সাঈদীর আপিলের শুনানি ১৭ই সেপ্টেম্বর

Sayeediউইমেন চ্যাপ্টার ডেস্ক: মানবতাবিরোধী অপরাধের মামলায় অভিযুক্ত জামায়াতে ইসলামীর নায়েবে আমির দেলোয়ার হোসেন সাঈদী ওরফে দেইল্যা রাজাকারের সাজার বিরুদ্ধে আপিলের শুনানি শুরু হবে ১৭ ই সেপ্টেম্বর।

একাত্তরের মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত এই কুখ্যাত রাজাকারের সাজার বিরুদ্ধে আসামীপক্ষ ও রাষ্ট্রপক্ষ উভয়েই আপিল করেছে। আজ আপিলের শুনানির তারিখ ধার্য করার দিনে এই বিষয়টি আপিল বিভাগের কার্যতালিকার এক নম্বরে ছিলো।

প্রধান বিচারপতি মোজাম্মেল হোসেনের নেতৃত্বে মঙ্গলবার পাঁচ বিচারপতির বেঞ্চ শুনানির এ তারিখ ধার্য করেন। বেঞ্চের অন্য চার বিচারক হলেন বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী।

মানবতাবিরোধী অপরাধের মামলায় এ পর্যন্ত তিনজনের দণ্ডাদেশের বিরুদ্ধে আপিল হয়েছে। ইতিমধ্যে কাদের মোল্লার আপিলের ওপর শুনানি শেষে তা রায়ের জন্য অপেক্ষমাণ রয়েছে। সাঈদীর আপিলের ওপর শুনানি শুরু হতে যাচ্ছে।

এর আগে ২৮ তারিখ মানবতাবিরোধী অপরাধের দায়ে সাঈদীকে ফাঁসির আদেশ দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। পরবর্তিতে রায় ঘোষণার ২৯ দিনের মাথায় ২৮ মার্চ আপিল করে আসামীপক্ষ ও রাষ্ট্রপক্ষ। আসামীপক্ষ মৃত্যুদন্ডকে বাতিল করে খালাস করার আবেদন করে। আর রাষ্ট্রপক্ষ আর ছয়টি মামলা প্রমাণিত হওয়ার পরেও দন্ড ঘোষণা না হওয়ার এসব অভিযোগের জন্য সর্বোচ্চ শাস্তির আবেদন করেছে।

এদিকে, আরেকজন মৃত্যুদন্ড প্রাপ্ত মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াতের সহকারী সেক্রেটারী জেনারেল মো. কামারুজ্জামানের রায়ের বিরুদ্ধে করা আপিলের সারসংক্ষেপ ১৭ সেপ্টেম্বরের মধ্যে আপিল বিভাগে জমা দিতে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট আপিল বিভাগ।

শেয়ার করুন:
Copy Protected by Chetan's WP-Copyprotect.