ছাড়ুন মোশাররফ করিমকে, উনি তো বিপ্লবী নন!

ইমতিয়াজ মাহমুদ:

শোনেন, মোশারফ করিম প্রকাশ্যে বিবৃতি দিয়ে মাফ চেয়েছে তার কারণ সে ভয় পেয়েছে। মানব সভ্যতার ইতিহাসে মোশাররফ করিমই প্রথম ব্যাক্তি নন যিনি ধর্মীয় উগ্রবাদীদের ভয়ে মাফ টাফ চেয়ে প্রাণ বাঁচানোর চেষ্টা করেছেন। খোঁজ নেন- যুগান্তকারী বিজ্ঞানীসহ অনেককেই পাবেন এই তালিকায়। আপনার নিন্দার তীর মোশাররফ করিমকে বিদ্ধ করলে সেটা পুরোপুরি ন্যায় হবে না। তাছাড়া এই বেচারা একজন ছাপোষা অভিনেতা মাত্র- ওর দৃঢ়তা একজন বিপ্লবীর মতো নাও হতে পারে। কী আর করবেন!

অভিনেতা হিসাবে তিনি কিরকম জনপ্রিয় বা কিরকম প্রভাবশালী সেটা আমি জানি না। কিন্তু এইটুকু বলতে পারি যে, তিনি ঐরকম অমিতাভ বচ্চন বা আমির খান ধরনের বিশাল কোন ব্যক্তিত্ব নন। আমাদের দেশের কোন বড় কাগজের সম্পাদক বা বড় রাজনৈতিক নেতা- মন্ত্রী বা এমপি সেরকম- ঐরকম প্রভাবশালীও না। বেচারা যদি ভয় পেয়ে থাকে- ওর জন্যে একটু মায়া লাগে বটে, কিন্তু ওর উপর খুব বেশি ক্রোধ দেখানোর কিছু নাই। ছাড়ুন বেচারাকে।

বরং এইটা চিন্তা করেন যে আমাদের রাষ্ট্র বা সরকার বা পুলিশ বা মিলিটারি বা রাজনৈতিক দলগুলি কেউই কেন মোশারফ করিমের বাক স্বাধীনতার পক্ষে দাঁড়িয়ে দুইটা কথা বললো না।

আপনার এই রাষ্ট্রে আপনার পণ্ডিত সাহেবেরা, আপনার রাজনৈতিক নেতা-কর্মীরা, আপনার মন্ত্রী এমপিরা, আপনার পুলিশ কর্তারা, আপনার মিলিটারি জেনারেলরা এরা সকলেই মাঝে মাঝেই দেখবেন নসিহত করতে আসেন। আপনাকে নানান ভাবে বুঝাতে আসবে ওরা যে, বাক স্বাধীনতা একটি সীমিত সুযোগ, এইটি কোনো অধিকার নয়। ওরা আপনাকে বলবে যে, সংখ্যাগরিষ্ঠের মনে কষ্ট হয় এইরকম কোনো কথা বলা যাবে না। ওরা আইন করবে, যে স্বীকৃত জনপ্রিয় নেতাদের বিরুদ্ধে কোনো কথা বলা যাবে না, যে ইতিহাসের জনপ্রিয় ভাষ্যের সমালোচনা করা যাবে না।

আর অন্যদের কথাই বা কেন বলি- আপনি নিজে কি কখনো কারও বাক স্বাধীনতার বিপক্ষে কথা বলেননি? কারো কণ্ঠরোধ করতে চাননি? সরকার যখন কারো কণ্ঠ রুদ্ধ করেছেন, তখন সরকারের পক্ষে হাততালি দেননি? চিন্তা করে দেখেন? আমার তো মনে আছে, আমি যখন আমাদের বিপক্ষের লোকজনের বাক স্বাধীনতার কথা লিখে ফেসবুকে পোস্ট লিখেছি, তখন আপনারা আমার নিন্দা করেছেন। আপনারা সেইসব লোকের কথার কন্টেন্ট ধরে প্রমাণ করতে চেষ্টা করেছেন যে ওরা ভুল কথা বলছে আর আপনারা সঠিক।

তাইলে তো এইরকমই হবে। আপনি কোন মুখে আজকে মোশাররফ করিমের নিন্দা করেন? যে মতটিকে আপনি খুব অপছন্দ করেন সেই মতটি প্রকাশের স্বাধীনতার পক্ষে আপনি কোনদিন কোন কথা বলেছেন? বলেননি।

মোশাররফ করিম ভয় পেয়েছে এবং এই ভয়ের সময় সে আপনার উপর ভরসা করতে পারেনি। বেচারা আমার রাষ্ট্রের উপর ভরসা করেনি, আমার পুলিশ আমার মিলিটারি কারো উপরই সে ভরসা করেনি। বেচারা এক্টিং করে খায়, কাল থেকে ওকে কোনো সিনেমাওয়ালা বা টেলিভিশনওয়ালা ওকে কাজ দিবে কিনা সেটা নিয়েও ওর সন্দেহ জাগার কথা। তাইলে বেচারা কী করবে?

সে কি দেখেনি যে একজন তসলিমা নাসরিন দেশ ছেড়েছে- কিন্তু অদ্যাবধি আপনারা যারা নিজেদেরকে লিবারেল মনে করেন, প্রোগ্রেসিভ মনে করেন আপনার সকলে মুক্তকণ্ঠে তসলিমার বাক স্বাধীনতার পক্ষে কিছু বলেন না। সে কি দেখেনি যে এই সেদিন আসিফ মহিউদ্দিন আর এরকম কয়েকজন দেশ ছেড়ে পালিয়েছে বেঁচেছে- আপনার এক গলায় ওর স্বাধীনতার পক্ষে কোন কথা বলেননি। আমি জানি, আমি যদি এখন ডেভিড বার্গম্যানের কথা বলি, আপনারা সাথে সাথে ওর বক্তব্যের কন্টেন্ট বিবেচনায় লেগে যাবেন। আরও উদাহরণ আছে।

আমি যখনই বলবো যে বাক স্বাধীনতা একটি কন্টেন্ট নিউট্রাল বা বিষয় নিরপেক্ষ ধারণা- আপনারা আমাকে নিয়ে হাসাহাসি করবেন- ব্যাটা বলে কী! একদল আমাকে পছন্দ করেন, ভালোবাসেন, ওরা খানিকটা স্নেহের সাথে বলবেন, লোকটা পাগলাটে ধরনের বা ইমতিয়াজ ভাই একটু বেকুব আছে, বা ভাইজান, আপনি বাস্তবতা বুঝেন না এইরকম কতো কী!

কেন? কারণ আপনারা চান যে আপনার পছন্দের কথাটি যে সকলেই ইচ্ছা মতো যেভাবে খুশী সেভাবে বলুক, কিন্তু আপনার অপছন্দের কথাটি যেন কেউ বলতে না পারে।

আপনাদের উপর ভরসা করে মোশাররফ করিম লড়বে? একটু বেশি প্রত্যাশা হয়ে যায় না? মেহেরবানী করে আপনি নিজে আগে অনুধাবন করুন যে বাক স্বাধীনতা একটি নিরঙ্কুশ অধিকার- কেবল আরেকজনের লিবার্টি ছাড়া বাকস্বাধীনতার আর কোন সীমা নেই। কথাটা সকলকে বুঝান এবং পুরো রাষ্ট্র না হোক, অন্তত আপনার রাষ্ট্রের একটি উল্লেখযোগ্য অংশ যেন কথাটা মানে সেটা নিশ্চিত করেন। তাইলে দেখবেন মোশারফ করিম কি করে।

না, মোশাররফ করিম যদি এইরকম নতজানু না হতেন তাইলে আমি আনন্দিত হতাম। শিল্পীদের কাছে একটু দৃঢ়তা আমরা প্রত্যাশা করতেই পারি। কিন্তু তার চেয়ে বেশি প্রত্যাশা যাদের কাছে, ওদের অনেকেই যখন নতজানু হয়ে সাম্প্রদায়িকতার থুথু চাটে তখন মোশারফ করিমকে আপনি কী দোষ দেবেন!
থাক, ছাড়ুন ওকে, ও বেচারা এক্টিং-উক্টিং করে খাক। চেষ্টা তো খানিকটা করেছে আরকি। থাক।

শেয়ার করুন:
  • 178
  •  
  •  
  •  
  •  
    178
    Shares
Copy Protected by Chetan's WP-Copyprotect.