নাইরোবি বিমানবন্দরের আগুন নিয়ন্ত্রণে

130807101445_nairobi_airport_fire_pics_512x288_apউইমেন চ্যাপ্টার ডেস্ক: কেনিয়ার রাজধানী নাইরোবির প্রধান বিমানবন্দরে ভয়াবহ অগ্নিকাণ্ড এখন পুরোপুরি নিয়ন্ত্রণে এলেও আফ্রিকা জুড়ে বিমান চলাচল ব্যবস্থা বেঙ্গে পড়েছে। শত শত যাত্রী আটকা পড়েছে বিমানবন্দরে।

কর্তৃপক্ষ জানান, আগুন নিয়ন্ত্রণে আনার পর কার্গো এবং অভ্যন্তরীণ ফ্লাইটগুলো পুনরায় চালু করা হয়েছে। তবে অধিকাংশ ফ্লাইটই আঞ্চলিক অন্যান্য বিমানবন্দর থেকে চলাচল করছে। কেনিয় কর্তৃপক্ষ বলছেন, আগুন সম্পূর্ণ নিয়ন্ত্রণে চলে এসেছে এবং এ পর্যন্ত হতাহতের কোন খবর পাওয়া যায়নি।

ঘটনাস্থল থেকে পাঠানো ছবিতে বিমানবন্দরের প্রধান ভবনগুলোর একটি থেকে আগুনের শিখা ছড়িয়ে পড়তে দেখা গেছে। এখন পর্যন্ত আগুনের কারণও জানা যায়নি।

নাইরোবির জোমো কেনিয়াট্টা আন্তর্জাতিক বিমানবন্দর (জেকেআইএ)পূর্ব আফ্রিকার একটি গুরুত্বপূর্ণ ‘হাব’। অনেক আন্তর্জাতিক ফ্লাইট নাইরোবিতে এসে আফ্রিকার অন্যান্য দেশে কানেক্ট করে।

নাইরোবি থেকে বিবিসির এমানুয়েল ইগুনযা বলছেন, এই অগ্নিকাণ্ডে বড় ধরনের অর্থনৈতিক ক্ষতি হয়ে যাওয়ার আশংকা রয়েছে।

আন্তর্জাতিক ফ্লাইটে আসা অনেক যাত্রী জানান, বিমানে তাদের আসনে বসেই তারা টার্মিনাল ভবনের ভেতরে বিস্ফোরণের আওয়াজ শুনতে পেয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা বিবিসি সংবাদদাতাকে জানিয়েছেন, দমকল বাহিনীর আসতে এক থেকে দু’ঘণ্টা লেগে যায়। এরই মধ্যে আগুন আগমন এবং বহির্গমন লাউঞ্জ এলাকা প্রায় পুরোপুরি গ্রাস করে ফেলে।

প্রত্যক্ষদর্শীরা বলেন, রাস্তায় যানজটের কারণে দমকল বাহিনীর ট্রাক ঘটনাস্থলে পৌছাতে পারছিলো না।

সরকারী কর্মকর্তা মাইকেল কামাউ বলেন, টার্মিনালের ইমিগ্রেশন এলাকায় আগুনের সূত্রপাত হয়। স্থানটি ভবনের একবারে ভেতরে হওয়ায় দমকল কর্মীদের সেখানে পৌঁছাতে সময় লেগে যায়।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.