শিল্প-সংস্কৃতির মানুষও যখন মুখোশঢাকা

0

সুষুপ্ত পাঠক:

জাফর ইকবাল স্যারের উপর হামলার পর মনে পড়ে গিয়েছিলো জনপ্রিয় আবৃত্তিকার শিমুল মুস্তফার বছরখানেক আগের ফেইসবুক পোস্টের কথা। তিনি লিখেছিলেন ‘সমাজে মানুষ এবং মানুষরূপী পশু আছে। মানুষের জন্ম আদম হাওয়া থেকে আর পশুরূপী মানুষগুলোর জন্ম ডারউইনবাদ থেকে’। আর মাত্র মাস খানেক আগে মুভি ক্যামেরায় নাটক তৈরির বিস্ময়কর এক প্রতিভা মুস্তফা সরওয়ার ফারুকী ফেইসবুকে লিখল, পহেলা বৈশাখের বিরোধীতাকারী মৌলবাদী আর ইসলাম বিদ্বেষী সংস্কৃতিকর্মী দুটোই একই বৃন্তের দুটি ফুল!

শিল্প সাহিত্য সংস্কৃতি জগতের লোকজন হলেই তিনি প্রগতিশীল হবেন, এরকম একটা ধারণা আমাদের সকলের মধ্যেই আছে। সেটাই মাদ্রাসা মসজিদে স্থূলভাবে প্রচলিত ‘এরা সবাই নাস্তিক’! একজন নাট্যকর্মী, আবৃত্তি শিল্পী, কবি যদি মনে করেন বিবর্তনবাদ সমর্থনকারীরা সব পশু’ তার সঙ্গে মাদ্রাসা পড়ুয়া একজনের তফাত খুব সামান্য। তবু একজন ধর্মীয় অনুশাসন বাস্তবায়নকারীর কাছে এই নাট্যকর্মী, আবৃত্তি শিল্পী, কবি বা শিল্পের আরো যত মাধ্যম আছে সবই মোটা দাগে ইসলাম বিরোধী।

প্রথমে যখন কেবল নাস্তিক ব্লগারদের উপর আক্রমণ ঘটলো, তখন খুনিদের ইনডেমেনিটি দিয়েছিলো সমাজের এই শ্রেণীর লোকজনই। যারা ব্লগে ফেইসবুকে বিবর্তনবাদ নিয়ে লেখালেখি করেছেন তারা কেউ বলেনি তাদের লেখাকে বিনাবাক্যে মেনে নিতে হবে এবং এর সঙ্গে দ্বিমত করলেই তাদের অনুভূতিতে আঘাত লাগবে। ধর্ম সমালোচনাকারী লেখকরা কেউ বলেনি, তাদের লেখা যারা মানবে না, তাদের হত্যা করা হবে। তবু কেমন করে তারা চাপাতিবাহিনীর সঙ্গে একই বৃন্তে ফুটে থাকে?

ইসলাম বিতর্ক বইটি নিষিদ্ধ হবার সময় জাফর ইকবাল স্যারের কোনো দরকার ছিলো না শামসুজ্জামান খানের সঙ্গে গলা মিলিয়ে বইটি কাউকে না পড়তে বলা। জাফর স্যার ছোটদের জন্য মুক্তিযুদ্ধের ইতিহাস লিখেছেন, বিজ্ঞান গণিতকে সহজ ভাষায় লিখে তরুণদের কাছে সহজবোধ্য করে তুলেছিলেন। তিনি অভিজিৎ রায়ের মতো ‘বিশ্বাসের ভাইরাস’ লিখেননি। কিন্তু ছোটদের কাছে বিজ্ঞান পৌঁছে দেয়াই একটা অপরাধ।
কাল সিনেমা বানানোর উপর ফতোয়া আসবে, কবিতার উপর ফতোয়া আসবে, নাটকের উপর ফতোয়া আসবে। কারণ প্যান্ডোরার বাক্স তারাই খুলে দিয়েছে।

এখন কি জাফর স্যারের লেখা খতিয়ে দেখা হবে তাকে হত্যার করার জন্য তিনি নিজেই খুনিকে উশকে ছিলেন কিনা? জাফর স্যারের কি জার্মানি যাবার শখ হয়েছিলো? জাফর স্যার কি কোনো ফ্যাশান দেখাচ্ছিলেন? তিনি কি বিকৃতমনা?

লেখাটি ভাল লাগলে শেয়ার করুন:
  • 94
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    94
    Shares

লেখাটি ৩৯৬ বার পড়া হয়েছে


উইমেন চ্যাপ্টারে প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। এই সংক্রান্ত কোনো ধরনের দায় উইমেন চ্যাপ্টার বহন করবে না। উইমেন চ্যাপ্টার এর কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না।

Copy Protected by Chetan's WP-Copyprotect.