সুস্থ সন্তান চাই

0

উইমেন চ্যাপ্টার:

ঠিক এই মুহূর্তে… ‘‘এ বারেও তুমি অ্যান্টাটিকা স্পেলিংটা ভুল করলে!?’’ বলেই বছর আটেকের ছোট্ট মেয়েটির ততোধিক ছোট্ট গালে সপাটে চড় কষিয়ে দিলেন কোনও এক মা…। বাবা বললেন, ‘‘শাসনের অভাবে দিনকে দিন বাঁদর হয়ে যাচ্ছো তুমি।’’ জল গড়িয়ে পড়ল পালকের মতো নরম গাল বেয়ে…।

ঠিক এই মুহূর্তে… কোনও এক মা চটজলদি ফোন করলেন বাবাকে…। ‘‘শুনছো? ওর গলা থেকে আজ শব্দ বেরিয়েছে প্রথম! শোনো শোনো…’’ আট বছরের ‘ডিফ অ্যান্ড ডাম্ব’ মেয়ের গলার প্রথম স্বর শুনে গাল ভিজে গেল টেলিফোনের ও-পারে থাকা সেই বাবার…।

ঠিক এই মুহূর্তে… কোনও এক মা গজগজ করতে শুরু করলেন, চার বছর হয়ে গেল, এখনও নিজে নিজে টয়লেটে যেতে শিখল না ছেলে…!

ঠিক এই মুহূর্তে… কোনও এক চার বছরের শিশু ছোট্ট হুইল চেয়ারটা ছেড়ে, প্রথম টলমলে পা রাখল মেঝেতে…। খুশিতে হাততালি দিয়ে উঠলেন মা…।

ঠিক এই মুহূর্তে… কোনও এক মা বারো বছরের মেয়ের দৈনন্দিন রুটিনে স্কুল, টিউশন, নাচ, গান, আঁকা, সাঁতার, আবৃত্তির গায়ে গা ঘেঁষা পাঁচিলের মধ্যে ফাঁক খুঁজছেন ক্যারাটের স্লট ঢোকাবেন বলে…।

ঠিক এই মুহূর্তে… আর এক মা হিসেব কষছেন, আর দু’টো বাড়ি বেশি টিউশন ধরলে ডাক্তারবাবুর দেওয়া নতুন ওষুধটা নিয়মিত খাওয়ানো যাবে আজন্ম-পঙ্গু মেয়েটাকে…।

ঠিক এই মুহূর্তে… পড়াশোনায় তুখোড় ছেলে বিদেশের এক নামি ইউনিভার্সিটিতে চান্স পেয়েছে বলে পাঁচতারা ক্লাবে পার্টি থ্রো করলেন কোনও এক গর্বিত বাবা…।

ঠিক এই মুহূর্তে… সেরিব্রাল পলসিতে আক্রান্ত ছেলেকে চিকিৎসার জন্য বিদেশে নিয়ে যাবেন বলে নিজের বাড়িটা বন্ধক রাখলেন অন্য কোনও বাবা…।

ঠিক এই মুহূর্তে… ইউনিট টেস্টে ইংরেজিতে দেড় নম্বর কম পাওয়ার ‘অপরাধে’ মায়ের কাছে মার খেতে হওয়ার আশঙ্কায় শুকনো মুখে স্কুল থেকে ফিরল কোনও এক খুদে…।

ঠিক এই মুহূর্তে… পঞ্চম বার নিউমোনিয়া বাঁধিয়ে, দু’সপ্তাহের ওপর হাসপাতালে কাটিয়ে, সাড়ে চার কেজি ওজন কমিয়ে, আরও এক বার সব আশঙ্কা মিথ্যে করে, ভুবন-ভোলানো হাসি ঠোঁটে এঁকে, মায়ের কোল আলো করে বাড়ি ফিরল মস্তিষ্কের দুরারোগ্য ‘হোয়াইট ম্যাটার ডিজিজ’-এ আক্রান্ত অন্য আর এক খুদে…।

সন্তান মাত্রেই তো স্পেশ্যাল…! তাই তার বড় হওয়ার পথে প্রতিযোগিতা নয়, থাকুক শুধুই বড় হওয়ার আনন্দ…।

এই দায়িত্বটা পালন করার জন্য বাবা মায়েদেরও যথেষ্ট ‘স্পেশ্যাল’ হয়ে উঠতে হয়…।

তবেই তাঁরা হয়তো অনুভব করতে পারেন, সফল সন্তান নয়, সুস্থ সন্তানই জীবনের শ্রেষ্ঠতম আশীর্বাদ…।

(Collected)

শেয়ার করুন:
  • 284
  •  
  •  
  •  
  •  
    284
    Shares

লেখাটি ৮২০ বার পড়া হয়েছে


উইমেন চ্যাপ্টারে প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। এই সংক্রান্ত কোনো ধরনের দায় উইমেন চ্যাপ্টার বহন করবে না। উইমেন চ্যাপ্টার এর কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না।

Copy Protected by Chetan's WP-Copyprotect.