সারাবিশ্বে ঘটে যাওয়া কিছু খবর

worldউইমেন চ্যাপ্টার ডেস্ক (৩০ জুলাই): পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলের ডেরা ইসমাইল খান শহরের একটি কারাগারে তালিবান জঙ্গিরা হামলা চালিয়েছে। প্রাদেশিক পুলিশ প্রধান জানাচ্ছেন, জঙ্গীদের অনেকেই ছিল পুলিশের ছদ্মবেশে। হামলাকারীরা প্রথমেই কারাগারের বিদ্যুত-সংযোগ বিচ্ছিন্ন করে দেয় এবং এরপরই বিস্ফোরক দিয়ে কারাপ্রাচীর উড়িয়ে দেয়। কারাগার এলাকায় প্রবেশ করে তারা রকেটচালিত গ্রেনেড এবং মেশিনগান নিয়ে হামলা চালায়। পাকিস্তানী তালিবান গোষ্ঠীর একজন মুখপাত্র দাবি করেছেন, এ হামলায় দুশরও বেশি বন্দীকে মুক্ত করা হয়েছে। তবে কোন নির্ভরযোগ্য সূত্র থেকে এ সংখ্যা নিশ্চিত করা যায়নি।

যুক্তরাষ্ট্র: অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা এফবিআই এর একটি অভিযানে একশরও বেশী শিশুকে উদ্ধার করা হয়েছে। জানা গেছে, এই শিশুদের জোরপূর্বক পতিতাবৃত্তিতে বাধ্য করা হচ্ছিল। শিশুপতিতাবৃত্তি রোধে এটিই এফবিআই এর সবচেয়ে বড় অভিযান। গত তিন দিন যাবত ৭৬ টি শহরে চালানো এ অভিযানে ১৫০জন দালালকে গ্রেপ্তার করা হয়েছে, যাদেরকে বর্ণনা করা হচ্ছে দালাল হিসেবে। এদের একটি বড় অংশ গ্রে্প্তার হয়েছে বিভিন্ন মোটেল, ক্যাসিনো এবং ট্রাক স্টপ থেকে। এফবিআই এর সহকারী পরিচালক রন হস্কো বলছিলেন, শিশু পতিতাবৃত্তি যুক্তরাষ্ট্রের জন্য এখনো একটি বড় হুমকি। তিনি বলছিলেন, “শিশুদের পতিতাবৃত্তিতে বাধ্য করা এ দেশের সবচেয়ে প্রচলিত, সহিংস এবং জঘন্যতম অপরাধের একটি। আমাদের সামনে অনেক চ্যালেঞ্জ রয়েছে। তবে যারা শিশুদের ওপর অত্যাচার করে তাদের জেনে রাখা উচিত যে, আমরা তাদেরকে খুজে বের করবো এবং বিচারের মুখোমুখি করবো।”

স্পেন: গত সপ্তাহের ট্রেন দুর্ঘটনায় নিহতদের জন্য প্রার্থনায় দেশটির সান্তিয়াগো ডি কম্পোসতেলা শহরের ৮০০ বছরের পুরনো একটি গির্জায় শত-শত মানুষ অংশ নিয়েছে। স্পেনের রাজপরিবারের সদস্যরা এবং উচ্চপর্যায়ের সরকারী কর্মকর্তারাও সেখানে উপস্থিত ছিলেন। প্রার্থনা শেষ হবার পর, ক্রাউন প্রিন্স এবং প্রধানমন্ত্রী নিহতদের পরিবারবর্গের কাছে ব্যাক্তিগতভাবে তাদের সমবেদনা জানান। নিহতদের প্রায় ৮০ হাজার ডলার ক্ষতিপূরণ হিসেবে দেয়ার সম্ভাবনা রয়েছে।

তিন বছর পর ফিলিস্তিন এবং ইসরায়েলের মধ্যে আবারো সরাসরি আলোচনা শুরু হওয়ার ঘটনাকে স্বাগত জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। মি. ওবামা বলেন, সামনের দিনগুলোতে আরও কঠিন কাজ অপেক্ষা করছে, তবে তিনি দুপক্ষেই সরল বিশ্বাস নিয়ে আলোচনা করার আহ্বান জানিয়েছেন। ওয়াশিংটনে একটি নৈশভোজের পর, ফিলিস্তিনি দলের প্রধান সায়েব এরাকাত এবং ইসরায়েলী দলের প্রধান জিপি লিভনি দুজনেই পৃথকভাবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সাথে বৈঠক করবেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বলছে, তারা মূলত আগামী মাসগুলোর কর্মপরিকল্পনা নিয়ে আলোচনা করবেন। হোয়াইট হাউজের মুখপাত্র জশ আর্নেস্ট বলেছেন, তাদের জন্য কঠিন কাজ অপেক্ষা করছে এবং যুক্তরাষ্ট্র্ শান্তি প্রচেষ্টাকে সমর্থন জানিয়ে যাবে। তিনি বলছিলেন, দুপক্ষই যে একসাথে বসে কথা বলছে, এটি ভালো ইঙ্গিত। এমনটা গত কয়েক বছর দেখা যায়নি। প্রেসিডেন্টের নির্দেশে পররাষ্ট্রমন্ত্রী কেরি এজন্যে নিরলস চেষ্টা করেছেন। এতে যে কিছুটা হলেও কাজ হতে শুরু করেছে, তাতে আমরা আনন্দিত।

নাইজেরিয়া: উত্তরাঞ্চলীয় কানো শহরের একটি খ্রিস্টান অধ্যুষিত অঞ্চলে উপর্যুপরি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। সেখানে এখন পর্যন্ত অন্তত চারজন নিহত হয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে। একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, তিনি একটি মদের দোকানের পাশে বোমাটি বিস্ফোরণ হতে দেখেছেন। এর আগে ঐ এলাকায় হামলার জন্য জঙ্গী সংগঠন বোকো হারামকে দায়ী করা হয়েছিল।

ফ্রান্স: কান শহরের কার্লটন হোটেল থেকে চুরি যাওয়া রত্নরাজির দাম ১৩০ মিলিয়ন ডলারের চেয়েও বেশি হবে বলে জানা গেছে। আর্থিক দিক দিয়ে ইতিহাসের সবচেয়ে বড় চুরি বা ডাকাতির মধ্যে এটি একটি।

শেয়ার করুন:
Copy Protected by Chetan's WP-Copyprotect.