স্বাগতিকদের গ্রুপে বাংলাদেশ

ICC-WC-2015উইমেন চ্যাপ্টার ডেস্ক: বিশ্বকাপ ক্রিকেট-২০১৫ অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড এর গ্রুপ ও ভেন্যু চূড়ান্ত করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

মঙ্গলবার মেলবোর্নে এক জমকালো অনুষ্ঠানের মধ্যদিয়ে বিশ্বকাপের সর্বোচ্চ এই আসরটির ওসেনিয়া সফরের গুরুত্বপূর্ণ বিষয়াদি চূড়ান্ত করা হয়।

এবারের বিশ্বকাপে খেলবে মোট ১৪টি দল। সাতটি করে দুই গ্রুপে বিভক্ত হয়ে খেলা হবে। প্রতি গ্রুপ থেকে সেরা চার দল কোয়ার্টার ফাইনালে খেলবে।

‘গ্রুপ এ’তে বাংলাদেশ রয়েছে স্বাগতিক দুটি দল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের সাথে। সাথে আরো আছে শ্রীলঙ্কা ও ইংল্যান্ড। বাকী দুটি দল এখনো নিশ্চিত হয়নি।

‘গ্রুপ বি’ তে আছে ভারত, দক্ষিণ আফ্রকা, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে ও পাকিস্তান।

ক্রিকেটের এই সর্বোচ্চ আসর চলবে ৪৪ দিন ধরে, খেলা হবে ৪৯টি আর এই খেলাগুলোকে সফল ভাবে অনুষ্ঠানের জন্য তৈরি আছে ১৪ টি সুসজ্জিত স্টেডিয়াম।

স্বাগতকদের আয়োজিত ১৯৯২ এর বিশ্বকাপের মত এবারেও পরিবর্তন হয়নি সেমিফাইনাল ও ফাইনালের ভেন্যু। ফাইনালের ভেন্যু যথারীতি মেলবোর্ন আর সেমিফাইনালের সিডনি ও অকল্যান্ড।

এছাড়া অন্য ভেন্যুগুলো হচ্ছে অ্যাডিলেড, ব্রিসবেন, ক্যানবেরা, ক্রাইস্টচার্চ, ডুনেডিন, নেপিয়ার, নেলসন, হ্যামিল্টন, হোবার্ট, পার্থ ও ওয়েলিংটন।

১৪ ফেব্রুয়ারি’ ২০১৫ তারিখে শ্রীলঙ্কা স্বাগতিক নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচের মধ্যদিয়ে পর্দা উঠবে এই আসরের।

বাংলাদেশের প্রথম খেলাটি অনুষ্ঠিত হবে ১৮ ফেব্রুয়ারি ক্যানবেরার মানোকা ওভালে বাছাই পর্বের দ্বিতীয় দলটির বিরুদ্ধে। এরপর ২১ ফেব্রুয়ারি ব্রিসবেনের গ্যাবায় অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় এবং ২৬ ফেব্রুয়ারি মেলবোর্নের এমসিজিতে শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয়।

৫ মার্চ নেলসনের সেক্সটন ওভালে বাছাই পর্বের তৃতীয় দলের বিপক্ষে চতুর্থ ম্যাচে খেলবে বাংলাদেশ।

৯ মার্চ অ্যাডিলেডে ইংল্যান্ডের বিপক্ষে পঞ্চম এবং ১৩ মার্চ হ্যামিল্টনের সেডন পার্কে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের গ্রুপ পর্বের খেলা শেষ হবে।

শেয়ার করুন:
Copy Protected by Chetan's WP-Copyprotect.