সুচিত্রা সরকারের ‘বিন্দু থেকে বৃত্ত – একজন রেবেকার কথা’

‘বিন্দু থেকে বৃত্ত – একজন রেবেকার কথা’, এই রেবেকা কে? রেবেকা হলেন বাংলাদেশের প্রথম নারী চলচ্চিত্রকার। মূলত এটি একটি জীবনী গ্রন্থ। পাশাপাশি একটি সিনেমা তৈরির গল্প। যে সিনেমাটি রেবেকা নির্মাণ করেছিলেন।

বইটির লেখক সুচিত্রা সরকার তার বইটির পটভূমি সম্পর্কে বলেছেন, ‘সিনেমাটির কোনো নেগেটিভ নেই। তাই গবেষণা করতে গিয়ে যখন কোনো কিছুই পাচ্ছিলাম না, দারস্থ হয়েছলোম সত্তরের দশকের দৈনিক পত্রিকা, সিনে ম্যাগাজিনের উপর। পাশাপাশি সাক্ষাৎকার নিয়েছি সে সময়ের কলাকুশলী আর চিত্রপরিচালকদের।

এছাড়া এই গ্রন্থটিতে নতুন ধরনের একটা কাজ করেছি। সত্তরের দশকে যারা ছবিটি দেখেছেন যেমন সৈয়দ মঞ্জুরুর রহমান, সচিব শাওকাত হোসেন, ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এরকম অনেক মানুষের কাছ থেকে ছবিটি সম্পর্কে আলোচনা লিপিবদ্ধ করেছি।
এছাড়া সিনে পত্রিকায় বিন্দু থেকে বৃত্ত চলচ্চিত্রটির সমালোচনাগুলোও লিপিবদ্ধ করেছি। তাতে করে সিনেমার গল্পটি চোখের সামনে ভেসে উঠবে পাঠকের।’

এছাড়া বইটিতে রয়েছে রেবেকার জীবনযুদ্ধের কথা। তার গেরিলা মুৃক্তিযুদ্ধে অংশগ্রহণের কথা আছে। আছে তার ভাস্কর শিল্পী হয়ে ওঠার কাহিনী। এছাড়া সিঙ্গেল মা হিসেবে হিসেবে কীভাবে জীবনযুদ্ধ করেছেন, তারও বয়ান আছে বইটিতে।
আছে তার লেখা কবিতা, ছোট ছোট লেখা।

বইমেলা শেষ। এখন বইটি পাওয়া যাবে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ, আগারগাঁও এ।

শেয়ার করুন:
  • 30
  •  
  •  
  •  
  •  
    30
    Shares
Copy Protected by Chetan's WP-Copyprotect.