প্রতিবাদটা করুন সবাই

0

ইমতিয়াজ মাহমুদ:

(১) 

মেয়েরা স্কুলে বা কলেজে যাচ্ছে, ওদেরকে থামিয়ে একদল মানুষ যদি গাড়ি থেকে নামিয়ে হেনস্থা করে, ওদের গায়ে-জামায় কালি মাখিয়ে দেয়, তাইলে এইসব লোকের বিরুদ্ধে কী পদক্ষেপ নেওয়া দরকার? এইরকম ঘটনা ঘটেছে আজ ঢাকার কাছেই।

একটি মেয়ের ছবি ফেসবুকে ঘুরে বেড়াচ্ছে- ওর সাদা ইউনিফর্মে কালি মাখিয়ে দিয়েছে একদল তস্কর। যারা এই কাণ্ডটি করেছে ওদের বিরুদ্ধে কিরকম ব্যবস্থা নেওয়া দরকার? যেখানে এই ঘটনাটি ঘটেছে সেখানকার পুলিশ কী করছিল? এখন কী করছে সেখানকার পুলিশ? যেসকল তস্কর এই অপরাধটি ঘটিয়েছে ওদেরকে খুঁজে বের করা কি খুব কঠিন?

পরিবহন শ্রমিকরা ধর্মঘট করছে না কি করছে সেটা আমি জানতে চাই না। কি ওদের দাবি নিয়েও আমি আলোচনা করতে চাই না। করুক ওরা ধর্মঘট, করুক দাবি যা ইচ্ছা তাই। সে তো ভিন্ন আলাপ। কিন্তু আমার মেয়েদের গায়ে ওরা কেন হাত দিবে? এই আস্কারা ওদেরকে কে দিয়েছে যে আমার মেয়েদেরকে বাস থেকে নামিয়ে ওরা হেনস্তা করবে আর পুলিশ ওদেরকে কিচ্ছুটি বলবে না? আমার মেয়েদেরকে হেনস্থা করবে আর ওখানকার পুলিশ এইসব তস্করদের বিরুদ্ধে কেন কোন ব্যবস্থা নিবে না? তাইলে এই পুলিশকে আমরা কেন রেখেছি? কী করছে ওরা আমাদের টাকায় কেনা ইউনিফর্ম পরে? কী করছে ওরা আমাদের টাকায় কেনা গাড়িতে চড়ে?

আমাদের টাকায় ভাত খাবে, আমাদের টাকায় কেনা গাড়ীতে চড়ে বেড়াবে, আমার টাকায় কেন বন্দুক ঝুলিয়ে কোমর দুলিয়ে ঘুরে বেড়াবি এইজন্যে তোদেরকে রেখেছি? সারাটা দিন পার হয়েছে এই ঘটনায় একটা মামলা হয়েছে? এই ঘটনায় কাউকে গ্রেফতার করেছে পুলিশ? কেন করেনি?

আমি দুইটি কন্যা সন্তানের পিতা। আমার ভাইয়ের মেয়েরা বোনের মেয়েরা স্কুল কলেজে বিশ্ববিদ্যালয়ে পড়ে। আমার তরুণ বন্ধুদের অনেকেই কলেজে বিশ্ববিদ্যালয়ে যায় প্রতিদিন। একদল লোক এসে আমার মেয়েদের গায়ে কালি মাখিয়ে দেবে, এটাও আমাকে দেখতে হবে? ওখানকার পুলিশ অফিসারকে কেন দায়িত্ব অবহেলার জন্যে ধরা হবে না আমাকে বলেন? ওখানকার এসপি কি করছে এখনো? ওখানে কোন ম্যাজিস্ট্রেট নাই? RAB নাই? ওরা কি করছে?

(২)
ফেসবুকে দেখেছি আপনারা প্রতিবাদ করছেন। ভালো কথা। কিন্তু মেহেরবানী করে প্রতিবাদটা সুস্পষ্টভাবে করেন। দেশের সকল হর্তাকর্তার কাছে প্রশ্ন তোলেন। কেন পুলিশ সেখানে কোন ব্যবস্থা নেয়নি? কেন পুলিশ এখনো ব্যবস্থা নিচ্ছে না?

আমার তো সেই অধিকার আছে যে আমি আমাদের সরকারের কাছে এই প্রশ্নটা করি। বলুন আমাদের কাছে, জবাব দিন- কেন এইসব তস্কর এখনো প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে, কেন তাদেরকে এখনো রাউন্ড আপ করা হয়নি? কেন তাদেরকে ঘটনার পরপরই গ্রেফতার করা হলোনা? কেন?

স্বরাষ্ট্রমন্ত্রীকে জিজ্ঞাসা করুন। কেন আপনার পুলিশ হাত পা গুটিয়ে বসে আছে? অদেরক আমরা কেন পুষছি? আমার মেয়েদের গায়ে কালি মাখিয়ে দেবে আর ওরা বসে বসে দেখবে সেজন্যে? গ্রেফতার করছেন না ওদেরকে? কেন ওদের বিরুদ্ধে মামলা করছেন না? কেন ওদেরকে ম্যাজিস্ট্রেটের সামনে হাজির করছেন না? কয়জন ওরা? একশ? দুইশ? দুই হাজার? চার হাজার? তাতে কি হয়েছে? আপনার পুলিশের হাতে লাঠি নাই? বন্দুক নাই? অস্ত্র নাই? পুলিশ না পারলে বিজিবি ডাকেন। প্রয়োজনে আর্মি ডাকেন। তবুও তস্করকে ধরেন। ওদেরকে শাস্তি দেন।

প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী আইজি আরও যারা যারা আছেন, সবাইকে জিজ্ঞাসা করি। আমার মেয়েদেরকে হেনস্তা করছে একদল গুণ্ডা, আর আপনারা বসে বসে স্বাভাবিক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছেন! শরম লাগে না আপনাদের? লজ্জা শরম সব গুলে খেয়েছেন?

না, আমরা তো বলছি না যে এইসব গুণ্ডাকে ক্রস ফায়ারে দেন। সে আমরা যাই না। আমরা তো বলছি না যে কাউকে গুম করে ফেলুন। সেটা তো আমরা কক্ষনোই চাই না। আমরা কেবল এইটা চাচ্ছি যে আপনারা আইনগতভাবে পদক্ষেপ নেন। আপনারা যারা সাংবিধানিক পদে আছেন, আপনারা শপথ নিয়েছেন যে অনুরাগ বা বিরাগের বশবর্তী না হয়ে আপনাদের দায়িত্ব পালন করবেন। এইটাই করেন। আর যদি করতে না পারেন, তাইলে আমাদের কাছে জবাব দেন, কেন আপনারা এইসব তস্করকে ধরছেন না? কেন ধরছেন না?

(৩)
এইটা তো কোন জটিল রাজনৈতিক আলাপ না। কোন কঠিন পরিকল্পনা বা প্রশাসনিক ব্যাবস্থার কথা হচ্ছে না এখানে। একদল তস্কর কলেজে যাওয়ার সময় আমার মেয়েদেরকে হেনস্তা করছে। পুলিশ এইসব তস্করকে ধরবে। এইটা তো কোন জটিল কাজ না বা কোন বিশাল আবদারও না। এইটুকু যদি না করেন তাইলে সরকার বানিয়ে বসেছেন কেন?

একটা দেশে কলেজযাত্রি মেয়েদের গায়ে যে কেউ এসে কালি দিয়ে যাবে আর তাকে পুলিশ কিছু করতে পারবে না, এটা আমাকে বিশ্বাস করতে হবে? তাইলে কি আমরা ধরে নেব যে রাস্তাঘাটে নারীর এইরকম অবমাননা আপনাদের কাছে সেরকম গুরুত্বপূর্ণ কোন অপরাধ বলে বিবেচিত হয় না? নাকি আমরা ধরে নিব যে ঐসব তস্করগুলি আপনাদের লোক?

আর আপনারা যারা আমাদের নাগরিকরা আছেন, বিএনপিপন্থী আওয়ামী লীগপন্থী বা অন্য যারা- আপনার কী করবেন? আপনারা বসে বসে আঙ্গুল চুষবেন আর দেখবেন যে আমাদের মেয়েদেরকে এইভাবে রাস্তায় লাঞ্ছিত হচ্ছে? নাকি আপানদের কাছে মনে হচ্ছে যে এইটা সেরকম কোন গুরুত্বপূর্ণ ব্যাপার না? আর আমার আওয়ামীপন্থী বন্ধুরা, আপনারা কেন প্রতিবাদ করছেন না? স্পষ্ট করে খুলে বলেন। নারীকে অপমান করবে একদিল তস্কর আর আপনারা তার প্রতিবাদ করছেন না। কেন?

শোনেন, এই মুহূর্তেই এই ঘটনার করা প্রতিবাদ করাটা জরুরি। আজ একদল তস্কর আমার মেয়েদের গায়ে কালি মেখে দিচ্ছে। আপনি যদি প্রতিবাদ না করেন আজকে তাইলে এর মাত্রা বাড়বে। আজকে একদল পরিবহন শ্রমিক এক কাণ্ড করেছে। আজ যদি আপনি প্রতিবাদ না করেন, কাল অন্য একদল লোক আমার মেয়েদেরকে লাঞ্ছিত করবে। পরশু আওয়ামী লীগের ছেলেরা করবে। পরশু বিএনপির ছেলেরা করবে। আর শেষ পর্যন্ত নারীকে হেনস্থা করাটা সকলের একটা অভ্যাসে পরিণত হবে।

(৪)
এইজন্যে আপানদের কাছে জোর হাত করে বলি- মেহেরবানী করে প্রতিবাদটা করেন। নারীর প্রতি অবমাননায় পক্ষ-বিপক্ষ বিবেচনা না করে প্রতিবাদটা করতে শেখেন। প্লিজ। আওয়ামী লীগ বিএনপি প্রশ্নে বিভক্ত হওয়ার অনেক ইস্যু পাবেন। কিন্তু নারীর অবমাননার বিরুদ্ধে অন্তত এইসব করবেন না। প্রতিবাদটা করেন। প্রশ্নটা করেন। মাননীয় প্রধানমন্ত্রীকে প্রশ্ন করেন, স্বরাষ্ট্রমন্ত্রীকে করেন, পুলিশে আইজিকে প্রশ্নটা করেন, RABএর ডিজিকে প্রশ্নটা করেন। এই যে আজ আমার মেয়েদের সাথে এইরকম আচরণটা করলো একদল তস্কর, আপনারা কী ব্যবস্থা নিয়েছে? ওদের বিরুদ্ধে আইনানুগ ব্যাবস্থা কেন নিলেন না?

আপনি যদি প্রতিবাদ না করেন, ভুগবে আপনার পরবর্তী প্রজন্ম। চুপচাপ থাকবেন, তো ভুগবে আপনার কন্যা। মুখ খুলুন। প্রতিবাদটা করুন। প্লিজ।

আমি ইমতিয়াজ মাহমুদ আমার প্রতিবাদটা এইখানে করে গেলা, এইসব তস্করের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হচ্ছে না, সরকারের কাছে জবাব চাই। জবাব চাই। জবাব চাই।

লেখাটি ভাল লাগলে শেয়ার করুন:
  • 162
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    162
    Shares

লেখাটি ৫৮৮ বার পড়া হয়েছে


উইমেন চ্যাপ্টারে প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। এই সংক্রান্ত কোনো ধরনের দায় উইমেন চ্যাপ্টার বহন করবে না। উইমেন চ্যাপ্টার এর কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না।

Copy Protected by Chetan's WP-Copyprotect.