চুমুতে অস্বস্তি, সুড়সুড়ি মার্কা যৌনতায় অস্বস্তি নেই

বন্যা আহমেদ:

চুমুর ছবিটা তোলার জন্য নাকি ফটো-সাংবাদিক জীবন আহমেদকে পেটানো হয়েছে। আমি দিব্যি দিয়ে বলতে পারি, যারা এই সামান্য মানবিক ছবিটার অশ্লীলতা নিয়ে হইচই করছে, তারা প্রতিরাতে লুকিয়ে পর্ন দেখেন, ছোট ছোট বাচ্চাকাচ্চা নিয়ে অশ্লীল সুড়সুড়ি দেওয়া হিন্দি সিনেমা দেখতে তাদের রুচিতে বাধে না, সুযোগ পেলে হয়তো এখানে সেখানে মেয়েদের গায়ে হাত দিতেও খারাপ লাগে না তাদের! কিন্তু চুমুর মতো খুব সাধারণ একটা মানবিক অভিব্যক্তির ছবি দেখে তাদের মাথায় রক্ত উঠে যায়!

অনেক বিজ্ঞানী মনে করেন, বিবর্তনীয়ভাবে বড়দের ভালোবাসার সম্পর্কে চুমুটা এসেছে বাবা মার বাচ্চাদের চুমু খাওয়ার স্নেহময় অভিব্যক্তি থেকে! এই প্রেমময় সুস্থ ভালোবাসার প্রকাশও আমাদের সহ্য হয় না। কিন্তু নোংরা যৌন সুড়সুড়িতে আমাদের কোন সমস্যা নেই।

আমরা ভিন্নমত সহ্য করতে পারি না একটু এদিক ওদিক হলেই প্রতিপক্ষের গায়ে হাত তুলি, চাপাতির কোপ মারি। অথচ সারাক্ষণ মিথ্যা জোচ্চুরি দুর্নীতিতে ডুবে থাকা রাজনৈতিক নেতাদের নিয়ে পূজা করি, যখন তখন রিকশাওয়ালাকে থাপ্পড় মারি, রুটি চুরির জন্য বাচ্চা ছেলেকে পিটিয়ে মারি অথচ চোখের সামনে যারা হাজার হাজার কোটি টাকা চুরি করে তাদের বড়লোক বলে মাথায় তুলে নাচি; এমপির ছেলে গাড়ির নীচে পথচারীকে পিষে মারলে চুপ করে থাকি, কাজের ছোট্ট মেয়েটাকে গরম খুন্তির ছ্যাঁকা দিলে লজ্জা পাই না, কিন্তু একটা সামান্য মানবিক আবেদনে পরিপূর্ণ চুমু খাওয়ার ছবি তোলার অপরাধে চাগিয়ে ওঠে আমাদের লজ্জানুভূতি।

প্রতিদিন হাজারটা নারী নির্যাতিত হয় বাসে-ট্রেনে-রাস্তায়-ঘরে। সেক্সুয়াল মলেস্টেশন থেকে ধর্ষণ আমাদের নিত্যকর্ম। হেন বাঙালি নারী নেই যেকোনো না কোনোভাবে নোংরা আচরণ বা কথা বা নিপীড়নের শিকার নয়। তাতে সবাই নিরুদ্বিগ্ন, নিশ্চুপ। শুধু একটা চুমুতে কাতরে গোঙিয়ে ভেঙে পড়ে আমাদের সব সভ্যতা-সংস্কৃতি, হাজার বছরের ঐতিহ্য! ভণ্ডামি আমাদের প্রতিদিনের জীবনের সাথে এতো অঙ্গাঅঙ্গিভাবে মিশে গেছে যে এগুলোকে আর বিকৃতি বলেও মনে হয় না। আলোকচিত্রীকে পিটিয়ে যেন আমরা সেই বিকৃত অবদমিত সত্তা শান্ত করি।

একটা জাতিতে তীব্র অসহনীয়তা কোনো আকস্মিক ব্যাপার নয়, এটা তার মূল্যবোধেরই বহিঃপ্রকাশ। ক্রসফায়ার কখন একটা জাতির সরকারি বিচারের অপরিহার্য অংশ হয়ে দাঁড়ায়, সেটাও বোধ হয় আর বুঝতে অসুবিধা হওয়ার কথা নয়।

শেয়ার করুন:
  • 964
  •  
  •  
  •  
  •  
    964
    Shares
Copy Protected by Chetan's WP-Copyprotect.