‘এন্টি রেইপ মার্চ’ চলছে, আপনিও যোগ দিন

0

ফাহমিদুল হক:

যৌনতা ঈশ্বরের দান। কিন্তু ক্ষমতাসম্পর্কের অপপ্রয়োগে এর মাধ্যমেই ধর্ষণের মতো সামাজিক দূষণের জন্ম হয়। যৌন নিপীড়ন কোথায় না হয় — গৃহে, কর্মক্ষেত্রে, গণপরিবহনে, নির্জন স্থানে। ধর্ষণের শিকার কে না হয় – তরুণী, শিশু, বয়েসী নারী, স্লিভলেস নারী, বোরকা-হিজাব পরিহিত নারী। ধর্ষক কে না হয় – আপনার আমার ভাই, বন্ধু, মামা-চাচা কিংবা অপরিচিত যেকোনো পুরুষ।

 

চলমান ‘এন্টি রেইপ মার্চ’ ক্যাম্পেইনে আজ যোগ দেবার সুযোগ হলো। ব্যাপার হলো সাম্প্রতিক সময়ে দেশে ধর্ষণের প্রবণতা বেড়ে গেছে। তা দমন হওয়া দরকার। এগুলো দমনের দায়িত্ব সরকারের। আইন থাকবে, তার প্রয়োগ থাকবে, যাতে আর কেউ ধর্ষণ না করে। কিন্তু এতো সরলভাবে ব্যাপারগুলো ঘটেও না, দমনও হয় না। প্রয়োজন সামাজিক আন্দোলন ও সচেতনতার। পাবলিক ডিসকোর্সের মাধ্যমে আলাপ-আলোচনারও দরকার আছে।

প্রতিবাদ-প্রতিরোধের জন্য শাহবাগে সমাবেশ করার রীতি আছে। কিন্তু ধর্ষণের মতো প্রবণতা কেবল শাহবাগে জড়ো হলে আর মিডিয়ায় কিছু সংবাদ হলে দূর হবে না। দেশের প্রতিটি অঞ্চলে ধারাবাহিকভাবে সচতেনতামূলক কর্মকাণ্ড হওয়া দরকার। শুরু করলেন আফসানা কিশোয়ার একাই, একটা ফেস্টুন হাতে দাঁড়িয়ে, উত্তরার ওভারব্রিজে। আফসানার একক উদ্যোগ কিছুটা চাঞ্চল্য তৈরি করলো। তার বন্ধুরা সাহায্য করতে এগিয়ে এলো। শুক্রাবাদ, মোহাম্মদপুর ইত্যাদি পেরিয়ে আজ ব্যস্ত ফার্মগেটে সমাবেশ হলো। সমাবেশ বড় না, কিন্তু এর তাৎপর্য অনেক। আজকের সমাবেশে আমি যোগ দিয়েছিলাম, সঙ্গে আমার মেয়েও ছিল। ছেলেকেও আসতে বলেছিলাম, সে আত্মমগ্ন, সহজে কোথাও যেতে চায় না।

অন্যতম উদ্যোক্তা আফসানা  ও ফেরদৌস আরা রুমী অফিসে আটকা থাকায় আসতে পারেননি। ফলে ফেস্টুন আসতে দেরি হলো। প্রথমে আমরা দু’জনই পৌঁছাই। এর পরে এলেন কৌশিক আহমেদ। তার হাতে কাগজ ও সাইন পেন। নিজেরাই ফেস্টুন লিখলাম, আমার মেয়েও হাত লাগালো। অন্যান্য উদ্যোক্তা জাকিয়া শিশির, শামীম আরা নীপা, বাকী বিল্লাহ, লাকী আক্তারসহ আরও অনেকে আসলেন। তন্ময় আসে তার বোনকে নিয়ে। এভাবে একটি সমাবেশ সম্পূর্ণ হয়ে উঠলো।

এরকম সমাবেশ কেবল ঢাকার নানান স্থানে নয়, সারাদেশের নানান স্থানে হওয়া দরকার। উত্তরার ওভারব্রিজে শুরু হয়েছে, পাকশি কিংবা ভৈরব ব্রিজের পাশেও এটা হতে পারে।

পরবর্তী সমাবেশে আপনিও আসতে পারেন। আসবেন তো?

(লেখকের ফেসবুক টাইমলাইন থেকে সংগৃহীত)

লেখাটি ভাল লাগলে শেয়ার করুন:
  • 72
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    72
    Shares

লেখাটি ১১৪ বার পড়া হয়েছে


উইমেন চ্যাপ্টারে প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। এই সংক্রান্ত কোনো ধরনের দায় উইমেন চ্যাপ্টার বহন করবে না। উইমেন চ্যাপ্টার এর কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না।

Copy Protected by Chetan's WP-Copyprotect.