শিরদাঁড়া সোজা রাখা চাট্টিখানি কথা না

0

ফারিসা মাহমুদ:

মোশাররফ করিম মাফ চাইলেন কেন? উনি কি শুধু টাকা পাবেন বলেই এই অনুষ্ঠানের সঞ্চালক হয়েছিলেন? নাটকের মতো স্ক্রিপ্টে লেখা কথাগুলোই বলেছেন?

আমি যতদূর জানি মোশাররফ করিম থিয়েটার করা মানুষ। থিয়েটারের কর্মিরা একটা বিশ্বাস, একটা মূল্যবোধ থেকে থিয়েটার করেন। থিয়েটার শুধু নাটক করা না। একটা আন্দোলনও। আর এর কর্মিরা সামাজিক দায়ের জায়গাটায় সচেতন থাকেন। তাই থিয়েটার ওদের জীবনযাত্রার একটা অংশ হয়। মানে থিয়েটার হচ্ছে একটা লাইফ স্টাইল। সব আর্টিস্টই আর্টকে ধারণ করে। তবে উনি কেন মাফ চাইলেন? মাফ চাওয়ার সময় উনার মনে হয় নাই, যে বিষয়ে উনি কথা বলেছেন উনি, তাতে করে তার বিপক্ষের লোকদের পক্ষে গেলেন? মানে ধর্ষকদের?

যেদিন মোশাররফ করিমের অনুষ্ঠানটার ভিডিও প্রথম দেখেছি, সেদিন ভেবেছিলাম ওর বিপক্ষে যে কিছু লিখবে তাকেই আমি আনফ্রেন্ড করবো। এই ভদ্রলোক তার জায়গা থেকে সমাজের একটা পঁচা অংশকে তুলে ধরেছেন। কাজটা তিনি সামাজিক দায়বদ্ধতা থেকে করেছেন। কিন্তু যখন উনি মাফ চাইলেন, তখন আমার বিশ্বাসে উনি পানি ঢেলে দিলেন।

কী হতো উনি মাফ না চাইলে? কাজ পেতেন না? নিরাপত্তা নিয়ে শংকিত? এতো বছর ধরে কাজ করেছেন, বেশ নিবেদিত এবং সৎ থেকেই কাজ করেছেন এবং লোকে উনাকে পছন্দও করে। তবু আত্মবিশ্বাসের এতো অভাব! বাকি থাকলো জীবন নাশের সম্ভাবনা। কোন মানুষটা হাজার বছর বাঁচে? একটা আদর্শের জন্যে মৃত্যুর চেয়ে অনন্দের আর কী আছে?

সাম্প্রতিক ঘটনাগুলো খেয়াল করেন। এই, আট-দশ দিনের মধ্যে ঘটে যাওয়া। আমাদের বন্ধু অপরাজিতা সংগীতার বিরুদ্ধে ৫৭ ধারায় মামলা, তনু হত্যার দুই বছরেও বিচার না পাওয়া, মোশাররফ করিমের মাফ চাওয়া। বুঝতে পারছেন কারা এগিয়ে আছে? দেশে কারা প্রাধান্য পাচ্ছে?

এর মধ্যে সংগীতাই একমাত্র শক্তি হয়ে শিরদাঁড়া সোজা করে দাঁড়িয়ে আছে। ওর বিরুদ্ধে ৫৭ ধারার মামলা তুলে নেয়ার জন্যে যারা শাহবাগে এক হয়েছিলো ওদের সংখ্যা খুবই কম। তাতে কী! সহস্র মানুষের বিপক্ষে যারা দাঁড়াতে পারে, তাদের শক্তি সহস্র মানুষের চেয়ে বেশিই হয়। সামনের দিকে এগুতে গেলে একাই এগোতে হয়।

সংগীতা একা না, ও সহস্র নারীর প্রতিনিধি। যারা ভয়ে, কুন্ঠায় নিজের বিশ্বাসের কথাটা বলতে পারে না সংগীতা তাদের কথাগুলোই বলে। একা সংগীতাই সহস্র নারী। ওকে হজম করা সহজ হবে না এইটা রাকায়েতরা নিশ্চয়ই বুঝে গেছে।
আমার গর্ব হয় সংগীতা আমার বন্ধু। সংহতি অপরাজিতা সংগীতা।

লেখাটি ভাল লাগলে শেয়ার করুন:
  • 263
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    263
    Shares

লেখাটি ৮০৪ বার পড়া হয়েছে


উইমেন চ্যাপ্টারে প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। এই সংক্রান্ত কোনো ধরনের দায় উইমেন চ্যাপ্টার বহন করবে না। উইমেন চ্যাপ্টার এর কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না।

Copy Protected by Chetan's WP-Copyprotect.