আপনার বাচ্চাটি ঘরে নিরাপদ তো?

জেবুন্নেছা জোৎস্না:

চাইল্ড সেক্সুয়াল এ্যাবিউজ অথবা চাইল্ড মোলেস্টেশন একটা সামাজিক ব্যাধি। শিশু এবং কিশোরীদের যৌন নিগ্রহ বা ধর্ষণের ঘটনা বিশ্বের প্রায় সব দেশেই কম-বেশি হয়। পরিস্থিতি আগেও হয়তো এরকম ছিল, কিন্তু সমাজ, সংসার ও সম্মানের কথা বিবেচনা করে কেউ মুখ খুলতো না। আর এই চুপ থাকার কারণেই অপরাধ ও অপরাধীরা দিনে দিনে বেপরোয়া হয়ে উঠছে। একটা শিশুর সবচেয়ে নিরাপদ আশ্রয় তার ঘর।

উইকিপিডিয়ার তথ্য অনুসারে, নিগৃহীত বাচ্চাদের প্রায় ষাট ভাগ বাচ্চা হেনস্থা হয় বিশ্বস্ত মানুষদের কাছ থেকেই। বাচ্চারা সাধারণত বাসায় আপন আত্মীয় অথবা বাবা-মা’র পারিবারিক বন্ধুদের দ্বারা, প্রতিবেশীর দ্বারা, স্কুলে কখনও বা শিক্ষকদের দ্বারা শারীরিকভাবে হেনস্থা হয়। এসব মোলেস্টার আমাদেরই একজন হয়ে বাস করে আর সুযোগ পেলেই ক্ষতি করে। কেবলমাত্র বাবা-মা’র সর্তকতাই একটি শিশুকে দিতে পারে নিরাপদ শৈশব।

জেবুন্নেছা জোৎস্না

আমরা যারা প্রবাসী, তারা কখনও নিজেদের স্বার্থে, কখনওবা স্বল্প উপার্জনের সাথে উর্ধ্বগতির বাসা ভাড়ায় অংশীদার করতে নিকট আত্মীয় অথবা অন্য কারো সাথে সাবলেটে বাস করি, এবং নিজেদের বাচ্চাদের ব্যাপারে হয়ে যাই উদাসীন; বিশ্বাসের জায়গা থেকে ভাবতে থাকি, ঘরে কেউ না কেউ আছে তো বাচ্চা দেখভালের জন্য, আমি বরং বাইরে যেয়ে কিছু উপার্জন করি।অনেক মা বাচ্চাকে নিজের বিল্ডিংয়ে অথবা আশেপাশে কোথাও কারো বাসায় দিয়েও বাইরে কাজ করেন, সেক্ষেত্রেও তার ভাবা উচিত, তার বাচ্চা কতটুকু নিরাপদে আছে।

ফ্লোরিডা প্রবাসী রাকিব সাহেব এবং তার স্ত্রী যখন তিনটা বাচ্চা আর পেট্রল পাম্পের ব্যবসা নিয়ে হিমশিম খাচ্ছিলেন, তখন সদ্য ইমিগ্রান্ট হয়ে দেশ থেকে আসা আপন ভাইয়ের আগমনে তারা দুজনেই যারপরনাই খুশী। বাচ্চা তিনটাও সদালাপী, যত্নশীল চাচা সাবু মিয়াকে পেয়ে খুবই আহ্লাদিত। পাঁচ ওয়াক্ত নামাজ পরা, অর্ধ শিক্ষিত দেবরটি যখন আট আর ছয় বছরের ছেলে দুটি এবং চার বছর বয়সী মেয়েটির খাওয়া-দাওয়া, গোসল, হোম ওয়ার্ক করানোর দায়িত্ব নিল, মিসেস রাকিব তখন স্বস্তিতে স্বামীর সাথে তার ব্যবসা ক্ষেত্রে বাইরে সাহায্য করতে লাগলো।

আঠারো বছর পরের ঘটনা। মিস্টার রাকিব তার যথেষ্ট রক্ষণশীল, একমাত্র মেয়ে ন্যান্সিকে প্রতিদিন রাত জাগার কারণে বকা দিয়ে বললেন, ‘রাত জাগে খারাপ মেয়েরা’ ! বাবাকে হতভম্ব করে দিয়ে শান্ত, ধীর-স্থির ন্যান্সি, তার ফর্সা মুখমণ্ডল লাল করে থরথর কাঁপতে কাঁপতে বললো, ‘ আমি তো খারাপ নই, আমাকে খারাপ করেছে তোমার ভাই, সেই ছোটবেলা থেকে’। মিস্টার এবং মিসেস রাকিবের বুকে তখন কে যেন সমস্ত পৃথিবী চাপিয়ে দিল। যাকে এতোটা বিশ্বাস করে বুকের ধন আগলে রাখতে দিল, সে কিনা মানুষ নয়, যৌন নিপীড়ক!

মিস্টার এবং মিসেস রাকিব মেয়েকে ডাক্তারের কাছে নিলেন, একই সঙ্গে তার থেরাপিও চলা শুরু হলো। চারিদিক তখন ‘মি-টু’র জোয়ারে নিগৃহীত সকল বয়সী মেয়ে-নারীরা তাদের ওপর নিজের কাছের মানুষ দ্বারা এ্যাবিউজ হওয়ার চাপা ক্ষোভের ঘটনাবলী প্রকাশ করতে শুরু করছে। থেরাপি চলাকালে সেই ছোটবেলার স্মৃতিতে ন্যান্সির চোখে ভেসে ওঠে কীভাবে তাকে পর্ন ভিডিও দেখিয়ে বিভিন্ন সময় ওরালি এ্যাবিউজ করা হয়েছে। একটু বড় হয়ে ন্যান্সি যখন বললো যে তার বাবা-মা’কে বলে দেবে, চাচা তখন ভিলেনের মতো হেসে উল্টো হুমকি দিয়েছে, ‘তুমি ছোট, তোমার কথা কেউ বিশ্বাস করবে না, বরং তোমাকেই সবাই খারাপ বলবে’। শান্ত, চুপচাপ ন্যান্সি কেবল নিজের ভেতরে নিজেই ক্ষয়ে গেছে এতোটা বছর।

কিছুদিন আগে বাংলাদেশের পত্রিকায় প্রকাশিত একটি ঘটনা পড়ে বড়ই অমানবিক লেগেছে; জান্নাতুন নামের এক স্কুল পড়ুয়া মেয়ে পাঁচ তলা থেকে তার সদ্যজাত বাচ্চা ছুঁড়ে ফেলে দিয়েছে। ব্যাপারটা নিঃসন্দেহে খুবই অমানবিক একটা কাজ, কিন্তু অবুঝ একটা মেয়ে কতটা নিরুপায় হলে এমন কাজ করতে পারে, সে আমরা ভেবে দেখছি না। জান্নাতুনের সৎ বাবার প্রবাসী কাজিন তাদের বাড়িতেই থাকাকালীন মেয়েটির সাথে অনৈতিক সম্পর্কে জড়িয়ে পড়ে, এবং ফলস্বরুপ মেয়েটি গর্ভবতী হয়ে পড়ে— আর এরকম অবস্থা চলাকালীন মেয়েটির বাবা-মা মোটেই ওয়াকিবহাল ছিল না, ব্যাপারটা অনেক দূর গড়ানোর পর যখন তাদের নজর আসে, ততদিনে গর্ভপাতের সময়টাও পেরিয়ে গেছে। চতুর চাচার ফাঁদে পরে সে দশ মাস একটা অসহ্য বোঝা বয়ে বেরিয়েছে, এতোটাই অসহ্য যে জন্মাবার পর পরই বাচ্চাটিকে মেয়েটি ভেন্টিলেটর দিয়ে ছুঁড়ে ফেলতেও দ্বিধাবোধ করেনি।

আর তাই আপনার বাচ্চা নিরাপদে আছে কিনা বোঝার জন্য দিনশেষে যখনই সময় পান, তার সাথে একটু সময় কাটান এবং জানতে চেষ্টা করুন তার সারাদিনের কর্মকাণ্ড সম্পর্কে; কোন ব্যাপারটা তাকে আনন্দ দিয়েছে, আর কোন ব্যাপারটা খারাপ লেগেছে। তাকে বোঝান, কারো উচিত নয়, এমনকি বাবা-মা’র ও তাকে অসহিষ্ণুভাবে আদর করার। নির্ভয় এবং উৎসাহিত করুন তাকে, এমন কিছু ঘটলে যেন আপনাদেরকে বলে দেয়, কারণ অনেক অপরাধী বাচ্চাদেরকে থ্রেট দিয়ে রাখে যেন তারা ঘটনাটি কাউকে না বলে।

শেয়ার করুন:
  • 523
  •  
  •  
  •  
  •  
    523
    Shares
Copy Protected by Chetan's WP-Copyprotect.