সাকা চৌধুরী খালেদা জিয়ার সন্তান?

SAKAউইমেন চ্যাপ্টার ডেস্ক: পাকিস্তান টুডে পত্রিকায় গত ৬ আগস্ট প্রকাশিত বাংলাদেশে একাত্তরে যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত সালাউদ্দিন কাদের চৌধুরী ওরফে সাকা চৌধুরী সংক্রান্ত এক রিপোর্টে বলা হয়েছে, ‘সাকা চৌধুরী হলেন সাবেক ইউনাইটেড ন্যাশনাল এসেম্বলির স্পিকার ফজলুর কাদের চৌধুরী এবং বাংলাদেশের বিরোধী দলীয় নেতা খালেদা জিয়ার ছেলে’।

ওই রিপোর্টে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালকে ‘সো-কলড ট্রাইব্যুনাল’ আখ্যায়িত করে আরও বলা হয়েছে, জামায়াতে ইসলামির অন্য নেতাদের মতো কারাগারে আটক সাকা চৌধুরীকেও মৃত্যুদণ্ড দেওয়া হতে পারে বলে আশংকা করা হচ্ছে।

পাকিস্তান টুডে এক রিপোর্টে জানায়, সালাউদ্দিন কাদের চৌধুরী ওরফে সাকা চৌধুরীর জীবন রক্ষায় আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে বিবৃতি দিয়েছে পাকিস্তানের কয়েকজন নাগরিক।

বিবৃতিদাতাদের মধ্যে রয়েছেন সাবেক তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী মুহাম্মদ মিয়া সুমরো, সাবেক কেন্দ্রীয় মন্ত্রী ইসহাক খান খাকানি, একটি ইংরেজি দৈনিকের মালিক এবং আরও তিনজন।

বিবৃতিতে তারা বলেছেন, ‘১৯৭১ সালের গৃহযুদ্ধের সময় সাকা চৌধুরী পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছিলেন এবং যুদ্ধাপরাধ সংক্রান্ত কোনকিছুর সাথেই তার কোন সম্পৃক্ততা নেই’।

রাজনৈতিক এবং কূটনৈতিক পর্যবেক্ষকরা বলছেন, “বাংলাদেশের ‘সো-কলড ট্রাইব্যুনাল’ সম্পর্কে পাকিস্তান সরকার যখন একেবারেই মৌন, তখন ‘বন্ধু’র জীবন রক্ষায় পাকিস্তানি কিছু নাগরিকের বেশ বড় একটি উদ্যোগ এটি”।

যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত সাকা চৌধুরী গত দুবছর ধরে কারাবন্দী আছেন।
http://www.pakistantoday.com.pk/2013/08/06/news/national/statements-filed-before-bangladesh-war-crime-tribunal/

 

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.