মা-বাবা হওয়ার আগে নিজেকে প্রস্তুত করে নিন

সাদিয়া আফরাদ হাসান:

আজকে সকালে ঘুম থেকে উঠে একটা নিউজ দেখে খুবই হতাশ হয়ে গেলাম। ভারতে একটা চার বছরের ছেলে বাচ্চাকে sexual assault করেছে বলে দোষারোপ করেছে তারই সহপাঠী। বয়সটা খেয়াল করবেন, মাত্র চার বছর! India times এর ওয়েব্ সাইট এ গেলেই সব জানা যাবে।

ঘটনাটা আমাদের দেশের না। আশা এবং দোয়া করি যেন না হয়। কিন্তু ঘটনাটা highlight করছি, কারণ Indian কিছু দেখলে আমরা মনোযোগ বেশি দেই। সেটা নাটক অথবা শাড়ি অথবা গহনা যাই হোক। সকল সন্তানের পিতামাতা এবং হবু পিতামাতাদের দৃষ্টি আকর্ষণ করছি।

একজন শিক্ষিকা হিসাবে বাচ্চাদের সাথে (বয়স সাড়ে তিন থেকে ১৬) আমি ছুটি বাদে প্রতিদিন সাত ঘণ্টা সময় ন্যূনতম থাকি। তাদের পড়াশোনা দেখি, গল্প করি, খেলি, মাঝে মাঝে শাসনও করি। তারা কিন্তু যখনি কোন নতুন কিছু দেখে নিজেদের বাবা-মা কিভাবে react করবে সেটা চিন্তা করে reaction দেয়। তাই একজন অভিভাবক হিসাবে নিজেদের সাবধান হতে হবে। আমরা কখনো চিন্তাই করি না যে বাবা-মা সন্তান এর উপর কী পরিমাণ প্রভাব রাখে!

আপনি যতই বড় বড় জনপ্রিয় মানুষের জীবনী, ছবি ও গল্প দিয়ে বাসা ভরিয়ে রাখেন, দিনশেষে সে আপনারই সন্তান। আপনার আচার ব্যবহার সে দেখবে, শিখবে। দিনের অধিকাংশ সময় সে আপনাদের সাথেই থাকে। তাই যাই করেন নিজেকে সংযত করে করবেন। কারণ আপনি কিন্তু মনের অজান্তেই কারও idol..

সন্তান হওয়ার পর তার বিছানা আলাদা করুন। তাকে ছোট্ট থেকেই নিজের একটা রুম অথবা একটা area দেওয়ার চেষ্টা করুন। আমার কিছু বন্ধুকে (বয়সে বড় ও ছোটো) আমি যখন বলেছি এই কথা, তারা আমাকে অনেক কিছু বলেছে এবং আমি যে এখনও কোনো সন্তানের মা না, তাই বুঝবোও না, তাও আকারে ইঙ্গিতে বুঝিয়ে দিয়েছে। কিন্তু তাদের বাচ্চা মাঝরাতে ঘুম থেকে উঠে কী দেখে বা দেখছে মাঝে মাঝে বন্ধুর আড্ডায় জানার পর শঙ্কিত ও ভীত উভয়ই হই। কারণ আমি জানি পরের দিন সে বন্ধুদের সাথে তা আলাপ করবে ও আরও কিছু ভুল ধারণা নিয়ে বাসায় ফেরত আসবে। কারণ ঘটনার after effect আমি ক্লাসে দেখি (বিকালে মাঠে খেলার দিন বাঘ খেয়ে ফেলেছে তাই আজকাল সবকিছু স্কুলেই শেয়ার হয়)। তাই নিজের সন্তানের মঙ্গলের জন্যই তাদের আলাদা বিছানা দিন। আপনার মায়া ভালবাসা নিয়ে কোনো প্রশ্ন উঠবে না। কিন্তু পারিবারিক শিক্ষা নিয়ে অনেক প্রশ্ন থেকে বেঁচে যাবেন।

ঘুম থেকে এখন বিনোদনে আসি। কয়দিন আগে আমি আমার বরের সাথে সিনেমা দেখতে গিয়েছিলাম। Fast and Furious ছিল সিনেমার নাম। বিষয়বস্তু ১৬ বছরের নিচের কারও জন্য নয়। কিন্তু হলে দেখি ৪-১৩ বছরের শিশুও আছে। শুরুতেই একটা ইউরোপের সমুদ্র সৈকত দেখালো। কী দেখালো তা বুঝে নিবেন। হলের নানা মানুষের নানা মন্তব্য। বাচ্চাগুলোর মন্তব্য কেউ কি জানে? আপনি প্রতিদিন টিভিতে যা দেখেন, তা কি বাচ্চার বয়স চিন্তা করে তারপর তাকে সাথে নিয়ে দেখেন?

হিন্দি সিরিয়ালগুলো কোনটাই ১৩ বছরের নিচের বাচ্চার জন্য নয়। দেখলেও with parental guidance. PG লেখা মানেই হচ্ছে অভিভাবকের সাথে দেখতে হবে। কথাটা কয়জন মানেন? games Movies কেনার সময় খেয়াল করেন? class 5 এর বাচ্চা ভিডিও গেমস খেলে ১৬+ বয়সের। জন্মদিনে উপহার!

আপনার বয়সের জিনিসপত্র এমন সময় দেখেন, যখন বাচ্চা ঘুম অথবা অন্য কাজে ব্যস্ত। বাচ্চার সাথে আপনাকেও বাচ্চা হতে হবে কথাটা সত্য মনে রাখবেন। weekend getaway টা তাই ফ্যান্টাসি কিংডম বা শিশু পার্ক অথবা জাদুঘর হলে ভালো হয় (কয়জন বাচ্চাকে জাতীয় জাদুঘর আর মুদ্রা জাদুঘর নিয়েছেন হাত তুলেন দয়া করে)।

এখন অনেকেই বলবেন, বাবা-মা বলে কি আমাদের কোনো ইচ্ছা-আকাঙ্খা নেই? বাচ্চাদের জন্য কত sacrifice করবো? ভাই sacrifice এর কোনো শেষ নাই বাবা-মা’র। পৃথিবীর সবচেয়ে সম্মান আর কষ্টের চাকরি এইটা। হয় সব আশা পূরণ করে বাবা-মা হোন, না হলে একটা ভারসাম্য আনার চেষ্টা করেন, তা না হলে বাচ্চা বড় করে তারপর সব করেন।

শুধু বাবা-মাকে নানা-নানি, দাদা-দাদি বানানোর জন্য, বংশের বাত্তি লাগবে দেখে অথবা বন্ধুদের বাচ্চা হচ্ছে দেখে বাচ্চা নিবেন না দয়া করে। বাবা-মা হতে পারলে বাচ্চা নিবেন। সন্তান সেই গাছ, যার ফল আপনি আখিরাতে ভোগ করবেন তার কর্মের জন্য (reward or punishment according to upbringing)।

নিজের কথা চিন্তা করে না সন্তানের কথা চিন্তা করে সন্তান নিবেন। বাবা-মা হওয়া অনেক ধৈর্য আর সহনশীলতার কাজ। সাত ঘণ্টায় যে আমার কী হয় আমি জানি, তাই এখনও ২৪ ঘণ্টায় যাওয়ার আগে অনেক চিন্তা করি (নিজেকে এখন যোগ্য মনে করি না)। বাকি সব আল্লাহর মর্জি।

বিঃ দ্রঃ কোনো কষ্ট বা শিক্ষা দেওয়ার উদ্দেশ্যে লেখা নয়। একজন ভবিষ্যৎ মা (please don’t think I am pregnant), বর্তমান শিক্ষিকা এবং অতীতের সন্তানের কথা ছিল এইগুলো।

ধন্যবাদ।

শেয়ার করুন:
  • 1.3K
  •  
  •  
  •  
  •  
    1.3K
    Shares
Copy Protected by Chetan's WP-Copyprotect.