‘মিটু মুভমেন্ট নিয়ে অভিবাদন জানানোর সময় এখনো আসেনি’-লুপিটা নিয়ঙ’ও

অনুবাদ করেছেন ফাহমি ইলা:

অস্কার বিজয়ী অভিনেত্রী লুপিটা নিয়ঙ’ও বলেছেন যে মিটু আন্দোলনকে অতীত মুভমেন্ট হিসেবে দেখে নিজেদের অভিনন্দন জানানো শুরু করার সময় এখন নয়, বরং এই মুভমেন্টকে আরও এগিয়ে নিয়ে যেতে হবে।

অস্কার বিজয়ী কেনিয়া-মেক্সিকান অভিনেত্রী নিয়ঙ’ও ইন্ডিপেন্ডেন্টকে বলেন, “আমরা ইতিমধ্যে প্রাপ্য সম্মান পেয়ে গেছি এটা ভেবে এখনই আমাদের ঘসে বসে থেকে বিশ্রাম নেয়ার সময় নয়। এটা এগিয়ে যাচ্ছে, এবং নারীরা নিশ্চিত করছে যে আমরা আমাদের পরিস্থিতি বদলে দিচ্ছি এবং আমাদের সাথে যোগ দেওয়া পুরুষমিত্রও রয়েছে, তবে এটি এখনও চলমান একটি প্রক্রিয়া।’

২০১৭ সালে ৩৬ বছর বয়সী এই অভিনেত্রী নিউইয়র্ক টাইমসের জন্য একটি নিবন্ধ লিখেছিলেন যাতে তিনি প্রযোজক হার্ভে ওয়েইনস্টেইনকে যৌন অশোভন আচরণের দায়ে অভিযুক্ত করেছিলেন। নিয়ঙ’ও-এর ভাষ্যমতে, ওয়েইনস্টেইন তাকে সিনেমা দেখানোর কথা বলে তার বাসায় আমন্ত্রণ করেছিলেন এবং নিজের ব্যক্তিগত রুমে নিয়ে গিয়ে ম্যাসাজ চেয়েছিলেন।
নিউইয়র্কে বিচারে থাকা ওয়েইনস্টেইন দাবিগুলি অস্বীকার করে নিবন্ধটির প্রত্যক্ষ প্রতিক্রিয়া জারি করেছিলেন।

গত সোমবার ‘ব্ল্যাক প্যান্থার’ খ্যাত এই তারকা ন্যাশনাল লিটারেসি ট্রাস্টের অংশ হিসেবে এবং ল্যানকমের ‘ওয়ার্ড ফর ওয়ার্ক’ প্রোগ্রামের অংশ হিসেবে লন্ডনের হ্যারিস ওয়েস্টমিনস্টার স্কুলে উপস্থিত হয়েছিলেন।

12 Years of a slave সিনেমার জন্য অস্কার জেতাকে লুপিটা নিয়ঙ’ও ক্যারিয়ারের সবচেয়ে কঠিন বিষয় হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন- “আমার জন্য প্রথম সিনেমার জন্য অস্কার পাওয়াটা একটা কঠিন চ্যালেঞ্জ, কারণ ইতিমধ্যে বিশ্ব আমাকে বলেছিল ‘তুমি চমৎকার’, কিন্তু আমি এখান থেকে কতদূর পর্যন্ত নিজেকে প্রমাণ করতে পারবো, এটা আমার কাছে চ্যালেঞ্জ”।

নিয়ঙ’ও কেনিয়ার নাইরোবি এবং মেক্সিকোতে বেড়ে ওঠেন। বাবা ছিলেন রাজনীতিবিদ। স্কুলে থাকা অবস্থায় তিনি অনুভব করেছিলেন যে তিনি “ব্যর্থ হতে চলেছেন”, কারণ তার বিভিন্ন রকমের দক্ষতা রয়েছে। তার ভাষ্যমতে- স্কুলটি শুধুমাত্র অক্ষর জ্ঞান এবং পড়াশোনার প্রতিই মনোনিবেশ করেছিল, যা আমি উপভোগ করতে পারিনি। কেবলই আমার নিয়তি খারাপ বলে আমার মনে হতে থাকে।’

নিয়ঙ’ও বলেন- “যখন আমি কিশোরী ছিলাম, তারা জিজ্ঞাসা করেছিলো, আমি কী হতে চাই। আমি তখন খেই হারিয়েছি এবং বিভ্রান্ত বোধ করেছি। অভিনয় আমার জন্য বাস্তবিক কোন স্বপ্ন ছিল না”।

২০১৯ সালের অক্টোবরে নিয়ঙ’ও তার প্রথম বই ‘Sulwe’ প্রকাশ করেন, যেটা মূলত শিশুদের উদ্দেশ্যে লেখা। এই বইয়ের মূল প্রতিপাদ্য ছিলো- COLOURISM (ত্বকের কালো রংয়ের জন্য কোন ব্যক্তির বিরুদ্ধে পক্ষপাত এবং বিভিন্ন কুসংস্কার, বিশেষত একই জাতি বা বর্ণের লোকদের মধ্যে এবং এর ফলে সেই ব্যক্তি নিজেকে সবার চেয়ে আলাদা বোধ করতে শুরু করে)। এ বইটি তার নিজের শৈশবের উপর ভিত্তি করে লেখা। তিনি স্বীকার করেছেন যে চারপাশে প্রচুর মানুষ আছে যারা এখনও জানে না যে Colorism আছে।

ইন্টারভিউটি রূপান্তর করেছেন ফাহমি ইলা

তিনি বলেন- “অজ্ঞতা অপরাধের একটি অংশ, বিশেষত যখন তোমার কোনকিছু না জানার কারণে বিষয়টি তোমার জীবনে আরো চিরস্থায়ীভাবে গেড়ে বসতে পারে।’ তিনি এও বলেন যে যারা এখনো বর্ণবাদকে অস্বীকার করে তাদেরকে তার “বলার কিছু নেই”। তিনি বলেন- “আমি বাস্তবতাকে গ্রহণ করেছি, সংশোধনবাদী হওয়ার চেষ্টা করছি না”।

নিয়ঙ’ও বর্তমানে লেখক চিমামান্দা এনগোজি অ্যাদিচ এর সর্বাধিক বিক্রিত উপন্যাস আমেরিকানাহর এইচবিও সংস্করণে কাজ করছেন।

প্রসঙ্গত, লুপিটাসহ আরও কয়েকজন যার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনেছিলেন সেই হার্ভে ওয়েইনস্টেইনকে সম্প্রতি ২৩ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

শেয়ার করুন:
  • 44
  •  
  •  
  •  
  •  
    44
    Shares
Copy Protected by Chetan's WP-Copyprotect.