“সরল ব্যাখ্যা কেন বিপজ্জনক – সন্ত্রাসী আক্রমণ থেকে আমার সেরে ওঠার কাহিনি”

বন্যা আহমেদ:

“সরল ব্যাখ্যা কেন বিপজ্জনক – সন্ত্রাসী আক্রমণ থেকে আমার সেরে ওঠার কাহিনি” – এ বছরের এপ্রিলে ইংল্যান্ডের এক্সেটরে করা আমার এই টেডএক্স উপস্থাপনাটির বাংলা সাবটাইটেল করা হয়েছে। ইংরেজি এবং স্প্যানিশে সাবটাইটেল করা হয়েছিল গত মাসেই টকটি ইউটিউবে প্রকাশের পরপরই। ভিডিওটি প্লে করার পরে সাবটাইটেল দেখতে না পেলে ভিডিওর নিচের cc-তে গিয়ে ‘সেটিংস’ বাটনে ক্লিক করে সাবটাইটেলের ভাষা বাংলা করে নিন। তাহলেই বাংলা দেখা যাবে। টকটা শুনে আপনাদের মন্তব্য জানালে খুশি হব।

আমি এখানে ২০১৫ সালে অভিজিৎ এবং আমার উপর ইসলামি চরমপন্থীদের আক্রমণ, অভিজিতের হত্যা এবং পরবর্তীকালে অন্যান্য ব্লগার এবং প্রকাশকের উপর হামলার ঘটনাগুলো বৃহত্তর পরিসরে ফেলে বিশ্লেষণ করার চেষ্টা করেছি। অভিজিৎ এবং আমার পরিচয়, আমাদের ব্যক্তিগত সম্পর্ক, কাজ, অভিকে হারানোর শোক এবং নিজের উপর মারাত্মক সেই আক্রমণের আঘাত থেকে সেরে-ওঠার গল্পগুলো বলার পাশাপাশি দেখাতে চেয়েছি যে, আজকের পৃথিবী জুড়ে ধর্মীয় মৌলবাদীদের এই উত্থান সরলভাবে ব্যাখ্যা করা যায় না।

যারা একে হয় শুধুমাত্র ধর্মের সমস্যা অথবা শুধুই সাম্রাজ্যবাদী আগ্রাসনের অবশ্যম্ভাবী ফলাফল হিসেবে দেখানোর চেষ্টা করেন তাঁদের দুই দলই সরলীকরণের দোষে আক্রান্ত। একে ব্যাখ্যা করতে হলে আমাদের ধর্ম, সমাজ, স্থানীয় এবং বৈশ্বিক রাজনীতির ইতিহাসের জটিলতাগুলোও যথাযথভাবে বুঝতে হবে!

 

শেয়ার করুন:
  • 125
  •  
  •  
  •  
  •  
    125
    Shares
Copy Protected by Chetan's WP-Copyprotect.