ফেমিনিস্ট ট্রেনিং এর ফাঁকে ফাঁকে -১

মারজিয়া প্রভা:

প্রতিবছরের মতো সাংগাতের এই মান্থ লং কোর্সের মূল মন্ত্র একটাই। Love and Friendship। প্রথম রাতে ডিনারের সময় কমলাজি (কমলা ভাসিন, সাউথ এশিয়ান নারীবাদী অ্যাক্টিভিস্ট) সেই লাভ আর ফ্রেন্ডশিপের গল্পই করলেন।

এখানে আমার রুমমেমট একজন পাকিস্তানী সোশ্যাল একটিভিস্ট। লারিব ওর নাম, নিক নেম আনা। আমি ওকে আনা বলে ডাকছি। আনা পাকিস্তান থেকে ব্যাংকক হয়ে নেপাল আসল। কারণ ওদের দেশের প্লেন ইন্ডিয়ার আকাশে উড়তে পারে না। তাই দুই ঘন্টার পথ ছয় থেকে সাত ঘন্টা জার্নি করে আসতে হয় ওদের।

এই যে পলিটিক্যাল দৃষ্টিকোণ থেকে একজন বাংলাদশী হিসেবে আমি চিরদিন জেনে এসেছি, “পাকিস্তানি গোলাপ ফুল নিয়ে এলেও তাদের বিশ্বাস করবে না” কিংবা মুসলিম যে মেয়েটা শিখে এসেছে হিন্দু বা অন্য ধর্ম মানেই কাফির, সেই মেয়েটা এখানে এসে কি করবে? খুব স্ট্র‍্যাটেজিক ওয়েতে এখানে রুমমেট নির্ধারণ করে দেওয়া হয়েছে। ইন্ডিয়া পাকিস্তান, বাংলাদেশ পাকিস্তান, মুসলিম হিন্দু ইত্যাদি ইত্যাদি। আর দেওয়া হয়েছে একটা মাত্র চাবি। যাতে তুমি ইন্টারেকশন না করে যাবা কই!!! আর কথা বললেই হবে বন্ধুত্ব! বাড়বে ভালোবাসা!

কমলাজি কাল বলছিলেন, যে মেয়ে সারাদিন পুজা অর্চনা নিয়ে থাকে সেই মেয়ে এখানে ঘরে জায়গা করে দেবে জায়নামাজ বিছানোর জন্য, তার রুমমেটের জন্য এবং যে মেয়ে নামাজ নিয়ে থাকে সে জায়গা করে দিবে পুজার।

এভাবেই লাভ এন্ড ফ্রেন্ডশিপের দুর্দান্ত সমন্বয়ে এই একটা মাস কাটাবো আমরা। পলিটিক্যাল স্টান্ট ধরে শত্রুতা, হিংসে, প্রতিশোধপরায়ণ কিছুই এই ট্রেইনিং সেন্টারে ঢুকতে পারবে না। এখানে আমাদের এক পরিচয় আমরা সবাই একটিভিস্ট নিজ নিজ জায়গা থেকে।

কাল আসার পর থেকে আমি আর আমার রুমমেট ঘুমাচ্ছি৷ ডিনারের সময় বেশ কজনের সংগে পরিচয় হয়েছে। হৃদ্যতা হয় নি। হয়ে যাবে আজ। তিনদিন পর গড়গড় করে পার্টিসিপেন্টদের নাম বলতে পারি কি না সেইটা পরীক্ষা করা হবে। হৃদ্যতা না হয়ে যাবে কই???

এখানে খাবারে ঝাল কম। কচকচ করে ঝাল মরিচ খাচ্ছি। কাল রাতে ডাল ভাত মাছ খেয়েছি। দুপুরে মুরগি ছিল। আর র‍্যান্ডম চা, কফি তো আছেই। ডেজার্ট হিসেবে দুপুরে সুজি আর রাতে অসাধারণ একটা সন্দেশ খেলাম।

আজ লেট করে উঠলাম একটু৷ আনা ওয়াশরুম থেকে এলে একসাথে ব্রেকফাস্টে যাব। কাল থেকে ইয়োগা টাইম সকাল সাড়ে ছয়টা। সকাল ১০টা থেকে ট্রেইনিং শুরু হবে। দেখা যাক কী শিখি৷

(মারজিয়া প্রভার ধারাবাহিকভাবে প্রশিক্ষণ নিয়ে লেখাগুলো ওর অনুমতি নিয়েই উইমেন চ্যাপ্টারে প্রকাশ করা হচ্ছে।)

#Sangat
#23th_Feminist_Capacity_Building_Up_Course

শেয়ার করুন:
  • 215
  •  
  •  
  •  
  •  
    215
    Shares
Copy Protected by Chetan's WP-Copyprotect.