কেন বিশেষ দিবস লাগবে পুরুষের?

0

দিলশানা পারুল:

আন্তর্জাতিক পুরুষ দিবস ছিল গতকাল? সকল পুরুষকে তাদের গৌরব মণ্ডিত জন্মের জন্য শুভেচ্ছা। শত বছর ধরে পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থার উজ্জল নক্ষত্র হয়ে তা ধারণ করার জন্য এবং বহন করার জন্য পুরুষ তোমাকে অভিবাদন! পুরুষ হিসেবে কারো অভিবাদনের আসলেই কি আপনার বা আপনাদের প্রয়োজন আছে? একটু ভেবে দেখেন তো!

পাড়ায় খেলতে গেলে শুধু ছেলে হওয়ার জন্য কখনো কোনদিন আপনাকে অপদস্থ হতে হয়েছে? স্কুলে যাওয়ার পথে শুধু ছেলে হওয়ার জন্য কোনো দিন কখনো কারো টিজিং শুনতে হয়েছে? আপনাকে দেখে কখনো কেউ গেয়েছে চলিকা নিচে ক্যায়া হায়? কেউ কখনো বলেছে, হাই সেক্সি, হ্যালো সেক্সি? বিয়ের পর কোনো পুরুষকে কোনো শ্বশুর বাড়িতে এক কেজি আটার রুটি নিয়মিত বানাতে হয়েছে? নিয়ম করে পুরো পরিবারের কাপড় কাঁচতে হয়েছে কখনো কোনো পুরুষকে?

যৌতুকের জন্য কোন পুরুষকে কখনো মারতে মারতে মেরে ফেলা হয়েছে? আপনি পুরুষ বলে কেউ কখনো আপনার পিছনে এসিড নিয়ে তাড়া করেছে? বা কোনো মেয়েকে আপনি বিয়ে করতে রাজী না হওয়ায় সেই মেয়ে কি আপনাকে এসিডে ঝলসে দিয়েছে?

গার্মেন্টসে কাজ করতে যেয়ে আপনি পুরুষ বলে ধর্ষণের শিকার হতে হয়েছে? পাবলিক পরিবহনে আপনার শরীরে অযাচিত স্পর্শ্ পড়েছে? ১৪ বছর বয়সে কোনো ছেলেকে ৩৪ বছর বয়ষ্ক কারো সাথে কখনো বিয়ে দিয়ে দেয়া হয়েছে? না তো!
তাহলে আপনার জন্য বিশেষ দিনটি কেন লাগবে বলেন তো? আপনি বা আপনারা তো এমনিই প্রিভিলেজড! আপনার লিঙ্গসম্পন্ন জন্ম তো এমনিতেই আপনাকে ধন্য করেছে এই সমাজে! আর আপনি যে ধন্য, তা নতুন করে জানান দেয়ার জন্য একটা বিশেষ দিবস লাগবে আপনার?

কথাগুলোকে ব্যক্তিগতভাবে নিয়ে আমার উপর রাগ করবেন না। শুধু একটু ভাবুন। বাংলাদেশের মতো সমাজ ব্যবস্থায় পুরুষ আসলেই আপনি কষ্টে আছেন শুধুমাত্র পুরুষ বলে? আসলেই আপনি পুরুষ হিসেবে লৈংগিক বৈষম্যের শিকার? আসলেই আপনার একটা দিন লাগে বিশেষ করে, আপনি যে বিশেষ সেইটা মনে করিয়ে দেয়ার জন্য?

আপনার মা গরম ভাত বেড়ে দিয়ে প্রতিদিন প্রমাণ দেন, পুরুষ তুমি বিশেষ, আপনার স্ত্রী প্রতিদিন আপনার বিছানা গুছিয়ে দিয়ে প্রমাণ দেয় পুরুষ তুমি বিশেষ, আপনার বোন প্রতিদিন আপনার ছোটখাটো কাজগুলো করে দিয়ে প্রমাণ দেয়, পুরুষ তুমি বিশেষ। আপনি যে বিশেষ এইটা মনে করিয়ে দেয়ার জন্য আপনার চারপাশে সেবাদাসীরা তো আছেই! বিশেষ একটা দিন ওই জন্যই সমাজে যারা অবিশেষ, অপাংক্তেয় তাদের জন্যই না হয় রেখে দিলেন!

লেখাটি ভাল লাগলে শেয়ার করুন:
  • 148
  •  
  •  
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  
    149
    Shares

লেখাটি ৪২৮ বার পড়া হয়েছে


উইমেন চ্যাপ্টারে প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। এই সংক্রান্ত কোনো ধরনের দায় উইমেন চ্যাপ্টার বহন করবে না। উইমেন চ্যাপ্টার এর কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না।

Copy Protected by Chetan's WP-Copyprotect.