জিএসপি: তিন সচিবের সঙ্গে মজিনার বৈঠক

mojinaউইমেন চ্যাপ্টার: যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশী পণ্যের অগ্রাধিকারমূলক প্রবেশাধিকার (জিএসপি) সুবিধা পুনর্বহালের জন্য ১৬ দফা রূপরেখা নিয়ে বুধবার (২৪ জুলাই) পররাষ্ট্র, বাণিজ্য ও শ্রম সচিবের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনা।

জানা গেছে, আগামী শনিবার যুক্তরাষ্ট্রের রূপরেখা ও বাংলাদেশের উদ্যোগ নিয়ে আলোচনার জন্য ওয়াশিংটনে যাবেন মার্কিন রাষ্ট্রদূত। তাই ঢাকা ছাড়ার আগেই তিন সচিবের সঙ্গে বৈঠক করলেন তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত ওই বৈঠকে মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে যুক্তরাষ্ট্রের রুপরেখা এবং শ্রম মান উন্নয়নে বাংলাদেশের উদ্যোগের পর্যালোচনা করেন পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক, বাণিজ্য সচিব মাহবুব আহমেদ ও শ্রম সচিব মিখাইল শিফার।

তাজরিন ফ্যাশনসে আগুন ও রানা প্লাজা ধসের ঘটনায় গত জুন মাসে বাংলাদেশের জন্য জিএসপি স্থগিত করে যুক্তরাষ্ট্র। দেশটির পক্ষ থেকে যুক্তি দেয়া হয়, এতে করে শ্রমমান উন্নয়ন ও শ্রমিক অধিকার রক্ষায় সচেতন হবে দেশটি।

এদিকে বৈঠক শেষে রাষ্ট্রদূত সাংবাদিকদের বলেন, জিএসপি সুবিধা পুনর্বহালের লক্ষ্যে একটি রূপরেখা দেয়া হয়েছে। এ নিয়ে বাংলাদেশের পররাষ্ট্র, বাণিজ্য ও শ্রম সচিবের সঙ্গে কার্যকর আলোচনা হয়েছে।

মজিনা জানান, জিএসপি সুবিধা স্থগিত ঘোষণার ছয় মাস পর অর্থাৎ আগামী ডিসেম্বরে এটি পর্যালোচনা করা হবে। আগামী শনিবার তিনি ওয়াশিংটনে যাচ্ছেন। সেখানে যুক্তরাষ্ট্রের রূপরেখা এবং বাংলাদেশের নেয়া উদ্যোগগুলো নিয়ে আলোচনা হবে। আগামী ডিসেম্বর মাসে জিএসপি নিয়ে শুনানির আগে যুক্তরাষ্ট্রের রূপরেখা অনুযায়ী পোশাক শিল্পে সুব্যবস্থা ফিরে আনা সম্ভব হবে বলে প্রত্যাশা করেন মার্কিন রাষ্ট্রদূত।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের দেয়া রূপরেখার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- পোশাক কারখানাগুলোতে শ্রম, অগ্নি ও ভবন পরিদর্শকের সংখ্যা বাড়ানো, তাদের প্রশিক্ষণ ব্যবস্থা উন্নত করা এবং এ ধরনের উদ্যোগ নিতে ব্যর্থ ও মান লঙ্ঘনকারী পোশাক কারখানাগুলোর রফতানি লাইসেন্স স্থগিতসহ কঠোর শাস্তির ব্যবস্থা নেয়া।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.