বন্ধ হোক মানুষ নিয়ে ‘বাণিজ্য’

0

লুৎফুন ভুঁইয়া হেনা:

বেদে সম্প্রদায়কে কম বেশী আমরা সবাই চিনি। সাপের খেলা দেখিয়ে যাদের জীবন অতিবাহিত হয়। কখনও কখনও ফেরি করেও দিন কাটে তাদের। নৌকায় তাদের বাস। সংসার, ছেলেমেয়ে সব নিয়ে এক রকম অদ্ভুত যাযাবর জীবন। সেই বেদেদের নিয়েই আমার আজকের গল্প।

ছুটির দিন বাসায় বসে টিভি দেখছিলাম। চ্যানেল আইতে কেকা ফেরদৌসী বেদেদের রান্না দেখাচ্ছিল। আগ্রহ নিয়ে দেখা শুরু করলাম। নৌকার ভেতর বেদে খালা আর কেকা আপা রান্না দেখাচ্ছে। মুরগির মাংস দিয়ে কাঁঠালের বিঁচি রান্না। অথবা কাঁঠালের বিঁচি দিয়ে মুরগির মাংস রান্না। সরিষার তেল দিয়ে বড় বড় দেশি মুরগির পিস দিয়ে রান্না হচ্ছে। বেদে খালাও সুন্দর একটা শাড়ি পরেছেন। হাঁড়ি, চুলা, বাসন সব নতুন।

রান্না শেষে বেদে খালা জীবনের গল্প করলেন। তিন পুরুষ ধরে নৌকায় বসবাস করছেন। কেকা আপাকে বললেন কথার এক ফাঁকে, তাকে একটা ঘর করে দিতে, যেন মেয়েটাকে স্কুলে পড়াতে পারে। তো, সেই বিষয়ে কোনো পদক্ষেপ কি নিতে পারে না চ্যানেল আই কর্তৃপক্ষ?

বেদেদের রান্না চ্যানেল দেখাবে তাতে আমার কোনো আপত্তি নেই। কিন্তু সেটা সামঞ্জস্যহীন হবে কেন? যে নৌকায় তারা বাস করে সেখানে গ্যাস, বিদ্যুত কিছু নাই। তাহলে যা দেখানো হয়েছে, তা কোন বেদেদের জীবন?

সিনেমার বেদের মেয়ে জোছনা দেখা ঢাকা শহরের মানুষ ভেবেছে, আহা এতোই সুন্দর বুঝি তাদের জীবন! কিন্তু বাস্তবে অবশ্যই তা নয়। মানুষ ২০১৭ তে এখনও নৌকায় বসবাস করে, এটা ভাবতেই তো লজ্জা লাগে। যে বৈষম্যের জন্য আমাদের পূর্বপুরুষেরা যুদ্ধ করেছিলেন একাত্তরে, সেই বৈষম্য তো আজও রয়ে গেছে। বরং কিছু কিছু ক্ষেত্রে সেই বৈষম্য আগেকার বৈষম্যকেও হার মানিয়েছে।

মানুষ যে সম্প্রদায়েরই হোক, তার অধিকার নিশ্চিত করবে রাষ্ট্র। যে সন্তান নৌকায় জন্মায়, যেখানে তার জীবন কাটে, যাদের কোনো অধিকারই নেই এই রাষ্ট্রে, না শিক্ষা, না স্বাস্থ্য, না ন্যুনতম জীবনযাপন, তার কাছে চ্যানেল আইয়ের দর্শকদের সন্তানদের তো অন্য গ্রহের প্রাণী বলে মনে হবে। তাই স্বাধীনতার ৪৬ বছর পর একটি সমধিকারের বাংলাদেশ চাওয়া কি আমাদের অন্যায়?

১৯৭১ এ ত্রিশ লক্ষ শহীদ প্রাণ দিয়েছে প্রতিটি মানুষের মুক্তির কল্যাণে। সুতরাং বেদেরা কী খায়, তাদের জীবন কতো ভয়াবহ, এসব বুঝতে আমাদের খুব বেশি দূর যেতে হয় না। একটু মানবিক হলেই তা উপলদ্ধি করা যায়।

আমার প্রিয় চ্যানেল আইকে তাই অনুরোধ করবো, যখন মানুষের জন্য কিছু করবেন, তখন আত্মার সাথে তাকে মিশিয়ে নেবেন। আপনাদের মাটি ও মানুষ তেমনই একটি অনুষ্ঠান, যা মানুষের কথা বলে, ভাগ্য পরিবর্তনের কথা বলে। বাণিজ্যকরণের দুনিয়ায় প্লিজ অবহেলিত এসব মানুষকে নিয়ে অন্তত বাণিজ্য করবেন না।

লেখাটি ভাল লাগলে শেয়ার করুন:
  • 81
  •  
  •  
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  
    82
    Shares

লেখাটি ২৫২ বার পড়া হয়েছে


উইমেন চ্যাপ্টারে প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। এই সংক্রান্ত কোনো ধরনের দায় উইমেন চ্যাপ্টার বহন করবে না। উইমেন চ্যাপ্টার এর কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না।

Copy Protected by Chetan's WP-Copyprotect.