ইরাকে দফায় দফায় বোমা হামলা, নিহত ৮০

Iraq killingউইমেন চ্যাপ্টার ডেস্ক: একের পর এক বোমা হামলা আর গুলিবর্ষণের ঘটনায় ইরাকে কমপক্ষে ৮০ জন নিহত হয়েছে। আহত হয়েছে তিন শয়েরও বেশি। সবচেয়ে বেশি হতাহত হয়েছে রাজধানী বাগদাদে। বিবিসির সংবাদদাতা জানাচ্ছেন, শিয়া ও সুন্নি অধ্যুষিত দুই এলাকাই হামলার শিকার হয়। এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

বাগদাদের এই গাড়ি বোমা হামলা সমন্বিত হামলা ছিল বলে ধারণা করা হচ্ছে। মার্কেট, কাফে ও রেস্টুরেন্টগুলোতে ঈদ উল ফিতর উদযাপনরত মানুষদের ওপর এই  হামলা চালানো হয়। দেশটিতে পুরো রমযান মাসে বিভিন্ন হামলায় ৬৭০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে।

ইরাকের পুলিশ জানিয়েছে, শনিবার বাগদাদের কয়েকটি বাজার এবং ব্যস্ত রাস্তায় দফায় দফায় ১২টি গাড়িবোমা বিস্ফোরণে অন্তত ৫৭ জনের মৃত্যু হয়।

এছাড়া বাগদাদের দক্ষিণ-পূর্ব জিসার দিয়ালা শহরতলীতে শনিবার সন্ধ্যার দিকে গাড়িবোমা হামলায় নিহত হয় সাত জন এবং আহত হয় ২০ জন।

বাগদাদের ১৭০ কিলোমিটার উত্তরে তুজ খুরমাতো শহরের ব্যস্ত রাস্তায় আরেকটি আত্মঘাতী গাড়িবোমা হামলায় নিহত হয় অন্তত ১০ জন এবং আহত হয় ৪৫ জন।

বাগদাদের ৩০০ কিলোমিটর দক্ষিণ-পূর্বে নাসিরিয়া শহরে একটি পার্কের কাছে জোড়া গাড়িবোমা হামলায় নিহত হয়েছেন আরো ছয়জন, আহত হয়েছেন আরো ২৫ জন।

শিয়া অধ্যুষিত কারবালা শহরেও গাড়ি বোমা হামলা হয়েছে। সেখানে অন্তত ছয়জন আহত হয়েছে বলে জানিয়েছে ইরাকি পুলিশ।

রমজান মাসের শুরু থেকেই ইরাকে বোমা হামলা বেড়েছে। জুলাইয়ে হামলায় নিহত হয়েছে এক হাজারেরও বেশি মানুষ।

জাতিসংঘের হিসাব অনুযায়ী, ইরাকে ২০০৮ সালের পর এক মাসে নিহতের সংখ্যা এটিই সর্বোচ্চ। আর সারা বছরে এ ধরনের বোমা হামলায় ইরাকে নিহতের সংখ্যা চার হাজার ছাড়িয়ে গেছে।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.