কোভিড-১৯ আমাদের কী শিক্ষা দিয়ে যাবে!

নাসরীন রহমান:

কোভিড ১৯ আজ এক আতংকের নাম;এই অদৃশ মহামারী আজ বিপর্যস্ত করে দিয়েছে গোটা বিশ্বকে। এক অভাবিত বিপর্যয়ের মুখে আজ মানবসভ্যতা। থমকে গেছে জনপদ; প্রাণচাঞ্চল্য। গৃহবন্দী হয়ে দিন কাটাচ্ছে পৃথিবীর মানুষ!

বিজ্ঞানীরা এখন পর্যন্ত এর কোন প্রতিষেধক আবিষ্কার করতে পারেননি; সামাজিক দূরত্ব বজায় রাখাকেই একমাত্র সমাধান হিসেবে ভাবা হচ্ছে আপাতত। দেশে দেশে তাই লকডাউন! এতো সর্তকতা, এতো আয়োজন তবুও কি থেমে আছে মৃত্যুর মিছিল?

পৃথিবীর ইতিহাসে এমন দুর্যোগ যে এবারই প্রথম তাতো নয় ; আমরা দেখেছি সার্সে মৃত্যুর মিছিল! প্লেগ, সোয়াইন ফ্লু, বার্ড ফ্লু, সার্স, মার্স, ইবোলা একের একের মহামারী বিপর্যস্ত করে দিয়ে গেছে মানবজাতিকে।

আমরা যদি অতীতের দিকে তাকাই দেখবো ১৭২০ সালে সমগ্র ইউরোপে ছড়িয়ে পরেছিল প্লেগ, পরে পুরো বিশ্বব্যাপী এই প্লেগ তার মরণ ছোবল হেনেছিল। ১৮২০ সালে কলেরা, ১৯২০ সালে স্প্যানিশ ফ্লু।

করোনার আতংকের মাঝেই গবেষকেরা এ নিয়ে তাদের মতামত দিচ্ছেন। কেউ বলছেন, পৃথিবীর প্রতিশোধ! কেউ বলছেন, নতুন বিশ্ব রাজনীতি! বিশ্বমোড়লদের ক্ষমতার লড়াই! কেউ বলছেন জীবাণু অস্ত্র!

কেউ বলছেন, করোনা প্রকাশের সাথে সাথে রাষ্ট্রী কাঠামো ও বৈশ্বিক শৃঙ্খলার অভাব প্রকট হয়ে উঠেছে, ভবিষ্যৎ পৃথিবী আর একইরকম হবে না! এসবই গবেষকদের সম্ভাবনা বা আশংকার কথা, কিন্তু প্রশ্ন হচ্ছে কোভিড-১৯ আমাদের কি শিক্ষা দিয়ে যাবে?

এটা ঠিক যে কোভিড-১৯ পৃথিবীব্যাপী দেশ থেকে দেশে সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক দিকে ব্যাপক পরিবর্তন আনবে। আজ কোভিড ১৯ এর বিপর্যয়ের মুখে মানুষ তার সামাজিক আচরণকে পরিবর্তন করতে শিখে গেছে! নিজের স্বার্থেই সামাজিক দূরত্ব তৈরি করতে শিখেছে; পরিষ্কার পরিচ্ছন্নতায় এসেছে ব্যাপক পরিবর্তন! জীবনের জন্য ঝুঁকি হয় এমন আর কিছুই করতে নারাজ মানুষ! খাদ্যাভাসে এসেছে পরিবর্তন; নিরামিষাশী হয়ে উঠছেন অনেকেই।

অসমর্থিত সূত্রের মাধ্যমে জানা যায়, পৃথিবীর দূষণ কমে আসছে লক্ষ্যণীয়ভাবে! কিন্তু এভাবেই তো পৃথিবী চলবে না, তাও নিশ্চিত! লকডাউনও সমাধান নয়, সামাজিক দূরত্ব ঘুচে যাবে একসময়। প্রতিষেধক আবিষ্কার হবে, কোভিড-১৯ কেও হাতের মুঠোয় কব্জা করা যাবে, তখন কি মানুষ আবার আগের মতো হয়ে উঠবে? বর্তমান দূর্বিষহ দিনের কথা ভুলে মানুষ কি আবার স্বেচ্ছাচারী হয়ে উঠবে? পাল্টে যাবে অভ্যাসগুলো?

আবার উজার করতে মেতে উঠবে বন, পাহাড়, ভূমি? প্রকৃতিকে আবার ধ্বংস করতে নির্বিচারে মেতে উঠবে মানুষ?
নাকি শিক্ষা নিবে কোভিড-১৯ থেকে?

যদি মনে না রাখে মানুষ তবে কোভিড-১৯ কিন্তু শেষ নয়, এরপর হয়তো আরও শক্তিশালী কোন ভাইরাস এসে কেড়ে নিবে আরও বহু জীবন। পিছিয়ে দেবে মানবসভ্যতাকে আরও বহুগুণ!

শেয়ার করুন:
Copy Protected by Chetan's WP-Copyprotect.