প্রিয় বাবা শোনো, তোমাকে বলছি

0

সনকা রেজা:

বাবা,
তোমার মনে আছে বিশ্ববিদ্যালয়ের প্রথমদিনও আমি তোমার হাত ধরে ছিলাম? ক্লাসে ঢোকার আগ মুহুর্তেই শুধু হাত ছেড়েছি। আমার সম্পূর্ণ স্কুল জীবনে আমি তোমার হাত ধরে স্কুলে গিয়েছি, আমার ব্যাগ তোমার কাঁধে থাকতো।

একবার এক লোক বলেছিল, “মেয়েকে একা চলতে দিতে শিখেন।” তুমি জবাবে শুধু হেসেছিলে। ক্লাস নাইনে পদার্থবিজ্ঞানে ফেল করেছিলাম। টিচার তোমাকে বলছিল, “মেয়ের এই অবস্থা কেন?” তুমি বলেছিলে, “নেক্সট টাইম আর হবে না এমন।”
টিচার বুঝে নাই কোন অভিভাবক ব্যাপারটা এতো শান্তভাবে নেবে। তবে তোমার কথা সত্যি হয়েছিল, আর কখনো ফেল করিনি।

আমার এখনো মনে আছে শৌনকের প্রথম ঈদে তোমার সাথে ওর জামা কিনতে যাওয়ার কথা। সামান্য কয়েকটা টাকার জন্য তুমি পছন্দসই জামাটা কিনতে পারোনি। ওই সামান্য টাকা তখন আমাদের জন্য অনেকবেশি ছিল। আমি তোমার চোখে যেই কষ্ট দেখেছিলাম, সেটা আমি এখনো ভুলি নাই।

আমি আমার অনেক কাজিন/ বন্ধুদের যখন বলি যে স্ট্রাগল করতে হবে, তারা মনে মনে আমাকে বহুত গাল দেয়, বুঝি। এই মেয়ে কি বুঝবে স্ট্রাগলের? বিশ্বাস কর, মাত্র সাত বছর বয়সে আমি বুঝতে শিখেছি আর যাই হোক, এমন কোন আবদার রাখা যাবে না যাতে মা-বাবার চোখে না দিতে পারার কষ্ট আমাকে কখনো দেখতে হয়। তোমরা অনেক পথ হেঁটে আজকে যেই অবস্থানে এসেছো, সেটাই আমার সবচেয়ে বড় পাওয়া তোমাদের থেকে। আমার কখনো বাইরের কারো সফলতার গল্প থেকে অনুপ্রেরণা নিতে হয়নি।

স্ট্রাগল কি সেটা আমি বুঝি নি, তোমার চোখের সেই কষ্টে অনুভব করেছি। আমি পরিশ্রম করতে ভয় পাই না বাবা। আমি শুধু নিজেকে এখনো খুঁজে পাইনি। আর আমার স্বভাবটাই হয়তো ধীর-স্থির। বর্তমানে বাঁচতে শেখাটা আমার তোমাদের কাছ থেকেই। ভবিষ্যৎ নিয়ে অতিরিক্ত চিন্তা করে জীবন পাড় করতে পারি না।

তোমার বা মায়ের সাথে আমি কখনোই free না। তাও মায়ের সাথে এখন কিছু কথা হয়। আমি আফসোস করতে জানি না, আবার কিছু কথা যা প্রকাশ করা যায় না সামনে থাকলে। এইজন্যই আজকে বলছি, অনেক খারাপ লাগার মাঝেও কখনো ভেঙে পড়িনি, ইতিবাচক থাকতে শিখেছি, এটা তোমাদের দেওয়া শিক্ষার কারণে। প্রতিটা পর্যায়ে বই আর সিনেমার মত বন্ধুদের সাথে পরিচয় করিয়ে দেওয়ার জন্য ধন্যবাদ। নারী বা পুরুষ না, নিজেকে এবং অন্যদের মানুষ হিসাবে ভাবতে পারার শিক্ষার জন্য ধন্যবাদ… আর সবকিছুর জন্য, আমি কৃতজ্ঞ।

অনেক বড় কিছু করে তোমাদের গর্বিত করার দায়িত্ব শৌনকের উপরেই দিলাম। আমি শুধু তোমাদের ভালো রাখতে চাই। এখন যেমন শক্ত আছ, সারাজীবন ঠিক এমনভাবেই দেখতে চাই।

আমি তোমাদের ভালোবাসি।

লেখাটি ভাল লাগলে শেয়ার করুন:
  • 156
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    156
    Shares

লেখাটি ৮০৪ বার পড়া হয়েছে


উইমেন চ্যাপ্টারে প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। এই সংক্রান্ত কোনো ধরনের দায় উইমেন চ্যাপ্টার বহন করবে না। উইমেন চ্যাপ্টার এর কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না।

Copy Protected by Chetan's WP-Copyprotect.