তোমরাই আগামী! তোমরাই বাংলাদেশ!

ফুলেশ্বরী প্রিয়নন্দিনী:

প্রাণের বাচ্চারা,

অভিবাদন তোমাদের! এবারে নিশ্চয়ই ক্লাসে ফিরে যাবে তোমরা!
তোমরা শক্তি তোমরা বল,
তোমরা ছাত্রদল।

নিরাপদ সড়কের দাবিতে তোমাদের এ আন্দোলন কেবল ইতিহাসই রচনা করেনি, নতুন এক বাংলাদেশের স্বপ্ন দেখিয়েছে আমাদের।
অন্যায়কে কীভাবে রুখে দেয়া যায়, বুকে সৎ সাহস আর একটু সদিচ্ছা থাকলে অনিয়মের এ শহরের রাস্তাতেই কীভাবে ফিরিয়ে আনা যায় সুশৃংখলতা,রাজপথে নেমে হাতেকলমে তাও দেখিয়ে দিয়েছো তোমরা। প্রশাসনকে চোখে আঙুল দিয়ে দেখিয়েছো, যোগ্যতা থাকলে অসাধ্য কিছু নেই। রথী মহারথী, রাঘববোয়ালদের লজ্জা দিয়ে ছেড়েছো।

বিবেক ফিরবে কবে জানি না, তবে টনক নড়াতে পেরেছো নিঃসন্দেহে। তোমাদের বুকে সালাম, বরকত। তোমাদের হৃদয়ে বঙ্গবন্ধু।

তাই তো তোমরা ভয় পেয়ে শেষ হয়ে যাওনি।
রুখে দাঁড়িয়ে দেখিয়ে দিয়েছো –
তোমরাই আগামী! তোমরাই বাংলাদেশ।

প্রবল ঝড়ের কবলে, তোমরা আমাদের আশার আলো। এই আলো জ্বালিয়ে রাখার জন্যই তোমাদের এবার ফিরে যাবার পালা। চেয়ে দেখো, খালি হাতে ফিরছো না। বীরদর্পে ঘরে ফেরো বাচ্চারা! সুযোগসন্ধানীরা তোমাদের ঘিরে ফেলার দুরভিসন্ধি এঁটে ফেলেছে। ওরা তোমাদের অজগরের মতো গিলে খেতে চাইবে। অক্টোপাসের মতো আষ্টেপৃষ্ঠে মেরে ফেলতে চাইবে। তোমাদের যৌক্তিক আন্দোলনের গায়ে রাজনীতির কূটকৌশলে, গভীর ষড়যন্ত্রে কালিমালেপনে ওরা তৎপর। চিরকালের ন্যায় ওরা ফায়দা লুটতে চায়, তোমাদের অর্জনকে নস্যাৎ করে দিতে চায়। তোমাদের নিষ্পাপ প্রাণের জন্য আদতে ওদের এতোটুকু মায়া নেই।

প্রাণপ্রিয় বাচ্চারা, তোমরা ভুলেও এইসব বুড়ো শকুনের ফাঁদে পা দিয়ো না। পূর্বসূরিদের ভুল থেকে শিক্ষা নিও। তোমাদের এ যুগপৎ আন্দোলন যেন কোনো অপশক্তির কুচক্রে পড়ে গুরুত্ব না হারায়। চাই না আবারো কোনো হায়নার হাসিতে কেঁপে উঠুক বাংলাদেশ ।

তোমাদের পেশ করা নিরাপদ সড়কের ৯ দফা দাবির প্রেক্ষিতে যে আশ্বাসবাণী সরকার এবং মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক দেয়া হয়েছে – তার বাস্তবায়ন প্রত্যক্ষ করার জন্য তোমরা কিছুদিন অপেক্ষা করো। যে সততা আর আত্মপ্রত্যয় নিয়ে আন্দোলন করেছো, সমগ্র দেশের মানুষের সমর্থন পেয়েছো – সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপটাই তোমরা এগিয়ে দিয়েছো। টনক যেহেতু নড়েছে, বিবেকবোধও জাগ্রত হবে একদিন।

তোমরা আমাদের সন্তান। তোমাদের মেধাবী মুখ, প্রজ্ঞা আর দৃঢ়তা বাংলাদেশের বুকে মনোবল ফিরিয়ে দিয়েছে। ফিরে যাও সোনা বাচ্চারা, এখনো অনেক কাজ বাকি। ঘরে ফিরে গত কয়েকদিনে তোমাদের রোদে পোড়া বৃষ্টিতে ভেজা ক্লান্ত শরীরের যত্ন নিও। ভালো থেকো, দেশকে ভালো রেখো।
প্রাণপ্রিয় বাচ্চারা, তোমরা আলোর মশাল। তোমরাই বাংলাদেশ।

শেয়ার করুন:
  • 289
  •  
  •  
  •  
  •  
    289
    Shares
Copy Protected by Chetan's WP-Copyprotect.