রোববার মার্কিন দূতাবাস খুলছে

USEmbassy1উইমেন চ্যাপ্টার ডেস্ক: জঙ্গি হামলার আশঙ্কায় বন্ধ থাকা ১৮টি দেশের মার্কিন দূতাবাস রোববার খুলছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বিবৃতিতে বলা হয় ইয়েমেনের রাজধানী সানায় অবস্থিত দূতাবাস ‘সাম্প্রতিক উদ্বেগের’ জন্য এখনই খুলছে না। ভিন্ন এক হুমকির ফলে বন্ধ পাকিস্তানের লাহোরে অবস্থিত দূতাবাসও আরো কিছুদিন বন্ধ থাকবে।

সানা ও লাহোরকে আরো কিছুদিনের জন্য পর্যবেক্ষনে রাখার কথা উল্লেখ করে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রী জেন সাকি এ ব্যাপারে বলেন, ‘আমরা সানা ও লাহোরে দেওয়া হুমকি গুরুত্বের সঙ্গে বিবেচনা করে যাবো, এবং এ সম্পর্কিত তথ্যের ভিত্তিতে এসব কূটনৈতিক মিশন পুনরায় চালু করার সিদ্ধান্ত নেওয়া হবে।’

জেন সাকি বলেন, ‘আমরা আমাদের সব দূতাবাসে এ সংক্রান্ত তথ্য নিয়ে যাচাই-বাছাই অব্যাহত রাখবো।’

ইয়েমেন দূতাবাস সম্পর্কে তেমন কিছু বলা না হলেও ‘আল-কায়েদা ইন দ্য অ্যারাবিয়ান পেনিনসুলা (আকাপ)’ নামে একটি জঙ্গি সংগঠনের পক্ষ থেকে আসা অব্যাহত হুমকির কারণে ইয়েমেন এম্বেসি বন্ধ থাকছে উল্লেখ করা হয়।

ইতিপূর্বে ইয়েমেনে অবস্থানকারী সব মার্কিন কর্মীকে মঙ্গলবারের মধ্যেই ইয়েমেন ত্যাগ করতে বলা হয়েছে।

গত রোববার পরিকল্পিত জঙ্গি হামলার আশঙ্কার মুখে মধ্যপ্রাচ্য ও আফ্রিকার ১৯টি দেশের দূতাবাস বন্ধ করে দেয় যুক্তরাষ্ট্র, পাশাপাশি ভ্রমণ সতর্কবার্তা ঘোষণা করে। সেসময় দেশটির বাংলাদেশের দূতাবাস একদিন বন্ধ থাকার পর খুলে দেয়া হয়।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.