো পরিস্থিতির আইনী সমাধানের প্রস্তাব দিয়েছেন মুসলিম ব্রাদারহুডকে।

এদিকে নিরাপত্তা বাহিনীর সূত্রগুলো বলছে, তারা কায়রোয় আল ফাতাহ মসজিদে অবস্থান নেয়া মুসলিম ব্রাদারহুডের সদস্যদের বের করে দিয়েছে। সেখান থেকে বিদেশীসহ  ব্রাদারহুডের অনেক সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। এক বিবৃতিতে সরকারের পক্ষে বলা হয়েছে, ব্রাদারহুডের আড়াইশ সমর্থকের বিরুদ্ধে সন্ত্রাসবাদ ও হত্যাপ্রচেষ্টার দায়ে তদন্ত চলছে। ওদিকে রাতে কারফিউ সত্ত্বেও বিভিন্ন স্থানে বিক্ষোভকারীরা মিছিল করেছে।

 ইরানের নতুন প্রেসিডেন্ট হাসান রৌহানি বলেছেন, তার নির্বাচিত হওয়ার পেছনে অন্যতম কারণ হলো তিনি দেশটির পররাষ্ট্র নীতিতে পরিবর্তন আনার প্রতিশ্রুতি দিয়েছেন। তার মানে এই নয় যে ইরান তার মূল নীতিগুলোকে বাদ দিতে যাচ্ছে, বরং তার প্রক্রিয়া বদলাতে যাচ্ছে। মি রৌহানি প্রতিশ্রুতি দিয়েছেন এই বলে যে, পশ্চিমের সাথে পরমাণু কর্মসূচি বিষয়ে উত্তেজনা প্রশমিত করবেন।

 পাকিস্তানের একটি আদালত একজন মুসলিম ধর্মীয় নেতার বিরুদ্ধে দায়ের করা মামলা খারিজ করে দিয়েছে। এক খ্রিস্টান ধর্মাবলম্বী কিশোরীর বিরুদ্ধে ওই ধর্মীয় নেতা ব্লাসফেমি বা ধর্ম অবমাননার অভিযোগ আনায় তাকে গ্রেপ্তার  করা হয়েছিল। খালিদ জাদুন নামের এই নেতা তার অভিযোগে বলেছিলেন, রিমশা মাসিহ  মুসলমানদের ধর্মগ্রন্থ কোরআনের কিছু পৃষ্ঠা পুড়িয়ে ফেলেছে। ওই ঘটনায় দেশজুড়ে বেশ উত্তেজনা ছড়িয়ে পড়ে এবং রিমশা মাসিহকে বেশ কয়েকসপ্তাহ জেলে কাটাতে হয়। তবে সাক্ষীরা তাদের সাক্ষ্য প্রত্যাহার করে নিলে মামলাটি খারিজ হয়ে যায়।

 লন্ডনের মেট্রোপলিটন পুলিশ বলছে, ১৯৯৭ সালে প্যারিসে গাড়ি দুর্ঘটনায় নিহত প্রিন্সেস ডায়ানা ও তার সঙ্গী ডোডি আল ফায়েদের মৃত্যু সংক্রান্ত তথ্য তারা পেয়েছেন যা নিরীক্ষা করে দেখা হচ্ছে। বিভিন্ন খবরে বলা হচ্ছে, সামরিক বাহিনীর একটি সূত্র ব্রিটেনের একটি সংবাদপত্রের সাথে যোগাযোগ করে ঐ ঘটনায় সামরিক বাহিনীর সংশ্লিষ্টতার অভিযোগ তুলেছে। তবে পুলিশ ওই তথ্যে কি রয়েছে তা জানাতে অস্বীকৃতি জানিয়েছে। তবে তারা এও বলেছেন যে, তারা এ বিষয়ক মামলার কোন পুন:তদন্ত করছেন না। ২০০৮ সালে এক তদন্তে চালকের চরম অসতর্কতাকেই এ দুর্ঘটনার জন্য দায়ী করা হয়েছিল।

ইয়েমেনের দক্ষিণাঞ্চলীয় শহর তাইজে এক বিয়ের অনুষ্ঠানে যাওয়ার পথে বন্যার পানিতে ভেসে গিয়ে ২৭ জনের মৃত্যু হয়েছে। স্থানীয়রা জানান, তাদের বহন করা গাড়িগুলো বন্যার পানির প্রচণ্ড স্রোতে ভেসে  যায়। মৃতদের মধ্যে নারী ও শিশুও রয়েছে। তবে কনে বেঁচে গেছেন বলে জানা গেছে।

 সোমালিয় কর্তৃপক্ষ সাংবাদিক হত্যার দায়ে সন্দেহভাজন এক ইসলামী জঙ্গিকে ফায়ারিং স্কোয়াডে মৃত্যুদণ্ড দিয়েছে। মোগাদিশুতে একজন নিরাপত্তা কর্মকর্তা বলছেন, এই মৃত্যুদণ্ডের মধ্য দিয়ে সোমালিয়ায় এক নতুন অধ্যায়ের সূচনা হলো। গত কয়েক বছরে দেশটিতে প্রচুরসংখ্যক সাংবাদিকের ওপর হামলার ঘটনা ঘটেছে। শনিবারও সেখানে একজন রেডিও সাংবাদিককে গুলি করে হত্যা করা হয় ।

 মাদাগাস্কারে প্রেসিডেন্ট নির্বাচনে তিনজন নেতৃস্থানীয় প্রতিযোগীর প্রার্থী হওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির আদালত। দেশটির সুপ্রিম ইলেকটোরাল কোর্ট  বা নির্বাচনী আদালত বলছে, বর্তমান প্রেসিডেন্ট এন্ড্রি রাজোয়লিনা প্রার্থী হতে পারবেন না, কেননা তিনি সময় শেষ হওয়ার পর আবেদন করেছেন। সাবেক রাষ্ট্রপ্রধানের স্ত্রী লালাও রাভালোমানানা এবং আরেক সাবেক প্রেসিডেন্ট দিদিয়ের রাতসিরাকার প্রার্থিতা বাতিল হওয়ার কারণ হচ্ছে, তারা দেশটিতে বসবাসের প্রয়োজনীয় নিয়ম মানেননি।

 মার্কিন যুক্তরাষ্ট্রের কোস্টগার্ড পুয়ের্তো রিকোর কাছে এক দ্বীপ থেকে ৫০ জনেরও বেশি অবৈধ অভিবাসীকে গ্রেপ্তার করেছে। তারা সেখানে আটকা পড়েছিল। ওই দলটিতে ১০ জন নারীও রয়েছে।  ধারণা করা হচ্ছে, তারা হাইতি ও ডোমিনিকান রিপাবলিক থেকে যাওয়ার চেষ্টা করছিল। পরে শুক্রবার বিকেলে নিরাপত্তা রক্ষীদের নজরে পড়ে।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.