ভালোবাসার সেকাল – একাল

শারমিন বানু আনাম:

আমি বুঝি না সবাই সবকিছু এতো জেনেরালাইজড কেন করে! যেমন, আগে কুঁড়ে ঘরে ভালবাসা ছিলো, এখন বড় ঘরেও তা নাই!
– না ভাই কুঁড়ে ঘরেও ভালোবাসা ছিলো না! পরকীয়া ছিল, ছেনালী ছিলো, পালিয়ে যাওয়া ছিলো! বহুবিবাহ ছিলো! মাগী-ভাতারের মাইরপিট আর অশ্লীল খিস্তি ছিলো! রেস্টুরেন্ট/হোটেল ছিলো না। খড়ের গাঁদা ছিলো! ধান/খড়ির মাচা ছিলো! ধান/পাটের ক্ষেত ছিলো! যৌনতা ছিলো! প্রকাশ ছিলো না! জনসংখ্যা কম ছিলো, তাই হয়তো পরিসংখ্যান কম ছিলো!

জনসংখ্যা অনুপাতে অনাচার কিন্তু কম ছিলো না! জনসংখ্যা অনুপাতে এটাও বলা যাবে না, অনাচার বেড়েছে! হয়তো উপায় বেড়েছে! প্রকাশ বেড়েছে! অবশ্য কনডম আর পিল ছিলো না বলেই বা তার ব্যবহার ছিলো না বলেই জনসংখ্যার এ বিরাট বিস্ফোরণ! ভালোবাসার জন্য নয়!

আগে বৌ ঘরে নিয়েই ‘ফস্টিনস্টি’ হতো! বৌয়ের সামনে বা পিছনে.. বৌ যাবার জায়গা না পেয়ে সহ্য করতো! ভালোবাসা না! ভালোবাসাও ছিলো না/ তার প্রকাশও ছিলো না! প্রয়োজন ছিলো- তা মেটানোর দায় ছিল!

এখনও তাই! তবে বৌরা কাজে যেয়ে সুযোগ সুবিধা বাড়িয়ে দিয়েছে… কাজের লোকের কাছে আর মাঝরাতে যেতে হয় না! অথবা যে কারও কাছে যেকোনো সময়ে যাওয়া যায়! মেয়েদেরও সুযোগ/সম্ভাবনা বেড়েছে… অপদার্থ/ নপুংশক জামাইয়ের লাথি-গুঁতা খেয়ে মুখ বুঁজে পড়ে থাকতে হয় না! বাপ-মার আরও শখানেক ছেলেমেয়ের ভীড়ে নিজের জায়গা খুঁজতে হয় না! অথবা নিজের ভাতের ব্যবস্থা নিজে করে নিতে পারে!

অবশ্য মেয়েদের অবস্হা স্টিল অনেক সঙ্গীন! ছেলেরা বাঁকা আংটির দামি বস্তু আজও! মেয়েদের আজও ভাবতে হয়, কে আর তারে পুছবে? ব্যবহার করা মাল বলে টিপ্পনি কাটার লোকের অভাব নাই! শালীন লোকই করে! মুখ ঢেকে লুঙ্গি খুলে রাখে! প্রকাশ্যে বা গোপনে! কিন্তু সত্যটা হচ্ছে, প্রতিটা সম্পর্ক শেষে প্রত্যেকেই এভেইলেবেল! এটা একটা নতুন অপরচুনিটি! ডোন্ট সেল ইয়োরসেল্ফ ফর লেস! ডোন্ট লেট এনিওয়ান মেক ইউ ফিল লেস/ ওর্থলেস! ইউ আর প্রেসাস! জাস্ট বিকজ একজন আপনার মূল্যায়ন যথাযথ করেনি বলে আপনার মূল্য কমে যায় না! অনেকে আপনার মূল্য সম্পর্কে ধারণাই রাখে না, তাই বলে আপনার মূল্য কম? মূল্য সম্পর্কে নয়, আপনার যোগ্যতায়!

নিজেকে যোগ্য ভাবে গড়ুন! অযোগ্যদের হাত থেকে মুক্তি পেলে আলহামদুলিল্লাহ বলুন, নিজেকে যোগ্যতর ভাবে গড়ুন! ভেবে নেন সেটা আপনার মুক্তি, স্রষ্টার উপহার… কীভাবে সেটার ব্যবহার করবেন, ভাবুন! কারও জন্ম শুধু আপনারই জন্য, সে ভাবনা থেকে বেরিয়ে আপনি নিজের জন্য কী করতে পারেন, সেটা করুন! একা বাঁচার অভ্যাস করুন আগে! নিজেকেই যদি ভালোবাসতে না পারেন, সম্মান করতে না পারেন… অন্যে বুঝি সেটা আপনার জন্য করবে?

শেয়ার করুন:
  • 1.8K
  •  
  •  
  •  
  •  
    1.8K
    Shares
Copy Protected by Chetan's WP-Copyprotect.