অসাংবিধানিক কেউ ক্ষমতায় এলে দায় ক্ষমতাসীনদের: ফখরুল

fakhrulউইমেন চ্যাপ্টার ডেস্ক: ‘দেশে কোনো অসাংবিধানিক সরকার এলে তার দায়ভার সরকারকেই নিতে হবে।’ সোমবার গাজীপুর সিটি কর্পোরেশনের নতুন মেয়র এম এ মান্নানকে নিয়ে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে ফুল দেয়া শেষে সাংবাদিকদের একথা বলেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, “প্রধানমন্ত্রী কেন অগণতান্ত্রিক শক্তির কথা বলছেন, তা আমরা জানি না। আমরা স্পষ্টভাষায় বলতে চাই, দেশে কোনো অসাংবিধানিক সরকার এলে কিংবা অসাংবিধানিক ঘটনা ঘটলে এর দায়-দায়িত্ব সরকারকেই নিতে হবে।”

রাজনৈতিক মতপার্থক্যের সুযোগে অসাংবিধানিক কারো ক্ষমতা দখলের বিষয়ে দেশবাসীকে সজাগ থাকার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যের জবাবে এসব কথা বলেন তিনি।

রোববার গাজীপুরের নবনির্বাচিত মেয়র এম এ মান্নানকে শপথ পড়িয়ে শেখ হাসিনা বলেছিলেন, “বহুদলীয় গণতন্ত্রে দল ও মতের ভিন্নতা থাকবে এটাই স্বাভাবিক। এর সুযোগ নিয়ে জনগণের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলতে কোনো অগণতান্ত্রিক শক্তি যেন ক্ষমতায় আসতে না পারে।”

এর আগের তিনটি নির্বাচন নির্দলীয় সরকারের আধীনে সুষ্ঠুভাবে হয়েছে বলে উল্লেখ করে ফখরুল বলেন, “নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের মাধ্যমে প্রধানমন্ত্রী নিজেও ক্ষমতায় এসেছেন। এর আগে আরো তিনটি নির্বাচন নির্দলীয় সরকারের অধীনেই সুষ্ঠুভাবে হয়েছে। এখন তারা জনগণের দাবিতে কর্ণপাত করছে না।”

দলীয় সরকারের অধীনে নির্বাচন না করে এর বিরুদ্ধে দুর্বার আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি উচ্চারণ করে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব।

সিটি কর্পোরেশন নির্বাচনে জনগণ সরকারকে প্রত্যাখ্যান করেছে দাবি করে তিনি আরও বলেন, “সিটি কর্পোরেশন নির্বাচনেও নির্দলীয় সরকারের প্রতি জনগণ ম্যান্ডেট দিয়েছে। আমরা এখনো আশা করব, সরকারের শুভবুদ্ধির উদয় হবে। তা না হলে আন্দোলনের মাধ্যমে সরকারকে দাবি মানতে বাধ্য করা হবে।’’

জিয়ার কবরে ফুল দেয়ার সময় মান্নানের সঙ্গে ছিলেন গাজীপুর বিএনপির নেতা ও কেন্দ্রীয় কমিটির সদস্য হাসান উদ্দিন, যুবদলের সাধারণ সম্পাদক সাইফুল আলম নীরব, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক মীর সরফত আলী সপু, ছাত্রদলের সভাপতি আবদুল কাদের ভুঁইয়া জুয়েলসহ বেশকিছু নেতা-কর্মী।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.