সারাবিশ্বের কিছু টুকরো খবর

darfurদারফুরে ১১১ জন নিহত

সুদানের দারফুর অঞ্চলে ভূমি দখলকে কেন্দ্র করে দুই আদিবাসী সম্প্রদায়ের মধ্যে সহিংসতায় অন্ততপক্ষে ১১১ জন নিহত হয়েছেন।

স্থানীয় আদিবাসীরা জানান, শুক্রবার এই সংঘর্ষ শুরু হয়। ভূমি দখলের লক্ষ্যে রেজিগাট সম্প্রদায়ের হাজার হাজার সদস্যের ওপর তাদের প্রতিপক্ষ মালিয়ারা আক্রমণ চালায়।

রেজিগাট সম্প্রদায়ের একজন নেতা আইদাম আবু বকর জানান, “শুক্র ও শনিবার সংঘর্ষে আমাদের পক্ষে ৪১ জন নিহত ও ৯০ জন আহত হন। আর মালিয়াদের পক্ষে ৭০ জন নিহত হন।”

floodকাবুলে আকস্মিক বন্যা: নিহত ২২

আফগানিস্তানের রাজধানী কাবুলে আকস্মিক বন্যায় গতকাল রোববার ২২ জন প্রাণ হারিয়েছে।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের বরাত দিয়ে রয়টার্সের খবরে বলা হয়, এক সপ্তাহ ধরে চলা প্রবল বর্ষণ ও গতকাল কয়েক ঘণ্টা মুষলধারে বৃষ্টি ও শিলাবৃষ্টির কারণে এই বন্যার সৃষ্টি হয়েছে। আকস্মিক এ বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে কাবুলের শাকারদারা জেলার একটি গ্রাম।

নিহতদের মধ্যে বেশির ভাগই বিভিন্ন গাড়ির যাত্রী ছিলেন। বন্যার পানির তোড়ে গাড়িগুলো ভেসে যাওয়ায় এ হতাহতের ঘটনা ঘটে।

ফিলিপাইনে ঘুর্নিঝড়ে নিখোঁজ ২৩ জেলে

সোমবার সকালে ফিলিপাইনের উত্তরাঞ্চলের মূল দ্বীপ লুজনের উত্তরে ঘণ্টায় ২০০ কিলোমিটার বেগে ‘উটোর’ নামে ঝড়টি আঘাত হানে। এতে নিখোঁজ হয়েছেন ২৩ জেলে।

কর্তৃপক্ষের ধারণা নিখোঁজরা সবাই লুজনের পূর্ব উপকূলে কাতানদুয়ানেসের বাসিন্দা। নিকটবর্তী কোনো দ্বীপে তারা আশ্রয় নিয়ে থাকতে পারে।
ঝড়ের ফলে দেশটির অনেক জায়গায় বৈদ্যুতিক সংযোগ বন্ধ করে দেওয়া হয়েছে। ফেরি চলাচল স্থগিত হওয়ার কারণে আটকা পড়েছেন হাজার হাজার যাত্রী।

ইন্দোনেশিয়ায় ৬.৩ মাত্রার বড় ভূমিকম্প

ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলে ৬ দশমিক ৩ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা থেকে এই খবর জানানো হয়েছে। তবে কোনো সুনামি সর্তকতা জারি করা হয়নি।

১০ সেকেন্ড স্থায়ী এই ভূমিকম্পটি সোমবার সকালে আঘাত হানে।

এই ভূমিকম্পের অবস্থান ছিল ভূ-পৃষ্ঠ থেকে ৯২ কিলোমিটার (৫৭ মাইল) গভীরে। প্রাথমিকভাবে কোনো ধরনের ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর পাওয়া যায়নি।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.