না বুঝে, না চিনে প্রেম করা চলে, বিয়ে নয়

0

শিল্পী জলি:

পূর্বপশ্চিম পত্রিকার একটি খবর পড়লাম ১৭ বছরের এক বঁধূর কাহিনী।
প্রথমেই প্রশ্ন করতে ইচ্ছে করে ১৭ বছরে সে বঁধূ হয় কী করে?
উত্তর, অবশ্যই বাবা-মায়ের ইচ্ছেয়।
বিয়েতে তারা তার হয়ে মত দিয়েছেন–কিন্তু শোবে কে?
ঘর করতে হবে মেয়েকেই। শোবেও সেই, বেলা এবং অবেলায়–

অথচ ১৭ বছর হেসে খেলে বেড়াবার সময়।

শিল্পী জলি

মাত্র কয়েক মাসের বিয়েতেই মেয়েটি দিশা হারিয়ে ফেলেছে। বর যৌন উত্তেজক পদার্থ সেবন করে বার বার ‘বৈধ’ সেক্স করতে আসে, আর মেয়েটি তাল রাখতে পারে না। হাল ছেড়ে দিয়ে অতিষ্ট হয়ে সে বাপের বাড়িও চলে গিয়েছিল বিয়ের কয়েক মাসের মধ্যেই। ছেলেটিও পিছু পিছু যায় মেয়ের বাপের বাড়ি। অতঃপর রাতে সেক্স করতে গেলে মেয়েটি ছেলেটির যৌনাঙ্গ কেটে দেয়– ছেলেটির শুধু যৌনাঙ্গই খোয়া যায়নি, মৃত্যুও ঘটেছে।

তাদের মধ্যে মিনিমাম হৃদ্যতা থাকলে অথবা মেয়েটি মানসিকভাবে সুস্হ থাকলে কোন অবস্হাতেই এই কাজ করার কথা নয় তার। রেপিস্টকেও সহসা কেউ লিঙ্গ কর্তন করে না। অথচ বিবাহিত একটি দম্পতির মধ্যে ঘটে গেলো এমন একটি দুঃখজনক ঘটনা। ছেলেটি জীবন হারালো আর মেয়েটি একজন খুনিতে পরিণত হলো।

কেন?

মেয়েটি হয়তো শারীরিক, মানসিক, এবং আবেগিকভাবে প্রস্তুত ছিল না বিয়ের জন্যে। ১৭ বছর প্রেমের বয়স হলেও বিয়ের জন্যে যথেষ্ট নয়। বিয়ে মানে নিয়মিত যৌনকর্ম। আর যৌন কর্মেও ম্যাচিং জরুরি। অনেকেই যৌনকর্মের সভ্যতা কী জানে না। জীবন অতিষ্ট করে তোলে।

একটি গল্প শুনেছিলাম, এক বয়স্ক লোক বিয়ে করে সেক্স করতে গিয়ে সব সময়ই সেক্স না করে বউকে আঁচড় কাটতো, চিমটি কাটতো, এবং কামড়াতো– বউ অতিষ্ট হয়ে গিয়েছিল। বিয়ে টেকেনি।

বিয়েতে কেউ যদি পুরোপুরি তৈরি না থাকে, পাত্র/পাত্রী যদি পরস্পরের পছন্দের বা মনঃপুত না হয়, তাহলে বিয়েতে কাউকে বাধ্য করা উচিত নয়। বিয়েতে নানাবিধ দায়িত্ব পালন করতে হয়, ক্ষণে ক্ষণে আপোস করতে হয়, শারীরিক মিলনেরও বিষয়টি রয়েছে। সেখানে মনই যদি রেডি না থাকে, তাহলে বিয়ের বোঝা কারও কারও জীবনে ভারসাম্য রক্ষায় বিঘ্ন ঘটাতে পারে। বিয়েতে পরস্পরকে চেনা, জানা, এবং হৃদ্যতা থাকা আবশ্যক।

অন্যের ইচ্ছেতে নিজের বিয়ে ঘটলে তার ঝুঁকি এবং চাপ থাকেই। বিয়েতে নিজের শরীরের অধিকার, নিজের ইচ্ছের অধিকার, নিজের জীবন যাপনের অধিকারে অন্যের হস্তক্ষেপ ঘটে। তাই মানুষটি যদি নিজের পছন্দের না হয় কত কী বিপদ যে ঘটতে পারে বলা মুশকিল।

না বুঝে, না চিনে প্রেম করা চলে, বিয়ে নয়।

লেখাটি ভাল লাগলে শেয়ার করুন:
  • 427
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    427
    Shares

লেখাটি ১,৩২৯ বার পড়া হয়েছে


উইমেন চ্যাপ্টারে প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। এই সংক্রান্ত কোনো ধরনের দায় উইমেন চ্যাপ্টার বহন করবে না। উইমেন চ্যাপ্টার এর কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না।

Copy Protected by Chetan's WP-Copyprotect.