এইচএসসি ফল: এবারও মেয়েরা এগিয়ে

HSC-result-2013উইমেন চ্যাপ্টার: এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে আজ। ফল পর্যালোচনায় দেখা গেছে, প্রতিবারের মতো এবারও মেয়েদের পাসের হার বেশি। এবার গড় পাসের হার ৭৪ দশমিক ৩০ শতাংশ। মোট জিপিএ ৫ পেয়েছে ৫৮ হাজার ১৯৭ জন।

ঢাকা বোর্ডে পাসের হার ৭৪ দশমিক শূন্য ৪, সিলেটে ৭৯ দশমিক ১৩, চট্টগ্রামে ৬১ দশমিক ২২, যশোরে ৬৭ দশমিক ৪৯, বরিশালে ৭১ দশমিক ৬৯, রাজশাহীতে ৭৭ দশমিক ৬৯, দিনাজপুরে ৭১ দশমিক ৯৪ ও কুমিল্লায় ৬১ দশমিক ২৯ শতাংশ। এ ছাড়া মাদ্রাসা শিক্ষা বোর্ডে ৯১ দশমিক ৪৬ ও কারিগরি শিক্ষা বোর্ডে ৮৫ দশমিক শূন্য ৩ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। মোট পাস করেছে সাত লাখ ৪৪ হাজার ৮৯১ জন শিক্ষার্থী।

আজ শনিবার সকাল ১০টার দিকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের নেতৃত্বে শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যান প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলের কপি হস্তান্তর করেন। বেলা একটায় শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বেলা দুইটা থেকে শিক্ষাপ্রতিষ্ঠান, পরীক্ষার কেন্দ্র, ওয়েবসাইট ও মুঠোফোনের মাধ্যমে ফল পাওয়া যাচ্ছে।

এবছর পরীক্ষার্থী ছিল ১০ লাখের বেশি।

এদিকে এবারের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় ফল ‘খারাপ’ হওয়ার জন্য বিএনপি-জামায়াতের হরতালকে দায়ী করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সকালে শিক্ষামন্ত্রী তার হাতে ফলাফল তুলে দেওয়ার পর প্রধানমন্ত্রী বলেন, ‘এবারে রেজাল্ট খারাপ হয়েছে। এ জন্য ছাত্রছাত্রী বা শিক্ষকদের কোনোমতেই দোষ দিচ্ছি না। যারা শিক্ষার মর্যাদা বা গুরুত্ব বুঝতে চায় না, তারা নিজস্ব স্বার্থে হরতাল ডেকে ছেলেমেয়েদের ক্ষতি করে দিল। বিএনপি-জামায়াত-শিবিরকে জনগণের কাছে জবাব দিতে হবে, কেন তারা ছেলেমেয়েদের ভবিষ্যৎ নষ্ট করল।’

সেরা কলেজসমূহ:
এবার ঢাকা বোর্ডের সেরা হয়েছে রাজউক উত্তরা মডেল কলেজ। দ্বিতীয় সেরা নরসিংদীর আবদুল কাদির মোল্লা সিটি কলেজ ও তৃতীয় ভিকারুন নিসা নূন কলেজ।

রাজশাহী বোর্ডে সেরা তিনটি প্রতিষ্ঠান হলো রাজশাহীর বোয়ালিয়ার রাজশাহী কলেজ, যৌথভাবে দ্বিতীয় পাবনা ক্যাডেট কলেজ ও রাজশাহী ক্যাডেট কলেজ।

কুমিল্লা বোর্ডের সেরা প্রতিষ্ঠান ফেনী গার্লস ক্যাডেট কলেজ। দ্বিতীয় কুমিল্লা ক্যাডেট কলেজ, তৃতীয় ইস্পাহানি পাবলিক স্কুল ও কলেজ।

যশোর বোর্ডের সেরা প্রতিষ্ঠান ঝিনাইদহ ক্যাডেট কলেজ, দ্বিতীয় খুলনার মিলিটারি কলেজিয়েট স্কুল ও কলেজ এবং তৃতীয় যশোর ক্যান্টনমেন্ট কলেজ।

চট্টগ্রাম বোর্ডের সেরা ফৌজদারহাট ক্যাডেট কলেজ, দ্বিতীয় চট্টগ্রাম কলেজ, তৃতীয় সরকারি কমার্স কলেজ।

বরিশাল বোর্ডের সেরা বরিশাল ক্যাডেট কলেজ। দ্বিতীয় অবস্থানে রয়েছে অমৃত লাল দে কলেজ এবং তৃতীয় বরিশাল সরকারি মহিলা কলেজ।

সিলেট বোর্ডের সেরা সিলেট ক্যাডেট কলেজ, দ্বিতীয় জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ এবং তৃতীয় সিলেট এমসি কলেজ।

দিনাজপুর বোর্ডের সেরা রংপুর ক্যাডেট কলেজ, দ্বিতীয় রংপুরের ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, তৃতীয় দিনাজপুরের ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.