বিশ্বের টুকরো কিছু খবর

worldউইমেন চ্যাপ্টার ডেস্ক: ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্নাটকে বাস দুর্ঘটনায় কমপক্ষে ১০ জন নিহত হয়েছে। স্থানীয় পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, অন্য একটি বাসের সাথে সংঘর্ষ এড়াতে গিয়ে জনাকীর্ন বাসটি একটি সেতু থেকে ছিটকে পড়ে গেলে হতাহতের এ ঘটনা ঘটে। এখনও নিখোঁজ আছে ১০ জন।

এদিকে, সোমবারও কর্নাটকে একটি মিনিভ্যান ও বাসের সংঘর্ষে নিহত হয়েছিল ১৮জন। জাতিসংঘের এক পরিসংখ্যান অনুযায়ী, ভারতে সড়ক দুর্ঘটনার হার বিশ্বে সর্বোচ্চ।

ব্রিটেন: প্রিন্স উইলিয়ামের স্ত্রী ডাচেস অব কেমব্রিজ ছেলে সন্তানের জন্ম দেয়ায় উৎসবমুখর গোটা ব্রিটেন। বাকিংহাম প্যালেস থেকে জানানো হয়েছে, শিশুটি প্রিন্স অব কেমব্রিজ নামে পরিচিত হবে এবং সে হবে ব্রিটেনের সিংহাসনের তৃতীয় উত্তরাধিকারী এবং ১৫ টি কমনওয়েলথ ভুক্ত রাষ্ট্রের প্রধান। এদিকে, রাজশিশুর জন্ম উপলক্ষে আজ লন্ডনে ৪১ বার তোপধ্বনি করা হবে।

কাবুল: আফগানিস্তানের ওয়ারদাক প্রদেশে আত্মঘাতী হামলায় মারা গেছে তিনজন ন্যাটো সৈন্য এবং তাদের আফগান দোভাষী। স্থানীয় একজন জানান, হামলাকারী গাধায় চড়ে এসে ন্যাটো কনভয়ের কাছে নিজেকে উড়িয়ে দেয়। তালেবান এই হামলার দায় স্বীকার করেছে।

কায়রো: মিশরের সরকার বলছে, ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহামেদ মুরসির সমর্থক এবং বিরোধীদের সংঘর্ষে গত ২৪ ঘন্টায় নয়জন নিহত হয়েছে। এর মধ্যে কায়রো ইউনিভার্সিটির কাছে গুলিতে মারা গেছে দুজন। পুলিশ মি. মুরসির ২০ জন সমর্থককে আটক করেছে। এর আগে মুরসির মেয়ে সায়মা মুরসি তার বাবাকে অপহরণের জন্য সেনাবাহিনীকে দোষারোপ করেন। প্রেসিডেন্ট মুরসি ক্ষমত্যচ্যুত হওয়ার পর এ্ই প্রথম তার পরিবারের পক্ষ থেকে কোন বক্তব্য পাওয়া গেল।

চীন: চীনের ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৯ জনে। ৫০০ জনেরও বেশি আহত হয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে।

ইরাক: ইরাক কর্তৃপক্ষ বলছেন, কুখ্যাত আবু গারাইবসহ দু’টি কারাগারে হামলার পর সেখান থেকে আল কায়েদার জ্যেষ্ঠ কিছু নেতা পালিয়ে গেছেন বলে তারা আশংকা করছেন। একজন কর্মকর্তা জানিয়েছেন , ওই হামলার পর কমপক্ষে ৫০০ বন্দী পালিয়ে গেছে। তবে আনুষ্ঠানিকভাবে কোন তথ্য দেওয়া হয়নি এ ব্যাপারে। সোমবার দেশটির কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, আসামীদের ছিনিয়ে নিতে রোববার রাতে বাগদাদের উত্তরে তাজি কারাগার এবং পশ্চিমে আবু গারিব কারাগারে এ হামলা চালানো হলে ৩০ জনের বেশি নিহত হয়।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.