মনীষাই হতে পারে পরিবর্তনের প্রথম ধাপ

0

তানবীরা তালুকদার:

ভেনিস দেখে মুগ্ধ হওয়া আমি বরিশাল দেখে অভিভূত হয়েছিলাম। দূর্গাসাগর, সরকারি ডাক বাংলো, আরজ আলী মাতুব্বর পাঠাগার, জীবনানন্দ দাশের বাড়ি ধানসিঁড়ি, বিশ্ববিদ্যালয়, লাকুটিয়া রাজার বাড়ি, অক্সফোর্ড মিশন চার্চ, কী নয়? পরলোকগত মেয়র হিরণ বরিশালকে ছবির মতো সাজাতে চেষ্টা করেছিলো। তারপর? তারপর আর হয়ে ওঠেনি। যেমন কখনও হয়ে ওঠে না আমাদের দেশে।

বিএনপি নইলে আওয়ামী লীগ, আওয়ামী লীগ থেকে বিএনপি, মানুষ হাঁপিয়ে উঠেছে, বিকল্পের খোঁজে। বিকল্প শুধু চাইলেই হবে না তাকে সমথর্ণ ও করতে হবে। সেই পরিবর্তনের ডাক নিয়ে এসেছে ডা. মনীষা চক্রবর্তী। যিনি এলাকায় গরীবের বন্ধু, বিপদের ত্রাতা নামে এই তরুণ বয়সেই প্রসিদ্ধ। বিভিন্ন সময় এলাকায় বিভিন্ন মেডিক্যাল ক্যাম্প পরিচালনা করেছে। অন্যায়ের প্রতিবাদ করে জেলও খেটেছে, কিন্তু নিজের এলাকার মানুষদের ফেলে কখনও পিছু হটেনি।

সুশাসনের জন্য নাগরিকের (সুজন) বরিশাল শাখার সাধারণ সম্পাদক রফিকুল আলম বলেন, ‘মনীষা চক্রবর্তীর বিষয়টি সবচেয়ে বেশি আলোচনা বা প্রশংসার দাবি রাখে, মনীষা শিক্ষিত, মার্জিত—এ কারণে তিনি সবার দৃষ্টি আকর্ষণ করেছেন। রাজনৈতিক দল হিসেবে বাসদ জনপ্রিয়, নাকি জনপ্রিয় নয়—এর চেয়ে মনীষার নির্বাচনে দাঁড়ানোর সাহসকেই স্বাগত জানানো উচিত। তাঁর মাটির ব্যাংককেন্দ্রিক ধারণাও ইতিবাচক।’

মনীষাকে আমি ব্যক্তিগতভাবে জানি না, কিন্তু তাতে কিছু যায় আসে না। যেকোন ধরনের ইতিবাচক পরিবর্তনের পক্ষে আমি সবসময় সমর্থন জানাই। খুব ছোট বিন্দু থেকে সৃষ্টি হয়েছিল “গণজাগরণ মঞ্চ”। কিন্তু আজ বাংলাদেশের ইতিহাস লিখতে গেলে একে বাদ দেয়া কোনভাবেই সম্ভব হবে না। কে বলতে পারে তেমনি হয়তো বরিশালের মেয়র নির্বাচন হতে পারে বাংলাদেশের সুস্থ রাজনীতি এর সূচনা কেন্দ্র।

ন্যায়ের পক্ষে থাকুন, অন্যায়ের বিরুদ্ধে লড়ুন। এ দেশ আমার-আপনার, নাগরিক দায়িত্ব ও অধিকার দুই নিয়েই সোচ্চার ও জাগ্রত হন। তরুণরাই এদেশের ইতিহাস বারবার বদলেছে আশাকরি এবারও তার ব্যত্য়য় হবে না।

জয় হোক তারুণ্যের, জয় হোক সততার। ভেরি বেস্ট উইশেজ ফোর মনীষা।

তুমি যে সুরের আগুন লাগিয়ে দিলে মোর প্রাণে,.
এ আগুন ছড়িয়ে গেল সবখানে।

শেয়ার করুন:
  • 1.1K
  •  
  •  
  •  
  •  
    1.1K
    Shares

লেখাটি ৭৮০ বার পড়া হয়েছে


উইমেন চ্যাপ্টারে প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। এই সংক্রান্ত কোনো ধরনের দায় উইমেন চ্যাপ্টার বহন করবে না। উইমেন চ্যাপ্টার এর কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না।

Copy Protected by Chetan's WP-Copyprotect.