সুন্দর মানেই ফকফকা সাদা আর পাটখড়ির মতো শুকনা, কে বললো?

0

কামরুন নাহার:

কিছুদিন আগে এক অনুষ্ঠানে আমাকে পরিচয় করিয়ে দেয়ার পর ভদ্রমহিলা আমার পা থেকে মাথা পর্যন্ত তাঁর দুই চোখ দিয়ে স্ক্যান করলেন। শেষে পাশের জনকে বললেন ” ভালোই”। বলা বাহুল্য উনি আমার গায়ের রঙ আর স্বাস্থ্য নিয়ে খুবই অসন্তুষ্ট (আমার তাতে কতো আসলো আর গেলো)! তারপর বললেন “তোমার কথা অনেক শুনি; তুমি নাকি খুব ভালো আর অনেক গুণের”! আমি মৃদু হাসলাম। এই প্রশ্নের উত্তর আমার কাছে নেই।

শারীরিকভাবে আমি সুন্দর নই, এটা উনি আমার মানসিক সৌন্দর্যের প্রশংসা করে আমাকে সান্ত্বনা দেয়ার চেষ্টা করছেন। আমার এতো হাসি পাচ্ছিলো! এই ঘটনাটা আমার মতো যারা তথাকথিত অসুন্দর মানে মোটা আর কালো তাদের সাথে ঘটা নিত্যদিনের ঘটনা। ব্যক্তিগতভাবে আমার কাছে Being fat and black doesn’t matter at all and I am proudly happy with myself!

মাঝে মাঝে এতো সুন্দর কিছু মেয়ে দেখি (যাদের গায়ের রঙ দুধে আলতা নয় বলে আমরা সুন্দর বলতে নারাজ) যে আমাদের মুখ দিয়ে বের হয়ে আসে ইশ! মেয়েটার চেহারাটা কী মায়া কাড়া, কী সুন্দর! মেয়েটা যদি আর একটু ফর্সা হতো!! কেনো কালো বলে তার মায়াবী চেহারা কী মিথ্যে হয়ে গেলো! বাঁদরের মতো চেহারার অনেক সাদা মেয়ের সাথে আমার প্রায়ই দেখা হয় যাদের দিকে একবার তাকালে দুবার তাকাতে ইচ্ছে হয় না। কিন্তু এই সমাজে সাদা মানেই যেহেতু সুন্দর আর স্লিম মানেই যেহেতু সেক্সি তাই আমার ফিরে তাকানো না তাকানোতে কিছু এসে যায় না। আমাদের দেশে সাদা চামড়ার দেশ থেকে কেউ আসলে বিশেষ করে মেয়েরা আসলে আমাদের আদিখ্যেতার শেষ থাকে না।

মেয়েরা শুকনা আর সাদা মানেই সুন্দর আর মোটা ও কালো মানেই অসুন্দর এই মাপকাঠি বা দেখার দৃষ্টি কে ঠিক করেছে? এই থিওরিটা কাদের? আসলে পুঁজিবাদ ঠিক করেছে সাদা মানেই সুন্দর যেহেতু সাদারাই পুঁজিবাদের নিয়ন্ত্রক, ধারক, বাহক আর আমরা সেই পুঁজিবাদ ও পুঁজিবাদীদের দ্বারা নিয়ন্ত্রিত। সাদা সুন্দর তাই পুঁজিবাদ সুন্দর আবার উল্টো করেও বলা যায়। আমাদের রক্ত আর ভাবনা থেকে এখনও দাসত্ব যায়নি। তাই সাদা দেখলেই হুজুর হুজুর একটা ভাব চলে আসে । আর হুজুররা সুন্দরই হয়! সাদা চামড়ার দেশ থেকে কেউ আসলে তাই আমাদের আদিখ্যেতার শেষ থাকে না। ছেলের বউ, বান্ধবী, মডেল, নায়িকা, প্রেমিকা সব হিসেবেই দেখবেন সাদা মেয়েদের ডিমান্ড হাই!!

একসময় শাশুড়িরা ফর্সা আর নাদুসনুদুস বউ পছন্দ করতেন। এখন মিডিয়ার বদৌলতে শাশুড়িরা স্লিম বউ পছন্দ করেন। দীপিকা, ক্যাটরিনারা যেভাবে তাদের পাতলা কোমর দুলিয়ে নাচে তাতে টিন এজার থেকে শুরু করে তরুণীরা তো বটেই আধুনিক শাশুড়িদেরও বউয়ের রুচিই বদলে গেছে। টিন এজার আর তরুণীদেরতো মডেলদের মতো ফিগার না হোলে চলছেই না। জিম করা, উল্টা পাল্টা ডায়েটিং করে না খেয়ে মাথা ঘুরে পড়ে যাওয়া কিন্তু তারপরও ফিগারটাকে প্রিয়াঙ্কা চোপড়া বা আনুশকার মতো আকর্ষণীয় করে রাখা জরুরি হয়ে পড়েছে। পুঁজিবাদ আর পুঁজিবাদের ধারক মিডিয়া নারীদের স্লিম আর ফর্সা থাকতে হবে বলে বলে মাথা খারাপ করছে প্রতিনিয়ত। তাই তারা স্লিম থাকতে ফর্সা হতে যতোটা ব্যস্ত ততোটা তাদের মেধায় শান দিতে ব্যস্ত নয়।

স্লিম থাকা তো খারাপ নয়। ফর্সা হওয়াও খারাপ নয়। সুস্থ জীবন যাপনের জন্য একটা হালকা পাতলা শরীরই তো দরকার। কিন্তু আমাদের নারীদের মাথায় যতোটা না এই সুস্থতার বিষয়টি কাজ করে তাঁর চেয়ে বেশি কাজ করে অন্যের কাছে আকর্ষণীয় হয়ে উঠতে হবে সেই বিষয়টি। স্লিম আর ফর্সা থাকতে গিয়ে আমরা পুঁজিবাদকে বাঁচিয়ে রাখছি এবং সেইসাথে সৌন্দর্যের একটা নেতিবাচক ধারণা দাঁড় করাচ্ছি। মুখ ভরা মেক আপ দিয়ে ফর্সা হয়ে যারা বিশেষ করে পুরুষদের আকর্ষণ করতে চায় তাদের বলছি এখন বিশ্ব সুন্দরী শুধু সাদা মেয়েরা হয়না মাথায় ঘিলু সম্পন্ন কালো মেয়েরাও হয়। কারণ সুন্দর মানেই শুধু সাদা আর স্লিম ফিগারের সেক্সি লুক না। সুন্দর মানে মাথায়ও কিছু থাকা।

আমি নিজের পক্ষে সাফাই গাইতে বসিনি। আমি মোটা কালো তাতে আমার কোনো কষ্ট নাই। আমি নিজেকে নিয়ে সুখী । কিন্তু যারা একটু মানসিকভাবে ডাউন থাকে এই বিষয়গুলো নিয়ে তাদেরকে আরও ডাউন করার অধিকার কারো নাই। আমার মতো করে এসবকে দলে পিষে নিজের মতো করে বাঁচতে সবাই পারে না।

একটি মেয়েকে মোটা কালো হিসেবে তুচ্ছ করার আগে নিজের দিকে তাকাবেন প্লিজ। মেয়েদের বলছি স্লিম ফর্সা থাকতে হবে নিজের জন্য অন্যের বৌ হবার জন্য নয় আর সেইসাথে সুন্দর মানেই সেক্সি মানেই স্লিম, ফর্সা, ছিপছিপে এই ধারণা থেকে বের হয়ে আসতে হবে। মেয়েরা নিজের জন্যই বাঁচো মন চাইলে শুকাও মন চাইলে বিন্দাস খাও দাও নিজের মতো থাকো – জীবনটা তোমার অন্যের জন্য কতো বাঁচবে?

শেয়ার করুন:
  • 405
  •  
  •  
  •  
  •  
    405
    Shares

লেখাটি ১,১৮৯ বার পড়া হয়েছে


উইমেন চ্যাপ্টারে প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। এই সংক্রান্ত কোনো ধরনের দায় উইমেন চ্যাপ্টার বহন করবে না। উইমেন চ্যাপ্টার এর কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না।

Copy Protected by Chetan's WP-Copyprotect.