নারীর স্তন শরীরেরই একটি অঙ্গমাত্র

মুক্তাশ্রী চাকমা সাথী:

কোথায় যেন পড়েছিলাম (ইংরেজিতে) মা বাচ্চারে বুকের দুধ খাওয়াইতাসে দেখলে মাথা খারাপ হয় শুধু তাদের, যারা নারী স্তনকে যৌনতার বস্তু ছাড়া আর কিছু ভাবতে পারে না। কথা সত্য।

বাংলাদেশে “দুধ” শব্দ শুনলে অনেকেরই যৌনতা জেগে উঠে। , মেয়েদের বুক ঢাকা না দেখলে অনেকেরই নৈতিকতা (কী করণীয় ও কী করণীয় নয় ) ও আদর্শবোধ জেগে উঠে। এই অনেকের মধ্যে নারী, পুরুষ, শিক্ষিত, অশিক্ষিত, প্রগতিশীল, মৌলবাদী ,আস্তিক-নাস্তিক , আদিবাসী , বাঙ্গালী , কচি, বুড়া সবই থাকে।

মজার ব্যাপার হইলো এদের মধ্যে যারা পুরুষ তাদের প্রায় সবার প্রোফাইলে নিজেদের খালি গা, পানিতে ভেজা , নিপল দেখা যাওয়া ছবি বেশ গর্বের সাথে পোস্টানো থাকে। হে হে হে। উনাদের নৈতিকতা শিক্ষা দেওয়া পোস্ট বা বক্তৃতা আমি গুনি না। আপনি গুনবেন কিনা তা আপনের ব্যাপার।

গত জুলাইয়ে এক ক্লাস নেওয়ার সময় দেখলাম সকল নারীরা তাদের স্তনকে ব্যখ্যা করছে দুই উপাদানের উপর:
১. এই স্তন নামক বস্তু শরীরে থাকার ফলে তাদের কী কী পরিমাণ ঝামেলা/নির্যাতনের ভিতর যেতে হয়েছে
২. নারীর স্তন মানব জাতির বিকাশে (মা বাচ্চারে দুধ খাওয়ায় স্তন দিয়া) কত্তো বড়ো অবদান রাখে।

স্তনকে শুধু যৌন অঙ্গ রূপে (প্রথমে) দেখতে পাওয়া যেমন বিশাল সমস্যা (নানা অপরাধেরও মূল কারণ), ঠিক তেমনি স্তন থাকার কারণে আমি সমাজে বিশাল অবদান রাখতেসি + আমার জীবনের বহু সমস্যার মূল কারণ “মরার বুক” ভাবাটাও বিশাল সমস্যা।

এই দু’প্রকার চিন্তায় আধা চিন্তা এবং “অল্প বিদ্যা ভয়ংকরী”। ইচ্ছা করে পুরোটা না জানা – হাতের কাছে সব সুযোগ থাকার পরও – can only be called আলসেমি/ ইচ্ছাকৃতরুপে + নিজের সুবিধা পূরণে না জানা।

নারী হোক আর পুরুষ স্তন হোক, এর নানাবিধ কার্যকারিতা আছে। যেমন:

* শরীরের nerve system কে চালু রাখাতে।
* শরীরের বিভিন্ন ধরনের বর্জ্য বের করে দিয়ে শরীরের সুস্থ রাখাতে সাহায্য করাতে।
* বাচ্চাকে বুকের দুধ খাওয়াতে (এটা শুধু যারা মা হন তারা পারেন। নারী হইলেই পারতেই হবে/করতেই হবে এমন দাসখত/আইন নাই। ইতর সমাজের বেআক্কেল+ ইতর মানুষজন ভাবে, সব নারীকেই মা হইতেই হবে।)
* শরীরের অতিরিক্ত চর্বি সংরক্ষণ করে। পরে যখন দরকার হয় তখন শরীর এখানে সংরক্ষিত চর্বি ব্যবহার করে।
* শারীরিক মিলনের সময় pleasure organ হিসাবে।
* etc etc etc (কষ্ট করে একটু search করেন। জানার কাজেও কিছু নেট খরচ করেন) ।

স্তন্য শরীরের একখান অংশ ভাইজান আপামনিরা। অন্যান্য অঙ্গের মতো খুবই স্বাভাবিক একখান অংশ। স্তন্যকে ঘিরে নিজের নষ্টামি অথবা+এবং এরে আজাইরা glorify করা বন্ধ করেন।

শেয়ার করুন:
  • 393
  •  
  •  
  •  
  •  
    393
    Shares
Copy Protected by Chetan's WP-Copyprotect.