বাঙালী জাতির শোকের দিন আজ

bongobondhuউইমেন চ্যাপ্টার ডেস্ক: আজ ১৫ আগস্ট, বাঙালী জাতির চরম শোকের, চরম অপমানের দিন আজ। নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতি আজ স্মরণ করছে জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রয়ান দিবসকে।

শেখ মুজিবুর রহমানের ৩৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল এ সময় সশস্ত্র সালাম জানায়। বিউগলে বাজানো হয় করুণ সুর।

শ্রদ্ধা নিবেদনের পর ১৯৭৫ এর ১৫ আগস্টে নিহত বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের জন্য বিশেষ মোনাজাতে অংশ নেন তারা।

মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, তিন বাহিনীর প্রধান এবং আওয়ামী লীগ নেতারা সমাধি প্রাঙ্গণে উপস্থিত ছিলেন।

স্পিকার শিরীন শারমিন চৌধুরী বেলা পৌনে ১১টায় সমাধি সৌধে পুষ্পস্তবক অর্পণ করেন।

এদিকে আজ সূর্যোদয়ের সাথে সাথেই জনতার ঢল নামে ঢাকার ধানমন্ডির ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে। সেখানে প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রাজনৈতিক নেতৃবৃন্দ থেকে শুরু করে সাধারণ লোকজনও। গণজাগরণ মঞ্চের কর্মীরাও ফুলের তোড়া দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

এরপর সকাল ১০টায় গণজাগরণ মঞ্চের নির্ধারিত কর্মসূচির াংশ হিসেবে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর দুর্লভ কিছু আলোকচিত্র প্রদর্শনী ‘উদিত সূর্য’ এর উদ্বোধন করা হয়। শাহবাগ প্রজন্ম চত্ত্বরের এই প্রদর্শনীটি চলবে রাত দশটা পর্যন্ত।

আলোকচিত্র প্রদর্শনী চলাকালীন সময়েই সন্ধ্যা সাতটায় একটি সাংষ্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও করবে গণজাগরণ মঞ্চ। ‘বঙ্গবন্ধুকে নিবেদিত পঙক্তিমালা’ নামক বঙ্গবন্ধুকে নিয়ে রচিত গান, সাহিত্য ও কবিতার সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানটিও রাত দশটায়ই শেষ হবে।

১৯৭৫ সালের এই দিনে সেনাবাহিনীর একদল কর্মকর্তা ও সৈনিকের হাতে সপরিবারে জীবন দিতে হয় স্বাধীনতা সংগ্রামের নায়ক ও তৎকালীন রাষ্ট্রপতি শেখ মুজিবকে।

রাষ্ট্রীয়ভাবে শোক পালনের জন্য বৃহস্পতিবার সরকারি ছুটি। সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনে এদিন জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.