এই দিন আপনাদেরও আসবে

আমেনা বেগম ছোটনঃ

শত শত খুন করা রাজাকারদেরও আমরা প্রপার ট্রায়ালে এনে বিচার করেছি, বিচারে খুশি না হলে শাহবাগ গিয়ে ক্যা কু করেছি, তবুও সেটা লিগ্যাল প্রসিডিউর ছিল। আতকা গোলাম আজমকে ধরে গুম করে ফেলা হয়নি। তাকে তার আইনগত অধিকার দেয়া হয়েছে।

আপনাদের সকল অভিযোগ সত্য হলেও, সাক্ষাৎকার দেবার অপরাধে হঠাৎ কাউকে বাড়ি থেকে তুলে নেয়া যায়? তাকে রিমান্ডে নিয়ে মারধর করা যায়? বাকিদের ভয় দেখানো যায়- মুখ খুললেই গুম করে দেব?

সবকিছুরই শেষ আছে, একদিন আপনাদের এই ক্ষমতার বড়াই শেষ হবে, তখন যদি কোনরকম নাগরিক অধিকার না দিয়ে নামমাত্র আওয়ামী কর্মী হিসাবে ধরে নিয়ে এভাবে মারধর করা হয়, কেউ প্রতিবাদ করতে গেলে তাকেও গুমখুনের হুমকি দেয়া হয়– ব্যাপারটা ভাল হবে? আপনারই আত্মীয়রা দ্বারে দ্বারে ঘুরবে, সব মুখের উপর দরজা লাগিয়ে দেবে, ভাল হবে? একরামুলের মত আপনার পরিবারকে শুনিয়ে শুনিয়ে ক্রসফায়ার করলে আপনার বউ বাচ্চা তা সহ্য করতে পারবে তো?

স্বৈরতন্ত্র চালাচ্ছেন, বেশ তো। ভালো করে চালান, মাঠও আপনার, বল গোলপোস্ট সব আপনার, কেন আমাদের বিরক্ত করছেন? বসুন্ধরায়, নর্থ সাউথে কি করছেন আপনারা, গুজব হলে সত্যিটা বলুন? একটা রাস্তায় ট্রাফিক কন্ট্রোল করতে পারেন না, কোথাও যেতে হলে রাস্তাঘাট বন্ধ করে যান, লজ্জা করে না সারাক্ষণ নিজের সাফাই গাইতে?

জবাব দিতে হবে না, এই দিন আপনাদেরও আসবে। দুর্বৃত্তরা হত্যা করবে আপনাদের, মানুষ না দেখার ভান করবে। কথা বলার ক্ষমতা নষ্ট করে দিয়ে যাচ্ছেন আপনারাই।

শেয়ার করুন:
  • 467
  •  
  •  
  •  
  •  
    467
    Shares
Copy Protected by Chetan's WP-Copyprotect.