সব সম্পর্কেই ‘স্পেস’ দেয়াটা জরুরি

শাহরিয়া খান দিনা:

ভালোবাসা এবং মায়াই পৃথিবীর একমাত্র বন্ধন যা মানুষকে এক করে রাখে পরিবার নামক প্রতিষ্ঠানে। ভালোবাসা এক্সপ্রিয়েন্স করার জিনিস অভ্যাসের ব্যাপার না। মা-বাবা, ভাইবোনকে আমরা অভ্যাস বশেই ভালোবাসি। নির্ভরতা থেকেই এখানে জন্ম হয়েছিল মায়ার। এজন্যই স্বার্থে টান লাগলে দূরত্ব এমন আসে আজন্মের শত্রুতা হয়। পৈতৃক সম্পত্তির জন্য ভাইবোনের মধ্যে কেস-মামলা এমনকি ভাই ভাইয়ের হাতে খুন পর্যন্ত হয়।

ভালোবাসতে হয়তো সবাই পারে কিন্তু হাসিমুখে বিদায় বলতে পারেনা। ভালোবাসায় চোখের জলে বিদায় স্বাভাবিক কিন্তু ঘৃণায় অস্বাভাবিক। যাকে একবার ভালোবাসা যায় তাকে চাইলেও ঘৃনা করা সম্ভব না। যেটা হয় অভিমান থাকে, থাকে দীর্ঘশ্বাস।

খুব বেশি ভালোবাসার অভিজ্ঞতা নাই, তেমন ভণ্ডামির অভিজ্ঞতাও নাই। যখন যাকে ভালোবেসেছি মন-প্রাণ থেকেই বেসেছি। কেউ সরে যেতে চাইলে তাকে স্পেস দিয়েছি। আগলে রাখতে চেয়েছি, আঁকড়ে ধরে থাকতে চাইনি, আটকে রাখতেও নয়। এটা পরিবার বন্ধু বা আপনজন সবক্ষেত্রেই। থাকলে পুরাটা জুড়ে থাকবো না থাকলে কোথাও নেই।

একবার প্রাক্তন ফোন দিয়ে বলছিল, তুমি ভালো মানুষ ভালো থাকবা। জিজ্ঞেস করলাম আমার মতো বেকুব আর পাওনি বলে বলছো একথা? নাহ, যা সত্যি তাই বলছি। সার্টিফিকেটের জন্য ধন্যবাদ দিয়ে কথা শেষ করলাম।

খাওয়াটা যেমন আপনার রুচির উপর নির্ভর করে প্রেমটাও তেমন। পুষ্টিকর স্বাস্থসম্মত যাই বলা হোক আপনার ভালো না লাগলে তা বিস্বাদ। তেমনি মন থেকে না আসলে যত সুন্দর যত যোগ্যতাবানই হোক তার প্রতি কোন ফিলিংস আসবে না।

আমি বিশ্বাস করি, ৪০ বছরের ম্যারমেরে অভ্যাসের চেয়ে তীব্র প্রেমের ৪ মাসের স্মৃতি নিয়েও বাঁচার স্বস্তির। স্মৃতি বলছি এ কারনে দুই দিনের পৃথিবী সবই স্মৃতির সঞ্চয় এখানে, নাথিং ইলস।

প্রেম থাকবে আর উম্মাদনা থাকবে না সেই প্রেমের দরকার নাই। প্রেমিক একবার বলছিল, ভাই আমারে মাফ করো, এটা ভাল্লাগছে এচিভমেন্ট টাইপের। একবার যাকে ভালোবাসি ধ্যান-জ্ঞান দিয়েই বাসি বলে অন্যদিকে তাকানোর সময় থাকেনি। এইজন্য এইসব মানুষ একসাথে দুই/তিনটা রিলেশন কন্টিনিউ করতে পারে না। যারা হিসেব করে ঠাণ্ডা মাথায় প্রেম করে, এরা দুই-চারজন মেইন্টেন করায়ও বেগ পায় না।

মনোযোগ এবং আগ্রহ ভালোবাসা ধরে রাখে। যদি মনোযোগে ঘাটতি থাকে, আগ্রহ কমে আসে, তখন চাপাচাপি না করে স্পেস দেয়া দরকার। ফিরে আসে নাকি ফিরে যায় বোঝার জন্য। ফিরে গেলে ‘নেক্সট প্লিজ’ বলে আগে বাড়তে হয়। সহজ হয় না, বাট সহজভাবে নিতে হয়। জীবনের সময় অল্প।

শেয়ার করুন:
  • 3.7K
  •  
  •  
  •  
  •  
    3.7K
    Shares
Copy Protected by Chetan's WP-Copyprotect.