ঘুষ খেয়ে ফেঁসে গেলেন এফবিআই কর্মকর্তা

lustyik
রবার্ট লাস্টিক

উইমেন চ্যাপ্টার ডেস্ক: ঘুষের বিনিময়ে বাংলাদেশের রাজনৈতিক পরিমণ্ডলের একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি সম্পর্কে তথ্য বের করার অভিযোগে ফেঁসে গেছেন এফবিআই এর সাবেক এক বিশেষ কর্মকর্তাসহ তিনজন।

এর মধ্যে রিজভী আহমেদ নামের একজন বাংলাদেশীও আছে।

মার্কিন অ্যাটর্নি কার্যালয় সূত্র একথা জানিয়েছে। সিএনএন জানায়, গ্রেপ্তারকৃতরা হলেন রবার্ট লাস্টিক (৫০) এবং তার ছোটবেলার বন্ধু জোহানেস থ্যালার। তাদের বিরুদ্ধে অভিযোগ, লাস্টিক তার এফবিআই এর চাকরির সুযোগ নিয়ে তথ্য ও দলিল বের করতে তৃতীয় একজনের কাছ থেকে ঘুষ নিয়েছিলেন।

আর এই তৃতীয় জন হলেন বাংলাদেশের রিজভী আহমেদ (৩৪), যে কিনা সিজার নামে পরিচিত। রিজভী এবং থ্যালার দুজনই কানেকটিকাটে থাকেন।

এ প্রসঙ্গে রবার্ট লাস্টিকের আইনজীবী রেমন্ড মেনসোলিল্লো শনিবার এই অভিযোগের তদন্ত কাজকে চ্যালেঞ্জ করেন এবং বলেন, ‘তার মক্কেল (রবার্ট) নির্দোষ এবং তিনি আদালতে যেতে আগ্রহী।’ ইউটাহতে মি. লাস্টিককে আটক রাখা হয়েছে বলেও জানান তিনি।

দেশটির ‘ফোর-কাউন্ট’ ফৌজদারী অভিযোগ অনুযায়ী, লাস্টিকের সেপ্টেম্বর ২০১১ তে নিউইয়র্কের হোয়াইট প্লেইনস এ এফবিআই এর এজেন্ট হিসেবে দায়িত্ব পালন করছিলেন। এসময়ই এই ঘুষ লেনদেনের ঘটনাটি ঘটে, এবং তা ২০১২ সালের মার্চ পর্যন্ত চলে।

রিজভী আহমেদের বিরুদ্ধে অভিযোগে বলা হয়, তিনি বাংলাদেশের আইন প্রয়োগকারী সংস্থার গোপনীয় তথ্য এবং তার রাজনৈতিক আদর্শের বিরোধী একজন বিখ্যাত রাজনৈতিক ব্যক্তিত্বের তথ্য পাওয়ার জন্য ঘুষ দেন। অভিযোগে বলা হয়, রিজভী আহমেদ তার রাজনৈতিক আদর্শ বিরোধী ওই লোককে আক্রমণ করার জন্যই তথ্য সংগ্রহ করেছেন এবং সেই ব্যক্তির অবস্থান নির্ণয় করেছেন।

অভিযোগে আরো বলা হয়, এসব কাজের জন্য তথ্য সরবরাহ করার জন্য আহমেদ কমপক্ষে এক হাজার ডলার ঘুষ দিয়েছেন।

সিএনএন এর প্রতিবেদনে উল্লেখিত রিজভী আহমেদ নামের ব্যক্তি ২০ বছর ধরে যুক্তরাষ্ট্র প্রবাসী এবং বিএনপি এক নেতার ছেলে।

তবে তার বাবার নাম জানায়নি সিএনএন। অভিযোগ প্রমাণিত হলে লাস্টিক সর্বোচ্চ ২৫ বছরের জেল এবং রিজভী ও থ্যালারের ২০ বছরের সাজা হতে পারে বলে জানা গেছে।

এ ব্যাপারে সিএনএন এর পক্ষ থেকে থ্যালারের বাসায় যোগাযোগ করেও পাওয়া যায়নি কাউকে।

অন্যদিকে রিজভীর সাথেও কথা বলতে পারেনি।

এদিকে লাস্টিকের পরিবার ওয়েবসাইটে এক বিবৃতিতে আইনী লড়াইয়ের জন্য আর্থিক সহায়তার আবেদন জানানোর পাশাপাশি আরও জানায়, লাস্টিক একজন পদস্থ এফবিআই কর্মকর্তা, ২৪ বছর তিনি তার দায়িত্ব পালন করেছেন। মিথ্যা অভিযোগ দেওয়া হয়েছে বলেও পরিবারের পক্ষ থেকে দাবি করা হয়।

মূল প্রতিবেদনের লিংক: http://edition.cnn.com/2013/08/03/justice/ex-fbi-arrest/

শেয়ার করুন:
  • 3
  •  
  •  
  •  
  •  
    3
    Shares
Copy Protected by Chetan's WP-Copyprotect.