এতো দীর্ঘশ্বাস নিয়ে চাই না কোনো শুভেচ্ছা

0

সালমা লুনা:

চাই না আটই মার্চের শুভেচ্ছা। কাউকে শুভেচ্ছা জানাতেও চাইনা। আটই মার্চের সামনে পেছনে আছে অনেক দীর্ঘশ্বাস। ধর্ষিতা নারী শিশুর ক্ষতবিক্ষত দেহের সারি। নিপীড়িত করুণ নারীমুখ। সেই মুখগুলো আটই মার্চকে ব্যঙ্গ করে।

সেই যে পহেলা বৈশাখের ঘটনাটা! এখনও কি সন্দেহ আছে তারা কারা ছিলো আসলে? কাদের এতো সাহস হয়! রাস্তায়, উৎসবে উদযাপনে এভাবে নারীর উপর এমন সাহসী আক্রমণে! কেনইবা তাদের আর খুঁজে পেলো না কেউ। হাওয়ায় উবে গেলো তারা।

গৌরবময় সাতই মার্চে যারা কালি ঢেলে দিলো. তাদের মুখও চেনা যাবে না আর।

আজ আটই মার্চ। আন্তর্জাতিক নারী দিবস।
আজকে কত কী আলোচনা হবে। সেমিনার.. সভা .. বানীতে উপচে পড়বে দেশ।

ক্ষমতাসীন দলের কোন নারী নেত্রী কি আজকের এই নারী দিবসের কোন অনুষ্ঠানে কোন বক্তৃতা বা বাণীতে গতকাল তাদের দলের মিছিল থেকে যতগুলো নারী নিগ্রহ হয়েছে এ বিষয়ে কোনো কথা বলবেন? ক্ষমা চাইবেন কি সেই অদিতি মম আফরিন সহ আরো অনেক নারীদের কাছে? মিথ্যা করেই হোক এমন কোন হুঁশিয়ারি দেবেন কি, ক্ষমা করা হবে না এরপর আমাদের মিছিল থেকে এমন কোন ঘটনা ঘটলে?

খুব জানতে মন চায়, বাংলাদেশের সকল নারীর প্রতীক আমাদের প্রধানমন্ত্রীর মনে কি আমাদেরি মতো ক্ষোভের আগুন জ্বলেছে ঘটনাগুলো শুনে, জেনে?
মাননীয়া, আপনি কি কিছু বলবেন ?
অন্তত আজকের দিনে ?
কোন ক্ষোভ! কোন শাসনের ধমক? আঙ্গুল উঁচিয়ে কোন সাবধান বাণী!

এমনটা হলে আপনাকে শুভেচ্ছা জানাতাম আটই মার্চের আন্তর্জাতিক নারী দিবসের। একরাশ পার্পল ফুলের শুভেচ্ছা – একেবারে নির্মল অন্তর থেকে । পার্পল বা বেগুনি রঙ হচ্ছে জাস্টিস বা ডিগনিটির প্রতীক। এগুলোর বিশুদ্ধ বাংলা আপনি অবশ্যই জানেন।

আপনি এই মুহুর্ত পর্যন্ত বাংলাদেশের সকল নারীর অভিভাবক। আপনার শাসনামলে এই যে নারী নিগ্রহ চলছে নির্বিচারে আপনি এই নারী দিবসে একটারও বিষয়ে অন্তত একটাবার মুখ খুলুন। যাতে আমাদের মতো দলহীন মানুষগুলি নির্দ্বিধায় বলতে পারি, নহ মাতা নহ কন্যা নহ শুধুই ভগিনী। তুমিই আমাদের সকল দুঃখহরণকারী আনন্দদায়িনী।

বলা যেতো আপনি সেই অভিভাবক, যিনি স্বজনপ্রেমী নন। দলের চেয়ে আপনার কাছে দেশ বড়। দলের একঝাঁক মিছিলকারী কর্মীর চেয়েও একজন কলেজপড়ুয়া নারীর সম্মান বড়। মাথা উঁচু করে জোর গলায় বলতে পারতাম, শেখ হাসিনার হাতে দেশ, সম্ভ্রম হারাবে না বাংলাদেশ।

লেখাটি ভাল লাগলে শেয়ার করুন:
  • 370
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    370
    Shares

লেখাটি ৭০৭ বার পড়া হয়েছে


উইমেন চ্যাপ্টারে প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। এই সংক্রান্ত কোনো ধরনের দায় উইমেন চ্যাপ্টার বহন করবে না। উইমেন চ্যাপ্টার এর কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না।

Copy Protected by Chetan's WP-Copyprotect.