মার্কিনীদের ইয়েমেন ছাড়ার নির্দেশ

us ambassy-yemenউইমেন চ্যাপ্টার ডেস্ক: যুক্তরাষ্ট্রের সকল নাগরিককে ইয়েমেন ছেড়ে যেতে বলেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। জঙ্গি হামলার আশংকায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে ঘোষণায় বলা হয়েছে।

যুক্তরাষ্ট্রের তরফ থেকে ইয়েমেনের দূতাবাস বন্ধের পাশাপাশি যুক্তরাষ্ট্রের কোন নাগরিককে ইয়েমেনে প্রবেশ করতে নিষেধ করা হয়েছে।

এদিকে ইয়েমেনের রাজধানী সানায় নজিরবিহীন নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে বলে বিবিসির এক খবরে বলা হয়। সেখানে প্রেসিডেন্ট প্রাসাদ, পশ্চিমা দূতাবাস এলাকাসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন ভবনের পাশাপাশে সেনা বাহিনীর কয়েকশ সাঁজোয়া যান মোতায়েন করা হয়েছে।

বিবিসি জানায়, গত কয়েকদিন অন্তত ১০ জন আল কায়েদা জঙ্গি সদস্য সানায় প্রবেশ করেছে।

আল কায়েদার দুই শীর্ষ নেতার গোপন আলাপের সূত্র ধর আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের ২০টি শহরে মার্কিন দূতাবাস বন্ধ রয়েছে। আল কায়েদার শীর্ষ নেতা আইমান আল জাওয়াহিরি এবং সংগঠনের অপর এক শীর্ষ নেতার ওই কথোপকথনে ভয়াবহ হামলার ছক নিয়ে আলোচনা হচ্ছিল বলে নিউইয়র্ক টাইমসে প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয়েছে।

আবুধাবি, আম্মান, কায়রো, রিয়াদ, দাহরান, জেদ্দা, দোহা, দুবাই, কুয়েত, মানামা, মাস্কট, সানা ও ত্রিপোলিতে যুক্তরাষ্ট্রের দূতাবাস ও কূটনৈতিক মিশন গত রোববার থেকে বন্ধ রাখা হয়েছে।

ইয়েমেনের ব্যাপারে শুরু থেকেই বাড়তি সতর্কতা দেখিয়েছে যুক্তরাষ্ট্র।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের নাগরিকদের আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রেও সতর্কতা জারি করেছে, যা চলতি মাসের শেষ পর্যন্ত বজায় থাকবে।

শেয়ার করুন:
  • 6
  •  
  •  
  •  
  •  
    6
    Shares
Copy Protected by Chetan's WP-Copyprotect.