৫ দিনের রিমান্ডে অধিকার সম্পাদক

Adilur_rahman_khanউইমেন চ্যাপ্টার ডেস্ক: মানবাধিকার সংস্থা অধিকার এর সম্পাদক আদিলুর রহমান খান শুভ্রকে পাঁচদিনের রিমান্ডে পাঠিয়েছে আদালত। শনিবার রাতে গ্রেপ্তারের পর আজ তাকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড চায় পুলিশ। শুনানি শেষে আদালত পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করে।

ঢাকা মহানগর পুলিশের একজন কর্মকর্তা জানান, শনিবার রাত সাড়ে দশটার দিকে ঢাকার গুলশানে বাসার সামনে থেকে আদিলুর রহমানকে গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে গত ৫ মে মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতের নাশকতা ঠেকাতে আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযানকে ঘিরে অসত্য তথ্য প্রচারের অভিযোগ আনা হয়েছে এবং তথ্য-প্রযুক্তি আইনে মামলা করা হয়েছে।

গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার মাসুদুর রহমানের বরাত দিয়ে বিবিসির এক খবরে বলা হয়, গত মে মাসে মতিঝিলের শাপলা চত্বরে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান নিয়ে অসত্য এবং বিভ্রান্তিমূলক তথ্য প্রচারের অভিযোগে গোয়েন্দা পুলিশ তাকে গ্রেপ্তার করে। সেসময় ঘটা ঘটনা নিয়ে অসত্য প্রতিবেদন তৈরি ও উপস্থাপনের অপরাধে তাকে গুলশানের বাসার সামনে থেকে গ্রেপ্তার করা হয়। খবরে গ্রেপ্তারকৃত আদিলুর রহমানের স্ত্রী সায়রা রহমানের উদ্ধৃতি দিয়ে বলা হয়, ঐ প্রতিবেদনটি সম্পর্কে বিস্তারিত জানাতে তথ্য মন্ত্রণালয় থেকে তাদেরকে বলা হয়েছিল, কিন্তু বিষয়টি তদন্তে কোন স্বাধীন তদন্ত কমিশন না থাকায় তারা সেটি দিতে অস্বীকৃতি জানান।

এদিকে স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দিন খান আলমগীর দাবি করেন সুনিরর্দিষ্ট অভিযোগের প্রেক্ষিতেই তাকে গ্রেপ্তার করা হয়েছে। মন্ত্রী বলেন, “তার বিরুদ্ধে অভিযোগ তদন্ত করা হচ্ছে। তদন্ত করে পরবর্তী আইনি পদক্ষেপ নেয়া হবে।” ছবি বিকৃত করে শান্তিপূর্ণ অভিযানকে গণহত্যা বলে প্রচার করে আইন শৃঙ্খলা বাহিনীর ভাবমূর্তি ক্ষুন্ন করার কথা উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, “এতে আইনশৃঙ্খলা বাহিনী, সরকার তথা রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষূন্ন হয়েছে। ধর্মপ্রাণ মুসলমানদের ওপর বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে এবং আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটেছে। এটি তথ্য প্রযুক্তি আইনের ৫৭ ধারার ১ ও ২ উপধারায় অপরাধ।”

ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতের বিচারক অমিত কুমার দে রোবাবর দুপুরে পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

তবে গ্রেপ্তারকৃত আদিলের স্ত্রী বলেছেন, আদিলকে গ্রেপ্তারের সুনির্দিষ্ট কোন কারণ পুলিশ তাদের জানায়নি।

আদিলুর রহমানের গ্রেপ্তারের নিন্দা জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি এবং তার মুক্তির দাবি জানিয়ে বিবৃতি দিয়েছে বিএনপি ও জামায়াতে ইসলামি।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.