শেষপর্যন্ত রাশিয়াই স্নোডেনের আশ্রয়

snowdenউইমেন চ্যাপ্টার ডেস্ক: গোপন তথ্য ফাঁস করে যুক্তরাষ্ট্রের রোষানলে পড়া দেশটির সাবেক গোয়েন্দা কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেনকে সাময়িক রাজনৈতিক আশ্রয় দিল রাশিয়া। এজন্য রাশিয়াকে ধন্যবাদ জানিয়েছেন স্নোডেন।

এদিকে এক বিবৃতিতে স্নোডেন আন্তর্জাতিক আইনের প্রতি কোনরকম শ্রদ্ধা নেই উল্লেখ করে যুক্তরাষ্ট্রের সরকারকে অভিযুক্ত করেন।

রাশিয়ার এ সিদ্ধান্তে ওয়াশিংটন চরম হতাশা প্রকাশ করেছে।

আইনজীবী ও বিমানবন্দরের কর্মকর্তারা জানান, রাশিয়া স্নোডেনকে সাময়িক আশ্রয় মঞ্জুর করার পর তিনি বিমানবন্দর ছাড়েন। গত ২৩ জুন থেকে এ বিমানবন্দরে আটকে ছিলেন স্নোডেন।

তার আইনজীবী আনাতোলি কুচেরেনা বৃহস্পতিবার জানান, বিমানবন্দরের ট্রানজিট এলাকা থেকে রাশিয়ার ভূখন্ডে প্রবেশের প্রয়োজনীয় কাগজপত্র পেয়েছেন স্নোডেন। তাকে শরণার্থীর মর্যাদা দেয়া হয়েছে।

এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে উদ্ধৃত করে তাঁর মুখপাত্র জানিয়েছিলেন, ‘আমরা প্রকৃত ঘটনা জেনে সিদ্ধান্ত নেবো। তবে যদি রাশিয়া এমন কোন আবেদন পেয়ে থাকে তাহলে তা গুরুত্বের সাথে বিবেচনা করবে।’

যুক্তরাষ্ট্রের গোপন তথ্য ফাঁস করে স্নোডেন যুক্তরাষ্ট্রের ব্যাপক রোষের কারণ হয়ে অনিশ্চিত জীবন-যাপন করছিলেন গত প্রায় একমাস ধরে। ইতিমধ্যেই তিনি অনেকগুলো দেশে রাজনৈতিক আশ্রয় চেয়ে আবেদন করলেও যুক্তরাষ্ট্রের হুমকির কারণে কেউই আশ্রয়ে সম্মত হয়নি।

পরে স্নোডেন রাশিয়াতে আশ্রয় আবেদন করলে রাশিয়া তা মঞ্জুর করে।

যুক্তরাষ্ট্রের তরফ থেকে স্নোডেনের এরকম কাজকে রাষ্ট্রেদ্রোহিতার শামিল উল্লেখ করে বিবৃতি দেয়া হয়। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের হাউস স্পিকার জন বোনার স্নোডেনকে ‘দালাল’ উল্লেখ করে বলেন, তার কাজের ফলে হুমকির মুখে পড়েছে যুক্তরাষ্ট্র।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.