প্রিয়তী ও সীমন্তিদের আমি বিশ্বাস করি

0

নাসরিন শাপলা:

মাইকেল কার্নি পরিচালিত ‘Same Kind Of Different As Me’ নামে একটা মুভি দেখেছিলাম কিছুদিন আগে। ছবিটি নির্মিত হয়েছিলো বিখ্যাত আর্ট ডিলার Ron Hall এর লেখা “Book of the same name” অবলম্বনে। বইটিতে Ron Hall তার জীবনের একটি অধ্যায় তুলে ধরেছিলেন।

Ron Hall তার বিবাহিত জীবনের মাঝামাঝি পর্যায়ে এসে অন্য একটি মেয়ের সাথে ভালোবাসার সম্পর্কে জড়িয়ে পড়েন। স্বামীর এই পরকীয়ার কথা জেনে যান স্ত্রী Deborah Hall। বৈবাহিক সম্পর্ককে বাঁচাতে রণ তার স্ত্রীর শর্ত মেনে একটি হোমলেস শেল্টারে কাজ করতে যান। সেখানে নানা ঘটনার মধ্য দিয়ে পরিচয় হয় Denver Moore নামে একজন কৃষ্ণাঙ্গ, জেলখাটা আসামীর সাথে। আর সেখান থেকেই রণের জীবনের মোড় অন্যদিকে ঘুরে যায়।

খুব সাড়া জাগানো কোন ছবি নয় এটি। ছবিটিতে বর্ণবাদ, মানবিক সম্পর্ক, পারিবারিক টানাপোড়েনসহ অনেক বিষয় উঠে এসেছে। তবে সবকিছু ছাপিয়ে ছবিটির একটি দৃশ্য আমার মাথায় এখনও আটকে আছে, সেটি হলো হোমলেস ডেনভার এবং ধনাঢ্য রণের মাঝের একটি কথোপকথনের দৃশ্য।

ডেনভার: তোমাকে একটা প্রশ্ন করি রণ। যখন তুমি একজন গৃহহীন মানুষকে একটি ডলার বা একপ্লেট খাবার দাও, তার জন্য কী করছো বলে তোমার মনে হয়?
রন: ঠিক জানি না। উম! আমি তাকে সাহায্য করছি।
ডেনভার: একপ্লেট খাবার বা ১টা ডলার তার অবস্থার পরিবর্তন করতে পারে না। সে তোমার খাবার বা ডলার পাবার পরেও কিন্তু গৃহহীন। তুমি তাকে আসলে বলছো, “তুমি আমার কাছে অস্তিত্বহীন নও, আমি তোমাকে দেখতে পাচ্ছি”।

কথাগুলো আমাকে নাড়িয়ে দিয়েছিলো। এখানে চলতি পথে কখনও কখনও হোমলেস মানুষ দেখলে যখনই ২/১ টা ডলার তাঁদের দেই, আমি প্রতিবারই মনে মনে বলি, ‘You are not invisible, I see you’। এটুকুই সীমিত আমার সাধ্য।

গত কয়েকদিন বাংলাদেশে প্রবলভাবে কড়া নাড়ছে ‘মী টু’ মুভমেন্ট। মুখ খুলেছে সাবেক মিস আয়ারল্যান্ড প্রিয়তী এবং বাংলাদেশের কনিষ্ঠতম সাংবাদিকদের একজন শুচিস্মিতা সীমন্তি। এরা দু’জন যাদের বিরুদ্ধে সেকচুয়্যাল হ্যারাসমেন্টের অভিযোগ এনেছে, তারা সকলেই বাংলাদেশের প্রথিতযশা মানুষ। আমার বিশ্বাস এইতো মাত্র শুরু, এবার বোধহয় বাঁধের মুখ খুলে গেলো।

এর আগে একজন অখ্যাত অভিনেত্রী হালকাভাবে অভিযোগ এনেছিলেন। তাকে টিভিতে এনে নামি-দামি অভিনেতা-অভিনেত্রীরা বেশ করে ধমকে-টমকে দিয়ে তার ক্যারিয়ারের বারোটা বাজিয়ে দিয়েছেন। আরেকবার এক সাক্ষাৎকার অনুষ্ঠানের সঞ্চালক শুটিং-এর অবসরে উপস্থিত নারী অতিথিদের সাথে অশোভন জোক বলে তাঁদের অস্বস্তিতে ফেলার চেষ্টা করেছিলেন। সেটার ভিডিও প্রকাশ হলে সুবর্ণা মুস্তাফার মতো অভিনেত্রীও প্রাইভেসি ইস্যু তুলে ক্যামেরাম্যানকে বেশ এক হাত নিয়েছিলেন। অথচ একই রকম অশোভন মন্তব্য ক্যামেরায় ধরা পড়ায় মরগ্যান ফ্রিম্যানের মতো প্রথিতযশা হলিউডের অভিনেতাও ক্ষমা চাইতে বাধ্য হয়েছেন। সেই বিবেচনায় বলতেই হবে, বাংলাদেশের পুরুষেরা এখনও বেশ সুরক্ষিত আছেন। আর এই সুরক্ষার পিছনে নারী এবং পুরুষ দু’জনের অবদানই অসীম।

নাসরিন শাপলা

ভেবে দেখলাম, সেক্সুয়্যাল প্রেডিটরদের এই জাতীয় ‘সেনোরা” টাইপ সুরক্ষা প্রদানের পিছনে কিছু যুক্তিও আছে-

১) নিজের স্বার্থ বা আখের গোছানো।
২) নিজেকে সতী সাবিত্রী প্রমাণ করা (আমার সাথে তো এমন হয় না, দেখো আমি কতো ভালো টাইপ ভিক্টিম ব্লেমিং)।
৩) চোরে চোরে মাসতুতো ভাই টাইপ ব্রাদারহুড।
৪) এগুলো নোংরা বিষয়ে আমি কথা বলি না ধরনের আদিখ্যেতা।
৫) এগুলো স্বীকার করলে আমার আর বাইরে বের হওয়া যাবে না এমন আশংকা।
৬) এগুলো বললে আমাকেই সবাই খারাপ বলবে টাইপ মানসিকতা।

Enough is enough.’মী টু’ মুভমেন্ট আসলে হাজার বছরের রক্তক্ষরণের ফসল। সব ধরনের রক্তক্ষরণ খারাপ নয়। মাসে মাসে মেয়েদের ঋতুস্রাবের মতো রক্তক্ষরণের ঘটনা ঘটে বলে নতুন শিশু এই পৃথিবীতে জন্ম নেয়। বলতে দিন মেয়েদের। আপনার প্রিয় বাবা, স্বামী বা সন্তান অন্যের জীবনকে তছনছ করে দেবে এটা নিশ্চয়ই আপনারও কাম্য নয়। এতে অনেকের চেনা জগতটা হয়তো অনেকখানিই টলে যাবে। তাতে কী? মিথ্যার সাথে বসবাসের চেয়ে সেটাই কি বেশি সম্মানজনক নয়? অন্তত এটুকু সান্ত্বনা তো পাবেন, যে আপনার প্রতিবাদ দিয়ে আপনার মেয়ে বা ছেলে সন্তানটির জন্য এই পৃথিবীটা আরেকটু সুন্দর করে তো যেতে পারলেন।

ক্ষুদ্র আমি, আমার ক্ষমতা খুব সীমিত। সীমন্তি, প্রিয়তী এবং আরো যারা তাঁদের সাথে হয়ে যাওয়া অন্যায়ের ঘটনাগুলো সবার সামনে প্রকাশের সাহস দেখাচ্ছেন, তাঁদের সবার জন্য একরাশ ভালোবাসা। তাঁদের শুধু এটুকুই বলবো, ‘ I hear you, I believe you and I am proud of you’.

#MeToo

লেখাটি ভাল লাগলে শেয়ার করুন:
  • 335
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    335
    Shares

লেখাটি ১,৮০১ বার পড়া হয়েছে


উইমেন চ্যাপ্টারে প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। এই সংক্রান্ত কোনো ধরনের দায় উইমেন চ্যাপ্টার বহন করবে না। উইমেন চ্যাপ্টার এর কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না।

Copy Protected by Chetan's WP-Copyprotect.