ভ্যাকেশন বেঞ্চ চালু রাখার দাবিতে গণজাগরণ মঞ্চের স্মারকলিপি

gonojagoron monchoউইমেন চ্যাপ্টার: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মানবতাবিরোধী অপরাধীদের বিচার দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে আপিল বিভাগে ভ্যাকেশন বেঞ্চ চালু রাখার দাবিতে প্রধান বিচারপতি বরাবর স্মারকলিপি দিয়েছে গণজাগরণ মঞ্চ।

পূর্ব ঘোষণা অনুযায়ী আজ বুধবার বেলা সাড়ে ১১টায় মুখপাত্র ইমরান এইচ সরকারে নেত্রিত্বে স্মারকলিপিটি দেয় গণজাগরণ মঞ্চ।

প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের পক্ষে স্মারকলিপিটি গ্রহণ করেন সুপ্রিম কোর্টের রেজিস্টার এ কে এম শামসুল ইসলাম।

গণজাগরণ মঞ্চের অন্যতম সংগঠক মারুফ রসুল উইমেন চ্যাপ্টারকে এসব তথ্য জানান।

তিনি বলেন, “স্মারকলিপির দুটি অনুলিপি এটর্নি জেনারেল ও আইন প্রতিমন্ত্রীর কাছেও পৌঁছে দেয়া হয়েছে।”

এ বিষয়ে ব্যবস্থা নেয়ার ব্যাপারে সুপ্রিম কোর্টের পক্ষ থেকে কিছু বলা হয়েছে কি না জানতে চাওয়া হলে মারুফ রসুল বলেন, “সুপ্রিম কোর্টের তরফ থেকে বলা হয়েছে এমন কোন সিদ্ধান্তের নজির নেই। তবে আমরা আশা করছি উনারা বর্তমান অবস্থার কথা বিবেচনা করে ব্যাপারটিকে আমলে নিবেন।”

বিভিন্ন ছুটির কারণে আপিলের নিষ্পত্তিতে যে দীর্ঘ সময় লেগে যাচ্ছে সেটি নিরসনের জন্য এই স্মারকলিপি প্রদান করে গণজাগরণ মঞ্চ।

গণজাগরণ মঞ্চের চলমান কর্মসূচী ‘ইতিহাসের পোর্ট্রেট’ আগামী ০৩ আগস্ট, শনিবার পর্যন্ত বর্ধিত করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। আপাতত এই কর্মসূচী ছাড়া আগামী ০৩ আগস্ট, ২০১৩ পর্যন্ত গণজাগরণ মঞ্চের আর কোনো কর্মসূচী নেই।

মঙ্গলবার এক বিবৃতিতে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক বেলাল মোহাম্মদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে গণজাগরণ মঞ্চ।

বিবৃতিতে বলা হয়, বেলাল মোহাম্মদের সুদৃঢ় নেতৃত্ব এবং সৃজনশীল দক্ষতায় একাত্তরের মহান মুক্তিযুদ্ধে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র অনন্য ভূমিকা পালন করে। ১৯৭১ সালের ছাব্বিশে মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষ থেকে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণাপত্রের একটি লিফলেট বেলাল মোহাম্মদের হাতে এসে পৌঁছায়। সে-ই ঘোষণাপত্রটি প্রচারে বেলাল মোহাম্মদ উদ্যোগী ভূমিকা পালন করেন। তাঁর প্রয়াণে গণজাগরণ মঞ্চ গভীরভাবে শোকাহত।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.